ভিনিসিয়ুসের ১২০টি টিকিট কেনার পয়সা উশুল

গোলের পর নেইমার ও লুকাস পাকেতার সঙ্গে উদযাপন করেন ভিনিসিয়ুসছবি: রয়টার্স

মারাকানার চেয়ে ভালো জায়গা আর কোথায় হতে পারত!

লর্ডসকে যদি বলা হয় ‘হোম অব ক্রিকেট’, ব্রাজিলিয়ান ফুটবলে মারাকানা স্টেডিয়ামও ঠিক তাই। ইতিহাস ও ঐতিহ্যের ধারক। এ মাঠেই কাল রাতে বিশ্বকাপ বাছাইয়ে চিলির বিপক্ষে ৪–০ গোলের জয় পায় ব্রাজিল। জাতীয় দলের হয়ে এ ম্যাচে গোলের খাতা খুলেছেন ভিনিসিয়ুস জুনিয়র।

ব্রাজিলের হয়ে ক্যারিয়ারের ১২তম ম্যাচে এসে প্রথম গোল পেলেন রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড। এর মধ্য দিয়ে ভিনিসিয়ুসের মনের আশাও পূরণ হলো। না, শুধু দেশের হয়ে গোল নয়, বন্ধুবান্ধব ও আত্মীয়স্বজনদের সামনে গোলের খাতা খোলায় রিয়াল তারকার আনন্দ আরও বেশি হওয়ার কথা।

প্রথমার্ধের শেষ মিনিটে ডান প্রান্ত থেকে ক্রস পেয়ে দৌড়ে বক্সে ঢোকেন ভিনি। বাঁ পায়ের নিখুঁত শটে গোল করেন। মারাকানার গ্যালারি থেকে তাঁর পরিবার–পরিজন নিশ্চয়ই গোলটি উপভোগ করেছেন।

ম্যাচের আগেই ব্রাজিলের সংবাদমাধ্যম ‘গ্লোবো’ জানিয়েছে, চিলির বিপক্ষে এই ম্যাচে একাই ১২০টি টিকিট কিনেছেন ভিনিসিয়ুস। গোলের পর তাঁর গোলটি দারুণভাবে উদ্‌যাপন করেন নেইমার। পিএসজি তারকার পাশে তো আর সব সময় খেলার সুযোগ পান না ২০১৯ সালে ব্রাজিলের জার্সিতে অভিষিক্ত এ ফরোয়ার্ড।

ব্রাজিলের জার্সিতে গোলের খাতা খুললেন ভিনিসিয়ুস
ছবি: রয়টার্স

স্পেনে রিয়ালের হয়েও পারফরম্যান্স গ্যালারিতে বসে দেখার সুযোগ নেই তাঁর পরিবার ও বন্ধুবান্ধবদের। এসব বিষয় ভেবেই টিকিট কিনে রেখেছিলেন ভিনিসিয়ুস, ‘অনেক দিন পর সবাইকে একসঙ্গে আমন্ত্রণ জানাতে পেরেছি। মাদ্রিদে তো সবাই আমাকে দেখতে পায় না।’

মারাকানা এমনিতেই ভিনিসিয়ুসের পরিচিত জায়গা। ফ্লামেঙ্গোয় খেলার সময় ২০১৭ কোপা সুদামেরিকানা ফাইনালে খেলেছেন এ মাঠে। তবে মারাকানায় ভিনির সবশেষ খেলার স্মৃতি কষ্টের।

গত জুলাইয়ে কোপা আমেরিকা ফাইনালে আর্জেন্টিনার কাছে এ মাঠেই হেরেছে ব্রাজিল। সে ম্যাচের ৬৩ মিনিটে বদলি হয়ে মাঠে নামেন ভিনিসিয়ুস। কাল রাতে নেইমারের সঙ্গে খেলার আনন্দটা মাঠে নামার আগেই জানিয়ে রাখেন ভিনিসিয়ুস, ‘নেইমারের সঙ্গে খেলতে পেরে আমি খুবই খুশি। তিনি আমাদের প্রজন্মের আদর্শ। আমারও আদর্শ।’

শুধু ভিনিই এ ম্যাচে গোল করেননি, তাঁর আদর্শ নেইমারও পেয়েছেন গোলের দেখা। ব্রাজিলের হয়ে ১১৭ ম্যাচে ৭১ গোল করলেন নেইমার। ৯২ ম্যাচে ৭৭ গোল নিয়ে শীর্ষে ব্রাজিলের তিনবার বিশ্বকাপজয়ী কিংবদন্তি পেলে। তাঁর রেকর্ড ভাঙতে আর ৭ গোল চাই নেইমারের।