বক্সের বাইরে থেকে দারুণ এক গোল করার পর সিটির রিয়াদ মাহরেজ (ডানে)।
বক্সের বাইরে থেকে দারুণ এক গোল করার পর সিটির রিয়াদ মাহরেজ (ডানে)। ছবি: রয়টার্স


মাচটি হওয়ার কথা ছিল গত ২৮ ডিসেম্বর। ম্যানচেস্টার সিটির বেশ কয়েকজন খেলোয়াড় করোনায় আক্রান্ত হওয়ায় সেই সময়ে হতে পারেনি এভারটন-সিটি ম্যাচটি। পেপ গার্দিওলার দল সে সময়ে পড়ে ছিল পয়েন্ট তালিকার ছয়ে। শীর্ষ দল লিভারপুলের চেয়ে দলটি পিছিয়ে ছিল ৬ পয়েন্টে।

৫১ দিন পর কাল রাতে যখন মাঠে গড়াতে পারল সেই ম্যাচ, বদলে গেছে পুরো দৃশ্যপটই। এভারটনের মাঠে এভারটনকে ৩-১ গোলে হারিয়েছে সিটি। সেটিও দুর্দান্ত ফর্মে থাকা ইলকায় গুনদোয়ানকে ছাড়া খেলেই। ইংলিশ প্রিমিয়ার লিগে টানা ১২ ম্যাচ জিতে নিকট প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেডের চেয়ে ১০ পয়েন্ট এগিয়ে গেছে গার্দিওলার দল। ২৪ ম্যাচে ৫৬ পয়েন্ট দলটির।

বিজ্ঞাপন

টানা ১২ জয়ই বলে দিচ্ছে রীতিমতো উড়ছে সিটি। তাহলে দুরন্ত সিটির হাতেই কি উঠছে ২০২০-২১ মৌসুমের শিরোপা? এভারটন কোচ কার্লো আনচেলত্তি এমনটাই মনে করেন। ম্যাচ শেষে এমন প্রশ্নের উত্তরে আনচেলত্তি বললেন তিনি অন্য কোনো দলের সম্ভাবনা দেখেন না, ‘আমি তাই মনে করি, অন্য কোনো নাম বলাটা সত্যিই কঠিন।এই মুহূর্তে ওরাই সেরা দল। ওদের সঙ্গে পাল্লা দেওয়াটা খুব কঠিন।’

default-image

কাল ৩২ মিনিটে সিটিকে এগিয়ে নেন ফিল ফোডেন। তাঁর ডান পায়ের সিমাস কোলম্যানের পায়ে লেগে ঢুকে যায় জালে। সব প্রতিযোগিতা মিলিয়ে এই মৌসুমে যা ২০ বছর বয়সী ফোডেনের ১১তম গোল। পাঁচ মিনিট পরেই সমতা এনেছিল এভারটন। লুকাস দিনিয়ের শট পোস্টে লেগে ফেরত এলেও একেবারে গোললাইনের সামনে দাঁড়ানো রিচার্লিসনের পায়ে পড়ে ঢুকে যায় জালে। সিটির পরের দুটি গোলই এসেছে পেনাল্টি বক্সের মাথা থেকে। ৬৩ মিনিটে রিয়াদ মাহরেজ ও ৭৭ মিনিটে বার্নার্দো সিলভা করেছেন গোল দুটি।

প্রতিপক্ষ কোচ বলে দিয়েছেন এই সিটিকে আটকানো প্রায় অসম্ভব। তবে সিটি কোচ গার্দিওলা এখনই শিরোপা নিয়ে ভাবতে নারাজ, ‘এই দলটি পয়েন্ট তালিকা নিয়ে ভাবছে না। এখনো ৪২ পয়েন্টের জন্য লড়তে হবে। আর মাত্র তো ফেব্রুয়ারি চলছে। এখন আমরা কয়েকটা দিন বিশ্রাম নেব, ম্যাচ তো আর কম খেলতে হচ্ছে না।’

খুব বেশি বিশ্রাম অবশ্য পাচ্ছে না সিটি। আগামী রোববারই লিগে আর্সেনালের মুখোমুখি হতে হবে দলটিকে। এরপর বুধবার উয়েফা চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোতে জার্মানির বরুসিয়া ম’গ্লাডবাখের বিপক্ষে ম্যাচ। করোনাভাইরাসের কারণে যে ম্যাচটি হবে বুদাপেস্টের নিরপেক্ষ ভেন্যুতে।

প্রিমিয়ার লিগের শীর্ষ পাঁচ দল

বিজ্ঞাপন
ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন