মেসি বার্সায় থাকলেই খুশি হবেন সুয়ারেজ

বার্সেলোনার সঙ্গে নতুন চুক্তির বিষয়ে এখনো সিদ্ধান্ত নেননি লিওনেল মেসি।ছবি: রয়টার্স

বার্সেলোনার প্রতি একটা ক্ষোভ লুইস সুয়ারেজের আছে, তা সবারই জানা। তাঁকে যে একপ্রকার গলা ধাক্কা দিয়েই বের করে দিয়েছে বার্সা। এ মৌসুমের শুরুতে রোনাল্ড কোমান কোচ হয়ে আসার পর সুয়ারেজকে কেন যেন পছন্দ হয়নি তাঁর। সোজা জানিয়ে দেন, উরুগুইয়ান তারকাকে আর প্রয়োজন নেই তাঁর।

এটা রীতিমতো অপমানই ছিল সুয়ারেজের জন্য। চোখের জলে ন্যু ক্যাম্প ছেড়েছিলেন। আতলেতিকো মাদ্রিদে যাওয়ার সময় যা বলেছিলেন, তার অর্থটা ছিল এ রকম—বার্সা একদিন বুঝবে কী ধন তারা হেলায় হারিয়েছে! আসলেই এ মৌসুমে সুয়ারেজের অভাব হাড়ে হাড়ে এবং ‘হারে হারে’ টের পেয়েছে বার্সেলোনা।

বার্সেলোনার আর্জেন্টাইন ফরোয়ার্ড লিওনেল মেসি।
ছবি: রয়টার্স

আতলেতিকোকে শিরোপা জেতানোর পর সুয়ারেজও বলেছেন, ‘বার্সা আমাকে দাম দেয়নি...ওরা আমাকে ছোট করে দেখেছে। আমাকে সুযোগের দ্বার খুলে দিয়েছে আতলেতিকো। আস্থা রাখার জন্য এই ক্লাবের প্রতি আমি সব সময় কৃতজ্ঞ থাকব।’
কিন্তু বার্সেলোনার প্রতি মান–অভিমান বা ক্ষোভ, যা–ই থাকুক, তিনি চান সাবেক সতীর্থ ও বন্ধু লিওনেল মেসি বার্সেলোনাতেই থেকে যান। স্পেনের কোপে রেডিওকে আজ সুয়ারেজ বলেছেন, ‘মেসি বার্সেলোনাতে থাকলেই খুশি হব আমি।’

৩৩ বছর বয়সী মেসি বার্সেলোনায় নাম লিখিয়েছেন ১৩ বছর বয়সে। ২০০০ থেকে ২০০৩ সাল—এ তিন বছর তিনি খেলেছেন বার্সেলোনার একাডেমির হয়ে। এরপর বার্সলোনা ‘সি’ ও ‘বি’ দল হয়ে মূল দলে পা রাখেন ২০০৪ সালে। সেই থেকে দেখতে দেখতে কেটে গেছে ১৭টি বছর। বার্সেলোনার অবিচ্ছেদ্য অংশ হয়ে গেছেন আর্জেন্টিনার ফরোয়ার্ড।

আতলেতিকো মাদ্রিদের উরুগুইয়ান স্ট্রাইকার লুইস সুয়ারেজ।
ছবি: রয়টার্স

সেই মেসিকেই নিয়েই এখন প্রশ্ন ভাসছে ইউরোপের ফুটবল আকাশে—তিনি কি বার্সেলোনায় আর থাকবেন? অনেকেরই ধারণা, মেসি ন্যু ক্যাম্পে আর থাকবেন না। বার্সেলোনার সঙ্গে তাঁর বর্তমান চুক্তির মেয়াদ শেষ হবে আগামী মাসে। নতুন চুক্তি নিয়ে এখনো আলোচনা শুরু করেননি আর্জেন্টিনার অধিনায়ক।

মেসির ভবিষ্যৎ ঠিকানা কী হবে, আলোচনা চলছে তা নিয়েও। অনেকেই বার্সেলোনার সাবেক কোচ পেপ গার্দিওলার সঙ্গে মেসির পুনর্মিলনের সম্ভাবনা দেখছেন। যার মানে একটাই—তাঁদের ধারণা মেসি যেতে পারেন গার্দিওলার ম্যানচেস্টার সিটিতে। কেউ কেউ আবার দেখছেন তাঁর সাবেক সতীর্থ নেইমারের সঙ্গে পুনর্মিলনের সম্ভাবনা। পিএসজির ব্রাজিলিয়ান তারকা নেইমার তো বলেছেনও যে তিনি মেসির সঙ্গে আবার জুটি গড়ে খেলতে চান।

মেসি আর সুয়ারেজ যখন বার্সেলোনায় সতীর্থ ছিলেন।
ফাইল ছবি

তবে সুয়ারেজ চান মেসি বার্সেলোনাতেই থাকুন, ‘একজন বন্ধু আর ফুটবল–ভক্ত এবং মেসির পছন্দের একজন মানুষ হিসেবে সে বার্সেলোনাতে থাকলেই আমি খুশি হব। আমি অন্তত এই পরামর্শই দেব।’ কেন এটা চাইছেন, সেই ব্যাখ্যাও কোপে রেডিওকে দিয়েছেন সুয়ারেজ, ‘মেসি ক্লাবটিকে যা জিতিয়েছে, আর সে ক্লাবকে যা দিয়েছে, তা বিবেচনা করেই আমি চাই সে বার্সেলোনাতেই থেকে যাক।’

স্থানীয় সংবাদমাধ্যমের খবর, মেসি নতুন চুক্তি করার ব্যাপারে খুবই আগ্রহী। কিন্তু গত সপ্তাহে মেসির সঙ্গে দেখা হয়েছে সুয়ারেজের। আতলেতিকো মাদ্রিদের উরুগুইয়ান স্ট্রাইকার বলছেন, কী করবেন, সেই সিদ্ধান্ত মেসি এখনো নেননি। তবে নিজের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন সুয়ারেজ। আগামী মৌসুমেও আতলেতিকোতেই থাকবেন তিনি।