মেসির কাছ থেকে ‘ফাঁকা বুলি’ আশা করেননি লেভানডফস্কি

বর্ষসেরা স্ট্রাইকারের পুরস্কার জিতলেও বর্ষসেরা খেলোয়াড়ের দৌড়ে মেসির কাছে হারেন লেভানডফস্কিছবি: রয়টার্স

ব্যালন ডি’অর পুরস্কার জয়ের দৌড়ে দ্বিতীয় হওয়ার পর এত দিন চুপ করে ছিলেন রবার্ট লেভানডফস্কি। পোলিশ সংবাদমাধ্যম ‘কানালে স্পোর্তোউইম’–এর সঙ্গে আলাপচারিতায় ব্যালন ডি’অর পুরস্কারের মঞ্চে লিওনেল মেসির মন্তব্য নিয়ে মুখ খুলেছেন বায়ার্ন মিউনিখ তারকা। পোল্যান্ড স্ট্রাইকারের মন্তব্য শুনে মেসির আর যা–ই হোক, খুশি হওয়ার কথা নয়।

ব্যালন ডি’অর হাতে মেসি
ছবি: রয়টার্স

এবার ব্যালন ডি’অর জিতেছেন মেসি। বর্ষসেরা খেলোয়াড়ের এ পুরস্কার জয়ে মূলত ফেবারিট ছিলেন মেসি ও লেভানডফস্কি। গত বছর অবশ্য লেভাই এগিয়ে ছিলেন বিশ্লেষকদের মতে। কিন্তু করোনার কারণে গত বছর এ পুরস্কার দেওয়া হয়নি। ২০২০–২১ মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৪০ ম্যাচে ৪৮ গোল করার পাশাপাশি ৯ গোল বানিয়েও দেন লেভা। বায়ার্নও জিতে নেয় বুন্দেসলিগা, জার্মান সুপার কাপ, উয়েফা সুপার কাপ ও ফিফা ক্লাব বিশ্বকাপ।

এ মৌসুমে বুন্দেসলিগায় ১৪ ম্যাচে ১৬ গোল করেছেন লেভানডফস্কি। এবারও ব্যালন ডি’অর জিততে না পারায় নিজের হতাশা প্রকাশের পাশাপাশি মেসিকেও এক হাত নেন তিনি। ব্যালন ডি’অর মঞ্চে নিজের সপ্তম বর্ষসেরার ট্রফি জয়ের পর লেভার প্রতি মেসি বলেছিলেন, ‘রবার্ট, সবাই জানে, আমরাও এটা বিশ্বাস করি যে গতবারের ব্যালন ডি’অর বিজয়ী তুমিই ছিলে। আমার মনে হয়, ফ্রান্স ফুটবলের উচিত, তোমাকে ২০২০ সালের ব্যালন ডি’অরটা দিয়ে দেওয়া। এটা তোমার প্রাপ্য, এটা তোমার বাসায় থাকা উচিত।’

২০২০ সালে পুরস্কার পাওয়া নিয়ে আমি আগ্রহী না। মেসির মতো কারও কাছ থেকে আমি আন্তরিক ও বিনয়ী মন্তব্য আশা করেছিলাম, ফাঁকা বুলি না।
রবার্ট লেভানডফস্কি
স্ত্রীর সঙ্গে রবার্ট লেভানডফস্কি
ছবি: রয়টার্স

পিএসজি তারকার কথার উত্তরটা এভাবে দিলেন লেভানডফস্কি, ‘২০২০ সালে পুরস্কার পাওয়া নিয়ে আমি আগ্রহী না। মেসির মতো কারও কাছ থেকে আমি আন্তরিক ও বিনয়ী মন্তব্য আশা করেছিলাম, ফাঁকা বুলি না।’ এবার ব্যালন ডি’অর জিততে না পারা নিয়ে লেভা বলেন, ‘খারাপ লেগেছে তা অস্বীকার করতে পারব না। মেসির মতো কারও সঙ্গে টক্কর দেওয়াটা নিঃসন্দেহে গর্বের বিষয় মেনে নিচ্ছি। এটা প্রমাণ করে দেয় নিজের খেলাকে আমি কোন পর্যায়ে নিয়ে যেতে পেরেছি।’