রাশিয়া-ইউক্রেনের বিদেশি ফুটবলাররা চাইলে খেলতে পারবেন অন্য দেশে

ইউক্রেনের শাখতার দোনেৎস্কের খেলোয়াড়েরাছবি: রয়টার্স

যুদ্ধ চলছে ইউক্রেনে। রাশিয়ার সামরিক আগ্রাসনের জবাব ইউক্রেনও দিচ্ছে নিজেদের সামর্থ্য অনুযায়ী। জীবনেরই যেখানে নিশ্চয়তা নেই, সেখানে ফুটবল কি আদৌ কোনো অর্থ বহন করে?

যে কারণে দুই দেশের ফুটবল লিগেও পড়েছে যুদ্ধের প্রভাব। ইউক্রেনের ঘরোয়া লিগ তো অনির্দিষ্টকালের জন্য স্থগিতই হয়ে গিয়েছে। ওদিকে রাশিয়ায় খেলা চললেও খেলোয়াড়দের মধ্যে কাজ করছে প্রবল উৎকণ্ঠা।

যুদ্ধ শুরু হওয়ার কারণে ইউক্রেনের লিগে যেসব বিদেশি খেলোয়াড়েরা খেলেন, তাঁরা পড়েছেন বিপদে। কিছুদিন আগেই ইউক্রেনে আটকা পড়া একাধিক ব্রাজিলীয় খেলোয়াড় নিজ দেশে ফিরে যাওয়ার জন্য এক ভিডিও বার্তার মাধ্যমে আকুতি জানিয়েছিলেন। হাজারো কাঠখড় পুড়িয়ে তাঁদের সুস্থ অবস্থায় ব্রাজিলে ফেরত পাঠানো হয়েছে। ফুটবল খেলা হচ্ছে না, এ কারণে তাঁদের জীবিকা অর্জনের পথও বন্ধ। এমন অবস্থায় এগিয়ে এসেছে ফিফা।


বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক এ সংস্থা ঘোষণা দিয়েছে, ইউক্রেন আর রাশিয়ায় যেসব বিদেশি খেলোয়াড় খেলেন, তাঁরা চাইলে এই মৌসুমের শেষ পর্যন্ত নিজ নিজ ক্লাবের সঙ্গে চুক্তি স্থগিত করে এই কয় মাস অন্য দেশের ক্লাবে গিয়ে খেলতে পারবেন। তিন মাস পর পরিস্থিতি শান্ত হলে আবারও রাশিয়া ও ইউক্রেনের নিজ নিজ ক্লাবে ফেরত যাবেন তাঁরা। এখন প্রশ্ন হলো, তিন মাস পর আদৌ পরিস্থিতি শান্ত হবে কি না!

জীবনেরই যেখানে নিশ্চয়তা নেই, সেখানে ফুটবল কি আদৌ কোনো অর্থ বহন করে?
ছবি: এএফপি

আনুষ্ঠানিক বিবৃতিতে ফিফা জানিয়েছে, ‘ইউক্রেনের বর্তমান পরিস্থিতি বিবেচনা করে ইউক্রেনের ক্লাবগুলো রক্ষার উদ্দেশ্যে, খেলোয়াড় ও কোচরা যাতে কাজ করা ও বেতন নেওয়ার সুযোগ পান, আর চুক্তি–সংশ্লিষ্ট কোনো পক্ষ যদি সুস্পষ্টভাবে বিরোধিতা না করে, তাহলে ইউক্রেনের ফুটবল সংস্থার সব ক্লাবের সঙ্গে চুক্তিবদ্ধ খেলোয়াড়দের চুক্তি মৌসুমের শেষ পর্যন্ত স্বয়ংক্রিয়ভাবে স্থগিত হয়ে যাবে।’


একই ঘোষণা এসেছে রাশিয়ার ক্লাবগুলোয় খেলা বিদেশি খেলোয়াড়দের নিয়েও। ফিফা জানিয়েছে, ‘রাশিয়া থেকে বিদেশি খেলোয়াড় ও কোচরা যেন তাড়াতাড়ি চলে যেতে পারেন, রাশিয়ার ক্লাবগুলো যদি ১০ মার্চের আগে নিজ নিজ বিদেশি খেলোয়াড়দের সঙ্গে পারস্পরিক সমঝোতায় না আসতে পারে, তাহলে বিদেশি খেলোয়াড় ও কোচরা সন্দেহাতীতভাবে মৌসুমের শেষ পর্যন্ত নিজেদের চুক্তি স্থগিত রাখতে পারবেন।’

শাখতার দোনেস্কের ব্রাজিলিয়ান ফুটবলার দোদোর মতো অনেকেই ইউক্রেন থেকে পালিয়ে বেঁচেছেন
ছবি: এএফপি

ফলে এই তিন মাস ওই বিদেশি খেলোয়াড় ও কোচরা ‘ফ্রি এজেন্ট’ হিসেবে বিবেচিত হবেন। তাঁদের খেলানোর জন্য আগ্রহী ক্লাব পূর্ববর্তী ক্লাবকে কোনো দলবদল ফি দেবে না এবং এর জন্য পূর্ববর্তী ক্লাব কোনো শাস্তির আবেদনও করতে পারবে না।
তবে ১৮ বছরের কম বয়সী খেলোয়াড়েরা এই নিয়মের আওতায় পড়বে না। আর নতুন ক্লাবে যাওয়ার প্রক্রিয়া ৭ এপ্রিলের মধ্যে শেষ করতে হবে এবং কোনো ক্লাব দুজনের বেশি এমন খেলোয়াড় দলে টানতে পারবে না।


রাশিয়া ও ইউক্রেনে খেলা সবচেয়ে দামি বিদেশি খেলোয়াড় কারা? দেখে নিন একনজরে!


সূত্র: ট্রান্সফারমার্কেট ডটকম