মেসিকে বার্সায় ধরে রাখার দায়িত্ব আগুয়েরোর

ক্লাবেও মেসির সঙ্গে খেলতে চান আগুয়েরো।ফাইল ছবি : এএফপি

দলবদলের বাজারে বেশ ব্যস্ত সময় কাটাচ্ছে বার্সেলোনা। আর্থিক সংকটের মধ্যে দলকে শক্তিশালী করার জন্য দারুণ এক পথ বেছে নিয়েছে তারা। বিভিন্ন কারণে অন্য ক্লাবে চুক্তির মেয়াদ শেষ হয়ে গেছে, এমন ফুটবলারদের টেনে আনছে। একে একে বার্সায় হাজির হয়েছেন সের্হিও আগুয়েরো, এরিক গার্সিয়া ও মেম্ফিস ডিপাই।

জর্জিনিও ভাইনালডামকে দলে টানার চেষ্টা অবশ্য ব্যর্থ হয়েছে বার্সার। কিন্তু এতে হতাশ না হয়ে দলবদলের বাজার থেকে আরও কিছু অস্ত্র খুঁজে নিতে চাইছে বার্সা। কিন্তু সব পরিকল্পনাই মাঠে মারা যাবে, যদি লিওনেল মেসিকে ধরে রাখতে না পারে ক্লাবটি। এই জুনেই বার্সেলোনার সঙ্গে চুক্তি শেষ হয়ে যাবে মেসির। এখনো চুক্তি নবায়ন করেননি আর্জেন্টাইন ফরোয়ার্ড। তবে সভাপতি হোয়ান লাপোর্তা আশাবাদী, প্রাণের ক্লাবেই ক্যারিয়ার শেষ করবেন মেসি।

এরই মধ্যে মেসির নতুন চুক্তির ব্যাপারে অনেকটাই নাকি কাজ এগিয়ে নেওয়া হয়েছে। প্রতিদিন মেসিকে চুক্তি স্বাক্ষরের ব্যাপারে রাজি করানোর চেষ্টাও নাকি চলছে। আর সে কাজ নাকি তাঁর জাতীয় দল সতীর্থ সের্হিও আগুয়েরো নিয়েছেন!

কোপায় অধিনায়কসুলভ পারফরম্যান্সই দেখাচ্ছেন মেসি
ফাইল ছবি : রয়টার্স

আজ রোববার লাপোর্তার একটি সাক্ষাৎকার ছাপিয়েছে কাতালান পত্রিকা লা ভেনগার্দিয়া। সেখানেই মেসির চুক্তি নিয়ে সুখবরের কথা জানিয়েছেন লাপোর্তা। আর্জেন্টিনার হয়ে কোপা আমেরিকা খেলতে যাওয়া মেসিকে ক্লাবের চুক্তির কথা যে ভুলতে দিচ্ছেন না, সেটাও লাপোর্তা জানিয়েছেন এই সাক্ষাৎকারে, ‘আমি তো চাই, মেসি খুব শিগগির যেন হ্যাঁ বলে। সবদিক দিয়েই আমাদের সাহায্য করতে পারবে সে। আগুয়েরো আমাদের সাহায্য করছে। সে প্রতিদিন ওকে (মেসিকে) ক্লাবে থাকার জন্য বলছে।’

শুধু আগুয়েরোকে দিয়ে বলিয়েই সন্তুষ্ট হয়ে বসে নেই বার্সেলোনা। লাপোর্তা জানিয়েছেন, আপাতত কোপা আমেরিকা খেলতে ব্রাজিলে থাকলেও মেসির চুক্তির কাজটা এগিয়ে নেওয়া হচ্ছে। প্রতিদিনই ক্লাবের পক্ষ থেকে মেসির সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। গত মৌসুম শেষ হওয়ার পর ক্লাব ছাড়তে চেয়েছিলেন মেসি। ক্লাবকে বুরোফ্যাক্স পাঠিয়ে আলোচনার ঝড় তুলে দিয়েছিলেন। কিন্তু চুক্তির এক বছর বাকি থাকায় তৎকালীন সভাপতি জোসেপ মারিয়া বার্তোমেউ তাঁকে ছাড়েননি।

আগুয়েরো এখন বার্সায়।
ফাইল ছবি : রয়টার্স

মেসির চুক্তির সে মেয়াদ আর ১০ দিন পরই শেষ হয়ে যাবে। কিন্তু গত মৌসুমের সে দিনগুলো এখন অতীত। লাপোর্তা সভাপতি হয়ে ফেরায় মেসি আবার বার্সেলোনাকে নিয়ে স্বপ্ন দেখতে শুরু করেছেন। এর আগে লাপোর্তার অধীন বার্সেলোনায় ভালো দীর্ঘমেয়াদি প্রকল্প না থাকা, চ্যাম্পিয়নস লিগ জেতার মতো স্কোয়াড গড়তে না পারার ব্যর্থতাকে কারণ দেখিয়েই দল ছাড়তে চেয়েছিলেন মেসি। কিন্তু গত মার্চে সভাপতির দায়িত্ব পাওয়ার পর থেকে লাপোর্তা নির্দিষ্ট একটি প্রকল্প নিয়ে চলার ইঙ্গিত দিয়েছেন।
গত কিছুদিন মেসির চুক্তি নিয়ে ইতিবাচক খবরই শোনা যাচ্ছে। লাপোর্তাও বলছেন, ক্লাবের সঙ্গে সম্পর্ক আরও দীর্ঘায়িত করতে চান মেসি, ‘সে খুবই উচ্ছ্বসিত এবং সে যে থাকার ইচ্ছা প্রকাশ করছে, সেটা দেখে আমি কৃতজ্ঞ।’

সুয়ারেজকে হারানোর পর আক্রমণে নতুন বন্ধু দরকার মেসির।
ফাইল ছবি

মেসিকে ধরে রাখতে এরই মধ্যে আর্জেন্টিনা দলে তাঁর সবচেয়ে প্রিয় বন্ধুকে নিয়ে এসেছে বার্সেলোনা। স্প্যানিশ ফুটবলে রক্ষণের ভবিষ্যৎ তারকা বলে বিবেচিত এরিক গার্সিয়াকেও নিয়েছে তারা। নেদারল্যান্ডসের হয়ে ইউরোতে আলো ছড়াতে থাকা ডিপাইকে নিয়ে নতুন মৌসুমে নিজেদের লক্ষ্যটা আরও ভালোভাবে জানিয়ে দিচ্ছে দলটি। তবে লাপোর্তা এতেও সন্তুষ্ট নন। আরও ‘তিন বা চারটি দলবদল’ করতে চান বার্সা সভাপতি। যদিও ক্লাবের আর্থিক অবস্থা তাঁর ধারণার চেয়েও খারাপ বলে স্বীকার করে নিয়েছেন লাপোর্তা।