রাজশাহীতে চিনেদুর হ্যাটট্রিক

হ্যাটট্রিক করেছেন চিনেদু ম্যাথিউ ( মাঝে)ছবি: সংগৃহীত

পা ওমর জোবে নেই, তাতে কি! চিনেদু ম্যাথিউ তো আছেন।

চিনেদু যেন ‘জোবে’ হয়ে শেখ জামাল ধানমন্ডি ক্লাবে এসেছেন! গত লিগে শেখ জামালের জার্সিতে ১৯ গোল করে দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা হওয়া গাম্বিয়ান জোবে এবার সুইডেনে পাড়ি জমিয়েছেন।

জোবের জায়গায় এসে তাঁর অভাবটা দারুণভাবে পূরণ করে যাচ্ছেন চিনেদু। আজ রাজশাহী মুক্তিযোদ্ধা স্মৃতি স্টেডিয়ামে তাঁর হ্যাটট্রিকেই স্বাধীনতা ক্রীড়া সংঘের বিপক্ষে ৩-১ গোলে জয় পেয়েছে শেখ জামাল।

শেষ দুই ম্যাচে ড্র করা শেখ জামালের শিরোপা রেসে টিকে থাকতে আজ জয়টা ভীষণভাবে প্রয়োজন ছিল। সে কাজটি করে দিয়েছেন ফরোয়ার্ড চিনেদু। শেখ জামালের ৪-৩-৩ ফরমেশনে চিনেদুকে আক্রমণভাগের ডান প্রান্তে খেলিয়ে থাকেন স্প্যানিশ কোচ হুয়ান ম্যানুয়েল মার্টিনেজ।

প্রয়োজন অনুযায়ী নাম্বার নাইন সুলাইমান সিল্লাহর সঙ্গে জায়গা বদল করে গোলমুখে জায়গা তৈরি করে নেন তিনি। আজ তো এই কৌশলেই সিল্লাহর পাস থেকে করেছেন দুটি গোল।

২৯ থেকে ৬৬ অর্থাৎ ৩৭ মিনিটের ব্যবধানে হ্যাটট্রিক পূরণ করেছেন চিনেদু। প্রথম গোলটি স্বাধীনতার রক্ষণভাগকে লন্ডভন্ড করে দিয়ে, সিল্লাহ ডান প্রান্ত দিয়ে বক্সে ঢুকে গোলমুখে পাস ঠেলেছিলেন চিনেদুকে। ডান পায়ের ইনসাইড ডজে প্রথমে ডিফেন্ডার ও পরে গোলকিপারকে কাটিয়ে বাঁ পায়ের প্লেসিংয়ে গোলটি করেন চিনেদু।

চিনেদুকে নিয়ে সিল্লাহ ও ভালিজোনভ ওতাবেকের উল্লাস
ছবি: সংগৃহীত

দ্বিতীয় গোলটি পেতে অপেক্ষা করতে হয়েছে মাত্র ৯ মিনিট। মাঝমাঠ থেকে শেখ জামালের রক্ষণভাগের পেছনে ফাঁকা জায়গায় বল ফেলেছিলেন শেখ জামাল অধিনায়ক সোলেমান কিং। দুই সেন্টারব্যাকের মাঝ থেকে দ্রতগতিতে বের হয়ে বলের নিয়ন্ত্রণ নিয়ে এগিয়ে আসা গোলকিপারের পাশ দিয়ে জোরালো শটে গোলটি করেন তিনি, ২-০।

লিগে ব্যক্তিগত প্রথম হ্যাটট্রিকটিও করে ফেললেন ৬৬ মিনিটে। সিল্লাহর পাসে প্রতিপক্ষের মাঝে থেকেও টোকা দিয়ে জালে জড়িয়ে দিলেন চিনেদু। লিগে এটি তাঁর সপ্তম গোল। এর আগে ৫৩ মিনিটে স্বাধীনতার হয়ে ব্যবধান কমিয়েছেন নেদো তুর্কোভিচ।

ম্যাচ শেষে রাজশাহী থেকে চিনেদুকে নিয়ে উচ্ছ্বসিত জাতীয় দলের সাবেক স্ট্রাইকার ও শেখ জামাল ক্লাবের ফুটবল কমিটির চেয়ারম্যান আশরাফউদ্দিন আহমেদ। প্রথম আলোকে তিনি বলছিলেন, ‘চিনেদু খুব ভালো ভালো গোল করেছে। ওর পায়ের কাজ দেখে আমি ওর দারুণ ভক্ত হয়ে গিয়েছি।’

দিনের অন্য ম্যাচগুলোতে জয় পেয়েছে চট্টগ্রাম আবাহনী ও সাইফ স্পোর্টিং ক্লাব। মুন্সিগঞ্জ বীরশ্রেষ্ঠ ফ্লাইট লেফটেন্যান্ট মতিউর রহমান স্টেডিয়ামে উত্তর বারিধার বিপক্ষে জয় পেয়েছে সাইফ স্পোর্টিং ক্লাব।

কুমিল্লার ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রকে ২-১ গোলে হারিয়েছে চট্টগ্রাম আবাহনী। এ জয়ে শেখ জামাল ১০ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে দ্বিতীয়, সমান ম্যাচে চট্টগ্রাম আবাহনী ১৮ পয়েন্ট নিয়ে চতুর্থ ও সাইফ স্পোর্টিং ১৪ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে অবস্থান করছে।