‘মোহামেডান আর জাতীয় দলের কোচ হওয়া সমান’

শফিকুল ইসলাম মানিকফাইল ছবি: প্রথম আলো

গত ২৯ মে মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেডের প্রধান কোচের পদ থেকে পদত্যাগ করেছেন শন লেন। এক সপ্তাহ না যেতেই শন লেনের বদলি চূড়ান্ত করে ফেলেছে মোহামেডান।

প্রিমিয়ার লিগের বাকি ম্যাচগুলোর জন্য কোচের পদে ফিরিয়ে আনা হয়েছে শফিকুল ইসলাম মানিককে। মোহামেডানের কোচ হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন শফিকুল নিজেই।

দীর্ঘদিন মোহামেডানের জার্সিতে খেলেছেন শফিকুল। ক্লাবটির স্থায়ী সদস্যও তিনি। কয়েক দফায় ছিলেন দলটির কোচও। ২০০৫ সালের অক্টোবর থেকে ২০০৮ সালের মার্চ পর্যন্ত মোহামেডানের দায়িত্বে ছিলেন তিনি। সেবার ক্লাবকে উপহার দিয়েছিলেন নিটল টাটা জাতীয় লিগ শিরোপা।

এরপর ২০০৭ সালে এ ভঙ্গুর একটি দল নিয়ে পেশাদার লিগে রানার্সআপ হয়েছিলেন। মাঝে দুই বছর জাতীয় দলকে কোচিং করিয়ে ২০১০ সালে মোহামেডানে ফিরে আবার কাজ করেছিলেন এক মৌসুম।

১১ বছর পর আবার মোহামেডানে ফিরলেন শফিকুল। আজ প্রথম আলোকে তিনি বলেন, ‘বেশ কয়েক দিন ধরে মোহামেডানের কর্মকর্তাদের সঙ্গে কথাবার্তা চলছিল। আজ চূড়ান্ত হয়েছে। শুধু প্রিয় মোহামেডান ক্লাব বলেই এত অল্প সময়ের জন্য দায়িত্ব নিলাম।

মোহামেডানের সাবেক তারকা খেলোয়াড় ইমতিয়াজ সুলতান, ইলিয়াস হোসেন, ও রুম্মান বিন ওয়ালির সঙ্গে আড্ডায় শফিকুল ইসলাম
ফাইল ছবি: প্রথম আলো

আমি মনে করি জাতীয় দলের কোচ হওয়া আর মোহামেডানের কোচ হওয়া সমানই।’ ২০২১ সালে সর্বশেষ শেখ জামাল ধানমন্ডি ক্লাবের দায়িত্বে ছিলেন শফিকুল। মৌসুমের মাঝপথে ছাঁটাই হয়েছিলেন তিনি।

প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিলে ষষ্ঠ স্থানে আছে মোহামেডান। ১৫ ম্যাচে ২২ পয়েন্ট তাদের। লিগে বাকি আছে আর সাতটি ম্যাচ। লিগে এখন বিরতি চলায় খেলোয়াড়েরাও আছেন ছুটিতে। আগামী পরশু সোমবার থেকে শুরু হবে দলের অনুশীলন।