মেসিকে বার্সা রাখতে পারত, যদি লা লিগার কথা শুনত

এটাই সত্যি। মেসি এখন পিএসজিরছবি : পিএসজি

স্প্যানিশ লিগ কর্তৃপক্ষ (এলএনএফপি) লা লিগার সম্প্রচারস্বত্ব ও অন্যান্য অনেক বিষয় নিয়ে ব্যক্তিগত বিনিয়োগ সংস্থা সিভিসির সঙ্গে চুক্তি করতে চেয়েছিল। এর বিরোধিতা করেছিল রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। রিয়াল তো আদালতে মামলাই ঠুকে দিয়েছে। কিন্তু রিয়াল–বার্সার সম্মতি ছাড়াই সিভিসির সঙ্গে চুক্তি অনুমোদন করেছে স্প্যানিশ লিগ কর্তৃপক্ষ।

স্পেনের প্রথম ও দ্বিতীয় বিভাগের বেশির ভাগ দল কাল এই চুক্তির পক্ষে ভোট দিয়েছে। মোট ৪২টি ক্লাবের মধ্যে ৩৮টি ক্লাব চুক্তির পক্ষে ভোট দেয়। যে চারটি ক্লাব এর বিরুদ্ধে, তাদের মধ্যে রয়েছে রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও আতলেতিকো মাদ্রিদ। বাকি একটি ক্লাবের নাম আনুষ্ঠানিকভাবে জানা যায়নি। তবে টিভি চ্যানেল অ্যান্টেনা–থ্রি জানিয়েছে, দ্বিতীয় বিভাগের দল রিয়াল ওভিয়েদো এই চুক্তিতে রাজি হয়নি।

লা লিগা সভাপতি হাভিয়ের তেবাস
ছবি: এএফপি

এই চুক্তি অনুযায়ী লা লিগার স্বত্ব পাবে সিভিসি। বিনিময়ে ক্লাবগুলো ভবিষ্যৎ আয়ের একটি অংশও পেতে থাকবে প্রতিষ্ঠানটি। এ স্বত্ব বাবদ সিভিসি লা লিগাকে দেবে ২৭০ কোটি ইউরো। এর ৯০ শতাংশই লা লিগা কর্তৃপক্ষ ক্লাবগুলোর মধ্যে বণ্টন করে দেবে। ব্যাপারটি বেশ ইতিবাচক মনে হলেও এটি দীর্ঘ মেয়াদে রিয়াল, বার্সার মতো ক্লাবগুলোর জন্য ক্ষতির কারণ হতো বলে মনে করছে তারা। তাই চুক্তির বিরুদ্ধে অবস্থান। লা লিগা সভাপতি হাভিয়ের তেবাস জানান, কোনো ক্লাব চাইলে চুক্তির বাইরে থাকতে পারবে, এই শর্তের অধীনে নিজেদের অবস্থান বেছে নিয়েছে রিয়াল–বার্সা।

তেবাস বলেন, (চুক্তিতে) যারা অসম্মতি জানিয়েছে, তারা কম টাকা পাবে। রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার অবস্থান সুপার লিগের সঙ্গে সম্পর্কযুক্ত। এ কারণে (রিয়াল সভাপতি) ফ্লোরেন্তিনো পেরেজ কোনো আগ্রহ দেখাননি। মেসির বার্সেলোনা ছেড়ে পিএসজিতে নাম লেখানোর সঙ্গেও এই সিভিসি চুক্তির যোগসূত্র রয়েছে। স্প্যানিশ সংবাদমাধ্যম এর আগে জানিয়েছিল, বার্সার সিভিসি চুক্তিতে রাজি না হওয়া এবং ইউরোপিয়ান সুপার লিগের পরিকল্পনা আঁকড়ে ধরে থাকা—এ দুটি কারণে মেসির বেতনের সীমা বাড়াতে রাজি হয়নি লা লিগা কর্তৃপক্ষ। গত মৌসুমে বার্সেলোনা যে আয় করেছে, সে অনুযায়ী তাদের জন্য বেতনের একটি সীমা বেঁধে দিয়েছে লা লিগা। এই বেতনসীমা মেনে মেসিকে ধরে রাখতে পারেনি বার্সা।

বার্সেলোনা ছেড়েই দিলেন মেসি
ফাইল ছবি: এএফপি

লা লিগা সভাপতি তেবাসের যুক্তি, বার্সা মেসিকে ধরে রাখতে পারত, যদি সিভিসি চুক্তিতে সম্মত হতো। ‘বার্সা (চুক্তির) টাকাটা নিলে, মেসি থাকত’—সংবাদমাধ্যমকে বলেন তেবাস। তবে মেসি চলে যাওয়ায় লা লিগা ক্ষতিগ্রস্ত হবে, তা মনে করছেন না এই সভাপতি, ‘আমরা আগামী চার বছরের আন্তর্জাতিক স্বত্ব বিক্রি করেছি। সেখানে এমন কোনো শর্ত নেই, মেসি চলে গেলে চুক্তি পাল্টাবে। এমনকি ইএসপিএনের সঙ্গে চুক্তিতেও তা–ই করা হয়েছে। হ্যাঁ, (মেসির মতো) এমন খেলোয়াড়েরা সাহায্য করেন, কিন্তু তাঁরা অপরিহার্য নয়। লা লিগায় দুর্দান্ত খেলোয়াড়েরা আসতেই থাকবেন।’

তেবাস জানিয়েছেন, লা লিগায় টাকা ঢালার বিনিময়ে আগামী ৫০ বছরে এই প্রতিযোগিতার টিভি স্বত্ব থেকে ১১ শতাংশ রাজস্ব পাবে সিভিসি। বার্সা সভাপতি হোয়ান লাপোর্তা গত সপ্তাহেই এই চুক্তির কঠোর সমালোচনা করে বলেছিলেন, আগামী ৫০ বছরের জন্য ক্লাবের টিভি স্বত্ব বন্ধক রাখতে রাজি নই।’