বিজ্ঞাপন
বিজ্ঞাপন

তালিকা যেভাবেই করা হোক, লিওনেল মেসির থাকাটা তো নিশ্চিতই। আন্তর্জাতিক ফুটবলে আর্জেন্টিনার ২৮ বছরের শিরোপা-খরা কেটেছে এবারের কোপা আমেরিকা জিতে। তাদের সেই শিরোপা জয়ে সবচেয়ে বড় ভূমিকা ছিল টুর্নামেন্টের সেরা খেলোয়াড় ও সবচেয়ে বেশি গোল করা মেসির। এবারের ব্যালন ডি’অর জয়ে মেসির সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী চেলসির হয়ে চ্যাম্পিয়নস লিগ ও ইতালির হয়ে ইউরো জয়ী জর্জিনিও-ও আছেন স্বাভাবিকভাবেই।

default-image

তালিকায় নাম আছে চ্যাম্পিয়নস লিগ জেতা জর্জিনিওর সতীর্থ আজপিলিকেতা, কান্তে আর ম্যাসন মাউন্টও। আছেন কোপা আমেরিকা জয়ী আর্জেন্টিনা দলের ফরোয়ার্ড লাওতারো মার্তিনেজ। তবে নেই কোপা আমেরিকায় দুর্দান্ত গোলকিপিং করা এমিলিয়ানো মার্তিনেজ। লাওতারো মার্তিনেজ অবশ্য কোপা আমেরিকা জয়ের আগে ইন্টার মিলানকে সিরি ‘আ’ জেতাতে বড় ভূমিকা রেখেছেন।

default-image

জর্জিনিও ছাড়াও ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় আছেন তাঁর ইতালি দলের চার সতীর্থ—বারেল্লা, বোনুচ্চি, কিয়েল্লিনি ও গোলকিপার দোন্নারুম্মা। এ ছাড়া ব্যালন ডি’অরের লড়াইয়ে আছেন এই গ্রীষ্মেই ম্যানচেস্টার ইউনাইটেডে ফেরা পর্তুগালের অধিনায়ক ক্রিস্টিয়ানো রোনালদো আর ব্রাজিলের তারকা নেইমার। গত মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জয়ী ম্যানচেস্টার সিটির চারজন আছেন ৩০ জনের তালিকায়—কেভিন ডি ব্রুইনা, রুবেন দিয়াস, ফিল ফোডেন ও রাহিম স্টার্লিং।

এ ছাড়াও ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় আছেন করিম বেনজেমা, ব্রুনো ফার্নান্দেজ, হ্যারি কেইন, কিলিয়ান এমবাপ্পে, মোহামেদ সালাহ, জেরার্দ মরেনো ও রোমেলু লুকাকুরা। করোনাভাইরাস মহামারির কারণে গত বছর ব্যালন ডি’অর পুরস্কার দেয়নি ফ্রান্স ফুটবল। সেবার পুরস্কার জয়ের সবচেয়ে ফেবারিট রবার্ট লেভানডফস্কি ৩০ জনের তালিকায় আছেন এবারও।

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন