মেসি ৫, এস্তোনিয়া ০

এস্তোনিয়ার বিপক্ষে ৫ গোল করেছেন লিওনেল মেসিছবি: এএফপি

লিওনেল মেসি!
লিওনেল মেসি!
লিওনেল মেসি!
লিওনেল মেসি!
লিওনেল মেসি!
 
একটি–দুটি নয়, ওসাসুনার আল সদর স্টেডিয়ামে রোববার রাতে পাঁচ পাঁচটি গোল করেছেন লিওনেল মেসি। প্রতিপক্ষের নাম এস্তোনিয়া। কোপা আমেরিকা ও ফিনালিসিমাজয়ী আর্জেন্টিনার বিপক্ষে খেলতে নেমে সাবেক সোভিয়েত প্রজাতন্ত্রটি দর্শক হলো মেসি নামের জাদুকরের। এস্তোনিয়ানদের মন্ত্রমুগ্ধ করেই যে জাতীয় দলের জার্সিতে এই প্রথম এক ম্যাচে তিন গোলের বেশি পেয়ে গেলেন আর্জেন্টাইন অধিনায়ক। আন্তর্জাতিক প্রীতি ম্যাচে আর্জেন্টিনা মেসির ৫ গোলেই এস্তোনিয়াকে হারিয়েছে ৫–০ গোলে।

আন্তর্জাতিক ফুটবলে আর্জেন্টিনার তৃতীয় খেলোয়াড় হিসেবে এক ম্যাচে ৫ গোল পেলেন মেসি। আর্জেন্টিনার জার্সিতে মেসির হ্যাটট্রিক এখন ৮টি।

মেসি এর আগে পেশাদার ক্যারিয়ারে আর একবারই এক ম্যাচে ৫ গোল করেছিলেন। ২০১২ সালের সেই ম্যাচে বার্সেলোনার জার্সিতে লেভারকুসেনের বিপক্ষে ৫ গোল করেছিলেন মেসি। চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর ম্যাচ ছিল সেটি।

আজ সেই মেসি প্রথমার্ধেই পেয়ে যান ২ গোলে। ম্যাচের বয়স ৭৬ মিনিট হতে না হতেই সর্বকালের অন্যতম সেরা খেলোয়াড়ের নামের পাশে আরও ৩ গোল।

আর্জেন্টিনা হয়ে ৮৬ গোল করে সর্বকালের সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় চতুর্থ স্থানে উঠে এসেছেন মেসি
ছবি: এএফপি

ডাবল হ্যাটট্রিক কি পাবেন মেসি? ম্যাচের বাকি সময়টা এরপর কেটেছে সেই অপেক্ষাতেই।

সেই অপেক্ষা না ফুরালেও যা করেছেন মেসি সেটিও বা কজন করতে পেরেছেন। আন্তর্জাতিক ফুটবলে আর্জেন্টিনার তৃতীয় খেলোয়াড় হিসেবে এক ম্যাচে ৫ গোল পেলেন মেসি।

আর্জেন্টিনার হয়ে অষ্টম হ্যাটট্রিক পেয়েছেন মেসি
ফাইল ছবি রয়টার্

মেসি আজ কী করেন, সেটি দেখতেই বিশ্বজুড়ে ফুটবল ভক্তরা খোঁজখবর রেখেছেন আর্জেন্টিনা–এস্তোনিয়া ম্যাচের। হোক না এস্তোনিয়া ফিফা র‌্যাঙ্কিংয়ে বিশ্বের ১১০ নম্বর দল, প্রতিপক্ষে যে মেসি নামের একজন জাদুকর আছেন।

প্রায় দ্বিতীয় সারির একাদশ সাজালেও লিওনেল স্কালোনি মেসিকে একাদশে রেখেই বাকি ১০ জনের নাম দিয়েছিলেন। মেসি এস্তোনিয়ার জাল খুঁজে নিতে সময় নিলেন মাত্র ৮ মিনিট। পেনাল্টি থেকে আসে সেই গোল। আর্জেন্টিনার হয়ে ৩০তম দলের বিপক্ষে গোল পাওয়া মেসি প্রথমার্ধের অন্তিম মুহূর্তে দ্বিতীয় গোল পেয়ে যান। মেসি আর্জেন্টিনার হয়ে অষ্টম হ্যাটট্রিকটি পেয়ে যান ৪৭ মিনিটে।

আর্জেন্টিনার জার্সিতে ৮৪তম সেই গোলে আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় হাঙ্গেরিয়ান কিংবদন্তি ফেরেঙ্ক পুসকাসের পাশে বসে যান মেসি। পুসকাসকে ছাড়িয়ে সর্বকালের সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় মেসি চারে উঠে যান ৭১ মিনিটে। গোলসংখ্যাটা ৮৬ হয়ে যায় ৭৬ মিনিটে।

এই জয়ে আন্তর্জাতিক ফুটবলে টানা ৩৩ ম্যাচ অপরাজিত রইল আর্জেন্টাইনরা। বিশ্বকাপের আগে তাতে প্রতিপক্ষদের জন্য বার্তাই দিল মেসি–স্কালোনির আর্জেন্টিনা।

ডিয়েগো ম্যারাডোনার দেশ ৩৬ বছর পর বিশ্বকাপ জেতার স্বপ্ন দেখা শুরু করতেই পারে। তাঁদের যে একজন মেসি আছে!

আরও পড়ুন
আরও পড়ুন