বিজ্ঞাপন
বিজ্ঞাপন

ছেলেদের ২০২৮ ও ২০৩২ ইউরোর আয়োজক হওয়ার চেষ্টা করছিল রাশিয়া। উয়েফা একই বিবৃতিতে এ দুটি টুর্নামেন্টের আয়োজক হওয়ার প্রতিদ্বন্দ্বিতায়ও রাশিয়াকে অযোগ্য ঘোষণা করেছে। ইউক্রেনে রাশিয়ার চলমান সামরিক আগ্রাসনের কারণে এসব সিদ্ধান্ত নিয়েছে উয়েফা। সংস্থাটির বিবৃতিতে বলা হয়, ‘২০২২-২৩ মৌসুমে রাশিয়ার কোনো ক্লাব উয়েফার টুর্নামেন্টে অংশ নিতে পারবে না।’

মেয়েদের ইউরো অনুষ্ঠিত হবে জুলাইয়ে ইংল্যান্ডে। রাশিয়ার জায়গায় এ টুর্নামেন্টে খেলবে পর্তুগাল। এর আগে বাছাইপর্বের প্লে-অফে রাশিয়ার কাছে হেরেছিল পর্তুগাল। ইউরো ২০২৮ ও ২০৩২-এর আয়োজক হওয়ার দৌড় থেকে রাশিয়াকে উয়েফা সরিয়ে দেওয়ায় এখন এ দুটি টুর্নামেন্ট আয়োজন করার দৌড়ে টিকে থাকল ব্রিটেন, আয়ারল্যান্ড ও তুরস্ক।

উয়েফার টুর্নামেন্ট থেকে রাশিয়ান ক্লাবগুলোকে নিষিদ্ধ করার অর্থ হলো, আগামী মৌসুমে চ্যাম্পিয়নস লিগ, ইউরোপা লিগ ও ইউরোপা কনফারেন্স লিগে রাশিয়ার কোনো দলকে দেখা যাবে না। এ ক্ষেত্রে রাশিয়ার লিগ চ্যাম্পিয়ন জেনিত সেন্ট পিটার্সবার্গ ২০০২-২৩ মৌসুমে চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বে খেলতে পারবে না। তাদের জায়গায় স্কটিশ প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়ন দল খেলবে ইউরোপের ক্লাব শ্রেষ্ঠত্বসূচক এই টুর্নামেন্টে।

এর পাশাপাশি রাশিয়ার মেয়েদের জাতীয় দল ২০২৩ বিশ্বকাপের জন্য ইউরোপিয়ান অঞ্চলের বাছাইপর্বেও আর অংশ নিতে পারবে না। ছেলেদের জাতীয় দল ২০২২-২৩ নেশনস লিগ থেকেও নিষিদ্ধ হলো।

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন