মেসি দেখালেন বার্সার কতটা প্রয়োজনীয় তিনি।
মেসি দেখালেন বার্সার কতটা প্রয়োজনীয় তিনি।ছবি: রয়টার্স

এমন অবস্থা মেসির জন্য নতুন কিছু নয়। বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড় হওয়ার বিড়ম্বনা কী, সেটা ক্ষণে ক্ষণেই বুঝেছেন গোটা ক্যারিয়ারে। বিতর্কের জবাব মাঠে জাদু দেখিয়ে কীভাবে দিতে হয়, সেটিও জানেন বেশ ভালো করেই। কাল রাতে যেমন মেসি দেখালেন তাঁর ওপর বার্সেলোনা কতটা নির্ভরশীল।

ক্যাম্প ন্যুতে গত রাতে লা লিগার ম্যাচে মুখোমুখি হয়েছিল বার্সেলোনা ও অ্যাথলেটিক বিলবাও। যথেষ্ট কঠিন ম্যাচ, নিঃসন্দেহে। দুই সপ্তাহ আগে এই বিলবাওয়ের কাছেই সুপারকোপার ফাইনালে হেরেছিল বার্সেলোনা। কিন্তু মেসি-গ্রিজমানের কাঁধে চড়ে এবার বিলবাও–বাধা পার হয়েছে তারা। ম্যাচটা জিতেছে ২-১ গোলে। ফ্রি-কিক থেকে চোখজুড়ানো এক গোল করেছেন লিওনেল মেসি। অন্য গোলটা আতোয়ান গ্রিজমানের। ওদিকে জর্দি আলবা বিলবাওকে উপহার দিয়েছেন আত্মঘাতী এক গোল।

জানুয়ারিতেই খবর এসেছে বার্সেলোনার দেনার পরিমাণ ১১৭ কোটি ৩০ লাখ ইউরো। বর্তমানে ক্লাবের দায়িত্বে থাকা কার্লেস তুসকেতসই শঙ্কা জানিয়েছেন বার্সার দেউলিয়া হয়ে যাওয়া নিয়ে। এ নিয়ে যখন আলোচনা, তখন স্বাভাবিকভাবেই উঠে এসেছে মেসির বেতন প্রসঙ্গও। কারণ, বার্সেলোনার ব্যয়ের বড় একটি অংশ চলে যায় তাঁর পেছনে। স্প্যানিশ দৈনিক এল মুন্দোর দাবি সর্বশেষ চুক্তিতে চার বছরে মেসিকে ৫৫ কোটি ৫০ লাখ ইউরো দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে রেখেছিল বার্সেলোনা।

default-image
বিজ্ঞাপন

এত দিন মেসির বেতন কত, সেটি নিয়ে নানা ধরনের অঙ্ক কষতেন সবাই। করসহ সেই অঙ্ক যে ১০০ মিলিয়ন বা ১০ কোটি ইউরো, সেটি অনেকেই ভাবতেন। কিন্তু মেসির বেতন বাবদ বার্সেলোনার খরচ যে আরও বেশি, সে খবরও পাওয়া গেছে। গোটা ক্রীড়া দুনিয়াতেই নাকি এত বড় অঙ্কের চুক্তি এর আগে কখনো হয়নি। অত্যন্ত গোপনীয় এ তথ্য ফাঁস করে দেওয়ায় এখন এল মুন্দোর বিরুদ্ধে মামলা করতে যাচ্ছেন মেসি।

সব মিলিয়ে বেশ বড়সড় বিতর্কই চলছে মেসিকে ঘিরে। আর বিতর্কের জবাব কীভাবে দিতে হয়, সেটি মেসির চেয়ে ভালো কে জানেন?

গত রাতে কোচ রোনাল্ড কোমান মূল একাদশেই রেখেছিলেন মেসিকে। কোচের আস্থার প্রতিদান দিতে ২০ মিনিটের বেশি সময় নেননি মেসি। বাঁ পায়ের দুর্দান্ত বাঁকানো এক ফ্রি-কিকে গোল করেছেন। বিলবাওয়ের ডিফেন্ডার ইয়েরে ও গোলরক্ষক উনাই সিমোনের চেয়ে দেখা ছাড়া আর কিছুই করার ছিল না।

কিন্তু দ্বিতীয়ার্ধের শুরুতেই সমতায় এসে যায় বিলবাও। রাউল গার্সিয়ার এক ক্রস সামলাতে না পেরে উল্টো নিজেদের দল বল পাঠিয়ে দেন বার্সেলোনার স্প্যানিশ লেফটব্যাক জর্দি আলবা।

default-image

৭৪ মিনিটে আতোয়ান গ্রিজমান বার্সেলোনাকে আবারও এগিয়ে দেন। গোলটি আসে ডিফেন্ডার অস্কার মিঙ্গেজার পাস থেকে। তবে শেষ দিকে বিলবাওয়ের স্ট্রাইকার ইনাকি উইলিয়ামস ভয় ধরিয়ে দিয়েছিলেন বার্সা-শিবিরে। লেফটব্যাক ইউরি বেরেচিচের ক্রসে আরেকটু হলে গোল করে দলকে সমতায় এনে দিচ্ছিলেন। তবে পারেননি। শেষমেশ ২-১ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে বার্সা।

এই জয়ে ২০ ম্যাচে ৪০ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে চলে এসেছে বার্সেলোনা। গোল ব্যবধানে রিয়ালের চেয়ে এগিয়ে তারা। ওদিকে শীর্ষে থাকা আতলেতিকো মাদ্রিদ আপাতত ধরাছোঁয়ার বাইরে। বার্সা-রিয়ালের চেয়ে এক ম্যাচ কম খেলেও ১০ পয়েন্টে এগিয়ে তারা। আছে সবার শীর্ষে।

বিজ্ঞাপন
ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন