বিজ্ঞাপন
default-image

লুইস সুয়ারেজ

দেশ: উরুগুয়ে

পজিশন: স্ট্রাইকার

আগের ক্লাব: বার্সেলোনা

বর্তমান ক্লাব: আতলেতিকো মাদ্রিদ

দলবদল ফি: ৭০ লাখ ইউরো

মৌসুমের শুরুতে লিওনেল মেসিকে নিয়ে টালমাটাল অবস্থার মাঝেও লুইস সুয়ারেজকে তাঁর ইচ্ছার বিরুদ্ধে ছেড়ে দিয়েছিল বার্সেলোনা। নতুন কোচ রোনাল্ড কোমানের মনে হয়েছিল, সুয়ারেজ বুড়ো হয়ে গেছেন, তাঁর ধার কমে গেছে। ব্যস, বলে দিলেন, ‘তোমাকে আর দরকার নেই।’ সুয়ারেজের অপমানিত বোধ করারই কথা। তিনি যে ফুরিয়ে যাননি, সেটা প্রমাণ করতেই কম বেতনে যোগ দিলেন আতলেতিকো মাদ্রিদে। কী দারুণ ভাবেই না বার্সেলোনার অপমানের বদলা নিলেন সুয়ারেজ। সব প্রতিযোগিতা মিলিয়ে ২১ গোল করেছেন। লা লিগায় ১৬টা গোলের প্রায় সবগুলো আতলেতিকোকে ম্যাচ জিতিয়েছে, সাত বছর পর জিতিয়েছে লিগ শিরোপাও। এত অভিমান জমে ছিল যে, মৌসুমের শেষ দিন সেটাই সুয়ারেজের কান্না হয়ে ঝরল।

default-image

রুবেন দিয়াস

দেশ: পর্তুগাল

পজিশন: সেন্টারব্যাক

আগের ক্লাব: বেনফিকা

বর্তমান ক্লাব: ম্যানচেস্টার সিটি

দলবদল ফি: ৬ কোটি ৮০ লাখ ইউরো

ভার্জিল ভন ডাইক গিয়ে যেমন বদলে দিয়েছিলেন লিভারপুলের রক্ষন, ম্যানচেস্টার সিটিকে তেমনি বদলেছেন রুবেন দিয়াস। আগের মৌসুমে সিটির নড়বড়ে রক্ষণ তাই এবার ‘চীনের দেয়াল’।

ফলাফল, এবার লিগ ও কাপ জিতেছে সিটি, নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো উঠেছে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে। ফুটবল লেখকদের ভোটে প্রিমিয়ার লিগের বর্ষসেরা খেলোয়াড়ও নির্বাচিত হয়েছেন এই তরুণ।

দিয়োগো জোতা

দেশ: পর্তুগাল

পজিশন: উইঙ্গার

আগের ক্লাব: উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্স

বর্তমান ক্লাব: লিভারপুল

দলবদল ফি: ৪ কোটি ৪৭ লাখ ইউরো

default-image

উলভারহ্যাম্পটন থেকে দিয়েগো জোতাকে লিভারপুল কিনেছিল মূলত আক্রমণভাগে মোহাম্মদ সালাহ, সাদিও মানে ও রবার্তো ফিরমিনোর বদলি হিসেবে। পর্তুগিজ উইঙ্গার শুধু বদলি খেলোয়াড় হয়েই থাকতে চাননি, একাদশেই নিয়মত হওয়ার চ্যালেঞ্জ নিয়েছেন। এখন জোতাকে দলে জায়গা দেওয়ার জন্য ওই তিনজনের যেকোনো একজনকে বেঞ্চে বসে থাকতে হয়, না হয় চারজনকেই একসঙ্গে নামিয়ে দেন লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ।

default-image

সভেন বটম্যান

দেশ: নেদারল্যান্ডস

পজিশন: সেন্টারব্যাক

আগের ক্লাব: আয়াক্স

বর্তমান ক্লাব: লিল

দলবদল ফি: ৮০ লাখ ইউরো

আয়াক্স তাঁর মূল্য বোঝেনি। সুযোগ পেয়ে ডাচ সেন্টার ব্যাক সভেন বটম্যানকে ফ্রান্সে নিয়ে এসেছিল লিল। রক্ষণভাগে অভিজ্ঞ হোসে ফন্তের সঙ্গে বটম্যানের জুটি গড়ে দেন লিলের ফরাসি কোচ ক্রিস্তোফার গালতিয়ের। ব্যস, লিল দলটাই বদলে গেল যেন। নেইমার-এমবাপ্পেদের পিএসজিকে হটিয়ে এবার লিগ আঁ শিরোপা জেতার পেছনে বটম্যানের বড় ভূমিকা। শারীরিক গড়ন ও খেলার ধরন দেখে অনেকেই তাঁকে তুলনা করছেন লিভারপুলের ভার্জিল ফন ডাইকের সঙ্গে।

default-image

পেদ্রি

দেশ: স্পেন

পজিশন: মিডফিল্ডার

আগের ক্লাব: লাস পালমাস

বর্তমান ক্লাব: বার্সেলোনা

দলবদল ফি: ২ কোটি ইউরো

লাস পালমাসে যখন খেলতেন, তাঁকে ‘নতুন ইনিয়েস্তা’ ডাকা হতো। ইনিয়েস্তা যে ক্লাবে তারকা হয়েছিলেন, সে ক্লাবও পেদ্রিকে পেতে দেরি করেনি। পেদ্রি এখন বার্সেলোনার মিডফিল্ডের অবিচ্ছেদ্য অংশ। যেভাবে বুস্কেতস ও ডি ইয়ংদের সঙ্গে মাঝমাঠ সামলান, দেখে মনে হয় কতই না অভিজ্ঞ তিনি! এবার সব প্রতিযোগিতা মিলিয়ে ৫২ ম্যাচ খেলেছেন পেদ্রি। বার্সার আপাত ব্যর্থ মৌসুমে মেসি ছাড়া আলোর ছটা আসলে পেদ্রিই। ডাক পেয়েছেন ইউরোতেও।

default-image

এমিলিয়ানো মার্তিনেজ

দেশ: আর্জেন্টিনা

পজিশন: গোলকিপার

আগের ক্লাব: আর্সেনাল

বর্তমান ক্লাব: অ্যাস্টন ভিলা

দলবদল ফি: ১ কোটি ৭৪ লাখ ইউরো

প্রায় এক দশক ধরে আর্সেনালে। ধারে খেলে খেলেই আসলে পার করেছেন সময়টা। আর্সেনাল এমিলিয়ানো মার্তিনেজকে এক নম্বর গোলরক্ষক হওয়ার সুযোগই দেয়নি। বিরক্ত হয়েই ক্লাব ছেড়েছেন এই আর্জেন্টাইন। অ্যাস্টন ভিলায় গিয়ে দেখালেন তাঁর সামর্থ্য। ম্যানচেস্টার সিটির এদেরসন আর চেলসির এদোয়ার্দ মেন্দির পর মার্তিনেজই প্রিমিয়ার লিগে সবচেয়ে বেশি ম্যাচে (১৫) সুরক্ষিত রেখেছিলেন ভিলার জাল।

default-image

থিয়াগো আলকানতারা

দেশ: স্পেন

পজিশন: মিডফিল্ডার

আগের ক্লাব: বায়ার্ন মিউনিখ

বর্তমান ক্লাব: লিভারপুল

দলবদল ফি: ২ কোটি ২০ লাখ ইউরো

বায়ার্ন থেকে যখন লিভারপুলে নাম লেখালেন, বিভিন্ন চোট ও করোনাভাইরাসের কবলে পড়ে নিজের জাতটা ঠিক চেনাতে পারছিলেন না এই স্প্যানিশ মিডফিল্ডার। কিন্তু মৌসুম যত এগিয়েছে, সবাই বুঝেছে লিভারপুলের মাঝমাঠে থিয়াগোর গুরুত্ব। থিয়াগো আছেন দেখেই বহুদিনের বিশ্বস্ত যোদ্ধা জর্জিনিও ভাইনালডমকে এবার ছেড়ে দেওয়ার সাহস দেখাতে পারছেন ইয়ুর্গেন ক্লপ। এত দিন লিভারপুলে মাঝমাঠ থেকে অত সৃষ্টিশীলতা দেখানোর কেউ না থাকলেও থিয়াগো বুঝিয়েছেন, তিনি ফিট থাকলে ওসব নিয়ে ক্লপের চিন্তা করা লাগবে না। আক্রমণের সুতোটা তিনিই গেঁথে দেবেন।

default-image

বুরাক ইলমাজ

দেশ: তুরস্ক

পজিশন: স্ট্রাইকার

আগের ক্লাব: বেসিকতাস

বর্তমান ক্লাব: লিল

দলবদল ফি: ফ্রি

৩৫ বছর বয়সী তুরস্কের স্ট্রাইকার বুরাক ইলমাজ নিজের ক্লাব ক্যারিয়ারে আগে কখনো দেশের বাইরে কখনো খেলেননি। সেই ইলমাজই এবার ফ্রান্সে গিয়ে দেখালেন চমক। নেইমারদের হটিয়ে লিলের লিগ আঁ’র শিরোপা জয়ে ইলমাজেরও বড় ভূমিকা। লিলের হয়ে। সব প্রতিযোগিতা মিলিয়ে ৩৩ ম্যাচে গোল করেছেন ১৮টি, করিয়েছেন ৫টি। দেশে ‘ক্রাল’ বা রাজা নামে পরিচিত ইলমাজ দেখিয়েছেন, এই বয়সেও অন্য দেশের ‘রাজা’ হওয়ার সামর্থ্য তাঁর বেশ ভালোই আছে।

default-image

কেমার রুফ

দেশ: জ্যামাইকা

পজিশন: স্ট্রাইকার

আগের ক্লাব: আন্ডারলেখট

বর্তমান ক্লাব: রেঞ্জার্স

দলবদল ফি: ৫০ লাখ ইউরো

দীর্ঘ দশ বছর পর স্টিভেন জেরার্ডের কোচিংয়ে এবার লিগ শিরোপা জিতেছে ঐতিহ্যবাহী স্কটিশ ক্লাব গ্লাসগো রেঞ্জার্স। আর এই শিরোপা জয়ের পেছনে বড় ভূমিকা জ্যামাইকান স্ট্রাইকার কেমার রুফের। লিগে ১৪ গোল করেছেন, সব প্রতিযোগিতা মিলিয়ে ৩৬ ম্যাচে ১৮ গোল এই জ্যামাইকান স্ট্রাইকারের।

default-image

এদিনসন কাভানি

দেশ: উরুগুয়ে

পজিশন: স্ট্রাইকার

আগের ক্লাব: পিএসজি

বর্তমান ক্লাব: ম্যানচেস্টার ইউনাইটেড

দলবদল ফি: ফ্রি

নেইমারদের দলে দাম না পেয়ে বিনামূল্যে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দিয়েছিলেন উরুগুইয়ান স্ট্রাইকার এদিনসন কাভানি। কোচ ওলে গুনার সুলশারের উদ্দেশ্য ছিল, মূল স্ট্রাইকার অ্যান্থনি মার্সিয়ালের বিকল্প হিসেবে মাঝেমধ্যে এই বর্ষীয়ান স্ট্রাইকারকে খেলাবেন। কিন্তু যাঁর রক্তে যুদ্ধের তেজ, তিনি কীভাবে বেঞ্চে বসে থাকতে পারেন? মৌসুমের শেষ দিকে এই বুড়ো কাভানিই এখন সুলশারের আক্রমণভাগের অন্যতম ভরসা। এতটাই ভালো খেলেছেন, যে কিছুদিন আগে আবারও তাঁর সঙ্গে এক বছরের জন্য চুক্তি নবায়ন করেছে ইউনাইটেড। সব প্রতিযোগিতা মিলিয়ে ৩৮ ম্যাচে ১৬ গোল করা এই স্ট্রাইকার দলকে তুলেছেন ইউরোপা লিগের ফাইনালেও।

default-image

ওয়েসলি ফোফানা

দেশ: ফ্রান্স

পজিশন: সেন্টারব্যাক

আগের ক্লাব: সেঁত এতিয়েঁ

বর্তমান ক্লাব: লেস্টার সিটি

দলবদল ফি: ৩ কোটি ৫০ লাখ ইউরো

ইদানীং ফরাসি ডিফেন্ডারদের কদর বাড়ছে ইউরোপে। এই তালিকারই সর্বশেষ সংযোজন সেন্টারব্যাক ওয়েসলি ফোফানা। লেস্টারে যোগ দিয়েই রক্ষণের অবিচ্ছেদ্য অংশ হয়েছেন, মৌসুম শেষে হয়েছেন ক্লাবের বর্ষসেরা যুব খেলোয়াড়। ফোফানার উত্থান দেখেই কি না, মৌসুমের শেষ বুটজোড়া তুলে রাখার ঘোষণা দিয়েছেন লেস্টারের লিগজয়ী অধিনায়ক ও ডিফেন্ডার ওয়েস মরগান। আগামী এক-দুই বছরের মধ্যে ভারান-লংলেকে সরিয়ে ফ্রান্স দলেও হয়তো নিয়মিত হয়ে যাবেন ফোফানা।

default-image

পিয়েরে-এমিল হইবিয়া

দেশ: ডেনমার্ক

পজিশন: মিডফিল্ডার

আগের ক্লাব: সাউদাম্পটন

বর্তমান ক্লাব: টটেনহাম হটস্পার

দলবদল ফি: ১ কোটি ৬৬ লাখ ইউরো

জোসে মরিনিওর অধীনে দলের গুরুত্বপূর্ণ একজন হয়ে উঠেছিলেন পিয়েরে-এমিল হইবিয়া। হ্যারি কেইন, হিউং মিন সনরা যেন রক্ষণের কোনো চিন্তা না করেই প্রতি আক্রমণে উঠে যেতে পারেন, সেটা নিশ্চিত করেছেন ড্যানিশ এই ডিফেন্সিভ মিডফিল্ডার। অন্য যেকোনো খেলোয়াড়ের চেয়ে এই মৌসুমে হইবিয়া বেশি ম্যাচ খেলেছেন। বোঝাই যায়, তাঁর ওপর দলের আস্থা কতটা।

default-image

এদুয়ার্দ মেন্দি

দেশ: সেনেগাল

পজিশন: গোলকিপার

আগের ক্লাব: রেনেঁ

বর্তমান ক্লাব: চেলসি

দলবদল ফি: ২ কোটি ৪০ লাখ ইউরো

কেপা আরিজাবালাগার খারাপ ফর্ম দেখে এক রকম তড়িঘড়ি করে রেনেঁ থেকে এদুয়ার্দ মেন্দিকে কিনেছিল চেলসি। লক্ষ্য ছিল, বেঞ্চে তাঁর মতো একজন গোলকিপার থাকলে কেপা ভালো খেলার অনুপ্রেরণা পাবেন। উল্টো মেন্দিই এখন কেপাকে বেঞ্চে বসিয়ে চেলসির মূল গোলকিপার হয়ে গেছেন। লিগের ১৬ ম্যাচে দলকে গোল খাওয়া থেকে বাঁচিয়েছেন, এই মৌসুমে চেলসি যে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে উঠেছে, তার পেছনে বড় অবদান এই সেনেগালিজের।

default-image

আশরাফ হাকিমি

দেশ: মরক্কো

পজিশন: রাইটব্যাক

আগের ক্লাব: রিয়াল মাদ্রিদ

বর্তমান ক্লাব: ইন্টার মিলান

দলবদল ফি: ৪ কোটি ৫০ লাখ ইউরো

দানি কারভাহালের কারণে রিয়াল মাদ্রিদের মূল একাদশে যে জায়গা হবে না, আগেই বুঝেছিলেন। যে কারণে গত মৌসুমে পাড়ি জমিয়েছিলেন ডর্টমুন্ডে, ধারে। এবার আর ধারের ধার ধারেননি। বুঝেছিলেন, নিজের উন্নতির জন্য হলেও পাকাপাকিভাবে অন্য ক্লাবে নাম লেখাতে হবে। যোগ দিলেন আন্তোনিও কন্তের ইন্টার মিলানে। প্রথম মৌসুমেই জুভেন্টাসকে সরিয়ে দলকে জেতালেন লিগ শিরোপা। উইংব্যাক হিসেবে হাকিমির দাপট মৌসুমজুড়েই ভুগিয়েছে সিরি আ’র অন্যান্য ক্লাবগুলোকে।

default-image

জুড বেলিংহাম

দেশ: ইংল্যান্ড

পজিশন: মিডফিল্ডার

আগের ক্লাব: বার্মিংহাম সিটি

বর্তমান ক্লাব: বরুসিয়া ডর্টমুন্ড

দলবদল ফি: ২ কোটি ৫০ লাখ ইউরো

করোনা–পরবর্তী দলবদলের বাজারে ডর্টমুন্ডের মতো ক্লাব যখন মাত্র ১৭ বছর বয়সী কারও জন্য আড়াই কোটি পাউন্ডের মতো খরচ করে, সেটাই জুড বেলিংহামের প্রতিশ্রুতি বুঝিয়ে দেয়। বার্মিংহাম সিটির হয়ে সবচেয়ে কম বয়সে পেশাদার ম্যাচ খেলা ও গোল করার রেকর্ড তাঁর। এখন আলো ছড়াচ্ছেন ডর্টমুন্ডে। সব প্রতিযোগিতা মিলিয়ে ৪৬ ম্যাচ খেলা হয়ে গেছে এই তরুণের। এর মধ্যেই লিভারপুল, ইউনাইটেডের মতো ক্লাবগুলো তাঁকে ইংল্যান্ডে ফিরিয়ে আনার চেষ্টা চালিয়ে যাচ্ছে। ডাক পেয়েছেন ইউরোতেও।

default-image

ফিকায়ো তোমোরি

দেশ: ইংল্যান্ড

পজিশন: সেন্টারব্যাক

আগের ক্লাব: চেলসি

বর্তমান ক্লাব: এসি মিলান

দলবদল ফি: ধার

চেলসিতে জায়গা না পেয়ে পাড়ি জমিয়েছিলেন এসি মিলানে। সেখানে এতটাই ভালো খেলেছেন, যে দলের অধিনায়ক আলেসসিও রোমানিওলিকেই মূল একাদশ থেকে বেঞ্চে সরিয়ে দিয়েছেন! চ্যাম্পিয়নস লিগের দ্বিতীয় সফলতম ক্লাবটা যে আট বছর পর আবারও শীর্ষ পর্যায়ের ইউরোপিয়ান প্রতিযোগিতায় খেলতে পারছে, তাতে তোমোরির বড় অবদান। এসি মিলান এখন চেষ্টা চালিয়ে যাচ্ছে ফিকায়ো তোমোরিকে পাকাপাকিভাবে কিনে নেওয়ার জন্য। সুযোগ বুঝে চেলসিও সাফ জানিয়ে দিয়েছে, তিন কোটি ইউরো দিতে হবে!

default-image

জোনাথান ডেভিড

দেশ: কানাডা

পজিশন: স্ট্রাইকার

আগের ক্লাব: গেন্ট

বর্তমান ক্লাব: লিল

দলবদল ফি: ২ কোটি ৭০ লাখ ইউরো

লিলের সাফল্যের আরেক নায়ক। নাইজেরিয়ান স্ট্রাইকার ভিক্টর ওসিমহেনকে নাপোলির কাছে বিক্রি করে বেলজিয়ান লিগের সর্বোচ্চ গোলদাতাকে দলে এনেছিল লিল। মৌসুমের প্রথম ভাগে অতটা দাপট দেখাতে না পারলেও শেষ দিকে জ্বলে উঠেছেন এই কানাডিয়ান স্ট্রাইকার। শুধু গোল করাই নয়, বর্ষীয়ান বুরাক ইলমাজের সঙ্গে তাঁর বোঝাপড়া, গতি, প্রতিপক্ষ ডিফেন্ডারদের নিরন্তর প্রেস করার ক্ষমতা নজর কেড়েছে বেশ।

default-image

জেসি লিনগার্ড

দেশ: ইংল্যান্ড

পজিশন: মিডফিল্ডার

আগের ক্লাব: ম্যানচেস্টার ইউনাইটেড

বর্তমান ক্লাব: ওয়েস্ট হাম ইউনাইটেড

দলবদল ফি: ধার

এক বছর আগে জেসি লিনগার্ড নামটা ফুটবলপ্রেমীদের হাস্যরসের খোরাক জোগাত। ম্যানচেস্টার ইউনাইটেডে সুযোগ পেতেন না মোটেও। পেলেও বাজে খেলতেন। বিচিত্র গোল উদযাপন ও টিকটক ভিডিওর কারণে আলোচিত–সমালোচিত এই তারকা ধারে ইউনাইটেড ছেড়েই যেন বদলে গেলেন। ওয়েস্ট হাম যে আগামী মৌসুম ইউরোপাতে খেলবে, তার পেছনে লিনগার্ডের ১৬ ম্যাচে ৯ গোলের ভূমিকা অনেক। এবার লিগে ৬৫ পয়েন্ট পেয়ে পঞ্চম হয়েছে হ্যামাররা। এত পয়েন্ট এর আগে কখনই পায়নি দলটি।

default-image

টমাস সুচেক

দেশ: চেক প্রজাতন্ত্র

পজিশন: মিডফিল্ডার

আগের ক্লাব: স্লাভিয়া প্রাগ

বর্তমান ক্লাব: ওয়েস্ট হাম ইউনাইটেড

দলবদল ফি: ১ কোটি ৬২ লাখ ইউরো

ওয়েস্ট হামের সাফল্যের আরেক নায়ক। ডিফেন্সিভ মিডফিল্ডার হিসেবে মাঝমাঠে আলো ছড়ানোর পাশাপাশি সময়-সময় ওপরে উঠে গিয়ে গোলও করে এসেছেন দশটা। ওয়েস্ট হামের প্রতিষ্ঠিত স্ট্রাইকার বা উইঙ্গাররাও অত গোল করেননি!

default-image

রাফিনহা দিয়াস

দেশ: ব্রাজিল

পজিশন: উইঙ্গার

আগের ক্লাব: রেনেঁ

বর্তমান ক্লাব: লিডস ইউনাইটেড

দলবদল ফি: ১ কোটি ৮৫ লাখ ইউরো

মার্সেলো বিয়েলসার দৃষ্টিনন্দন লিডস ইউনাইটেডের মাঝমাঠে সাম্বার ছন্দ এনেছেন এই রাফিনহা। এবার লিগে মাত্র তিনজন খেলোয়াড় গোল করা, করানো ও সফল ড্রিবলের দিক দিয়ে শীর্ষ দশে থেকেছেন। ম্যানচেস্টার সিটির কেভিন ডি ব্রুইনা ও অ্যাস্টন ভিলার জ্যাক গ্রিলিশ সঙ্গে সেখানে আছেন রাফিনহাও। ছয়টা গোল করেছেন, করিয়েছেন নয়টা। এর মধ্যেই লিভারপুলের নজরে পড়েছেন এই ব্রাজিলিয়ান।

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন