ভালোবাসার ‘ডাইনোসোর’-এর বেতন টানতে চান ওজিল

আর্সেনালের মাসকট গানারসোরাসছবি: টুইটার

আর্সেনাল সমর্থকদের কাছেও হিসেবটা ভালো লাগার কথা না। আতলেতিকো মাদ্রিদ থেকে ৫ কোটি ইউরোয় ঘানার মিডফিল্ডার টমাস পার্টেকে কিনেছে আর্সেনাল। ওদিকে করোনাভাইরাসের মধ্যে খরচ কমানোর দোহাই দিয়ে ক্লাবটি বিদায় করেছে ‘ঘরের লক্ষ্মী’কে। গত ২৭ বছর ধরে যে ‘লক্ষ্মী’ আর্সেনালের ঘরের মাঠে আনন্দে ভাসিয়েছে সমর্থকদের, গলা ফাটিয়েছে খেলোয়াড়দের পক্ষে—এমনকি যাঁর বেতন দিতে আর্সেনালের মতো ক্লাবের কোনো কিছু টের পাওয়ার কথা নয়, তাঁকেই কি না বিদায় করে দিল! ওদিকে খেলোয়াড় কিনতে ঢালছে কোটি কোটি টাকা—এ কেমন খরচ কমানোর হিসেব!

তা, হিসেব যেমনই হোক বাস্তবতা এটাই। এমিরেটস স্টেডিয়ামে আর্সেনালে জার্সি পরা ডাইনোসোরের আদলে যে মাসকটকে দেখা যায় তাঁর নাম—গানারসোরাস। আর্সেন ওয়েঙ্গার কোচ হয়ে আসারও ৩ বছর আগে (১৯৯৩) থেকে এ মাসকট ব্যবহার করে আসছিল আর্সেনাল। এই মাসকট পরে মাঠে চিত্ত-বিনোদন দেওয়ার দায়িত্ব পালন করে আসছিলেন জেরি কিউ। কিন্তু এ সপ্তাহের শুরুতে তাঁকে দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েছে আর্সেনাল। মাঠে যেহেতু দর্শক নেই, এর পাশাপাশি করোনার এই আপত্কালীন সময়ে খরচ বাঁচাতে সিদ্ধান্তটি নিয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাবটি। গানারদের সোনালি সময়ে গানারসোরাস নিয়ে মজেছিলেন সমর্থকেরা। আর্সেনালের সেই সোনালি সময় এখন অতীত হলেও মাসকটের জনপ্রিয়তা কমেনি এতটুকু। তা বোঝা গেল, আর্সেনাল তাঁকে ছাঁটাইয়ের সিদ্ধান্ত নেওয়ার পর ফুঁসে ওঠা সমালোচনায়।

গত মাসে ক্লাবটি জানিয়েছিল, খরচ কমাতে ৫৫ জন কর্মীকে অপ্রয়োজনীয় মনে করছে আর্সেনাল। কিন্তু এর মধ্যে দলবদলের বাজারে কাড়ি কাড়ি টাকা ঢেলে সমালোচনা কিনেছে তারা। এর মধ্যে জেরি কিউকে ছাঁটাইয়ের সিদ্ধান্ত মোটেও ভালো লাগেনি মেসুত ওজিলের। আর্সেনালে ব্রাত্য হয়ে পড়া এ মিডফিল্ডার আজ টুইট করেছেন এ নিয়ে, ‘২৭ বছর পর আমাদের বিখ্যাত ও অনুগত অবিচ্ছেদ্য মাসকট গানারসোরাস—জেরি কিউকে অপ্রয়োজনীয় মনে করছে আর্সেনাল। আমি যত দিন আর্সেনালে আছি, তত দিন এই সবুজ লোকটির (মাসকটের রং) বেতনের পুরো টাকা দিয়ে যেতে চাই।’ আর্সেনালে ওজিলের সাপ্তাহিক বেতন প্রায় সাড়ে ৩ লাখ পাউন্ড। গত মার্চ থেকে মাঠের বাইরে রয়েছেন তিনি। ক্লাব তাঁকে ছাড়ার চেষ্টা করছে কিন্তু ওজিল গোঁ ধরে বসায় ব্যাটে-বলে হচ্ছে না। বলা যায়, বসে বসেই বেতন নিচ্ছেন জার্মান তারকা।

স্প্যানিশ ক্লাব সেভিয়া এর মধ্যে জেরি কিউকে টানার আগ্রহ প্রকাশ করেছে। আর্সেনালের সিদ্ধান্তের পর থেকেই একের পর এক টুইট করেছে তাঁকে পাওয়ার জন্য। তবে আর্সেনালের আচরণ আরও অনেকেরই ভালো লাগেনি। ব্রিটিশ টিভি উপস্থাপক পিয়ার্স মরগানের টুইট, ‘কী? এটা সত্য না হওয়াই ভালো। এটা কি আর্সেনাল??! ’ এদিকে জেরি কিউকে আর্সেনালে রাখতে এর মধ্যেই ‘গো ফান্ড’ নামে তহবিল গঠনের কাজ শুরু হয়েছে। অনলাইনের এ পেজের বিবৃতিতে বলা হয়, ‘২৭ বছর ধরে গানারসোরাস আর্সেনালের মাসকট। তাকে এভাবে বিলুপ্ত হতে দেওয়া যায় না।’