রিয়ালের উৎসবে এমবাপ্পেকে গালি সমর্থকদের

প্যারিসে ফাইনালেই গ্যালারিতে এমবাপ্পেকে এভাবে খোঁচা মেরেছেন রিয়ালের সমর্থকেরাছবি: টুইটার

রিয়াল মাদ্রিদ চ্যাম্পিয়নস লিগ জয়ের পরপরই সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ বলেছিলেন, ‘কিলিয়ান এমবাপ্পেকে রিয়াল ভুলে গেছে।’ কথাটা ঠিক আবার এক অর্থে ভুলও।

এটা সত্যি, এমবাপ্পে তাঁর বর্তমান ক্লাবে আরও তিন বছর থাকার ইচ্ছা প্রকাশের পর রিয়াল থেকে কেউ আনুষ্ঠানিকভাবে টুঁ শব্দ করেননি। এমবাপ্পে এত দিনের মৌখিক প্রতিশ্রুতি কীভাবে ভাঙতে পারেন, তা নিয়ে রিয়ালের কেউ প্রশ্ন তোলেননি।

কিন্তু মাদ্রিদের ক্লাবটির ভক্তরা তো আর তেমন না। ভক্তদের যেকোনো কিছু বলার অলিখিত ছাড়পত্র থাকে সব সময়।

নিজেদের ১৪তম ইউরোপ–সেরার মুকুট নিয়ে রিয়ালের খেলোয়াড়েরা মাদ্রিদের রাস্তা পরিভ্রমণের সময় ক্লাবটির ভক্তরা বুঝিয়ে দিলেন, এমবাপ্পেকে তাঁরা ভুলে যাননি। কারও জন্য এত দিন অপেক্ষা করে খালি হাতে ফেরার কষ্টটা ভুলতে সময় লাগবে রিয়ালের সমর্থকদের।

বড় শিরোপা জিতে ভক্তদের নিয়ে মাদ্রিদের সিবেলেস স্কয়ারে উৎসব করাটা রিয়ালের ঐতিহ্যের অংশ। কাল তেমনই উৎসব চলছিল রাস্তায় মঞ্চ বানিয়ে। খেলোয়াড়েরা মঞ্চে ওঠার পর ভক্তদের উদ্দেশে বক্তৃতা দিচ্ছিলেন অধিনায়ক মার্সেলো। রিয়ালে এটাই তাঁর শেষ মৌসুম।

মার্সেলো কথা বলার সময় সমর্থকেরা গালি দেন এমবাপ্পেকে
ছবি: ভিডিও থেকে

ব্রাজিলিয়ান ডিফেন্ডার মাইক্রোফোনে কথা বলার সময় এমবাপ্পের প্রতি লেখার অযোগ্য ভাষায় রাগ ঝেড়েছেন রিয়ালের সমর্থকেরা। মার্সেলো ভক্তদের শান্ত করতে এর উত্তরে বলেন, ‘আমি আপনাদের কীভাবে ভালো না বেসে থাকতে পারি।’ তবে এক হাত তুলে ভক্তদের থামতেও ইশারা করেন মার্সেলো। বাজে ভাষায় বিরক্তি এবং এমবাপ্পের সঙ্গে এই জয়ের যে কোনো যোগসূত্র নেই, সেটাও বুঝিয়ে দেন মার্সেলো।

এমবাপ্পেকে রিয়াল ভক্তদের গালি দেওয়ার এই ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। বেশ কিছু সংবাদমাধ্যমের টুইটার অ্যাকাউন্টে এই ভিডিও প্রকাশ করা হয়। তেমনই এক অ্যাকাউন্টে ভিডিওটিতে এক রিয়াল ভক্তের মন্তব৵, ‘এমবাপ্পে গোটা ভক্তকুলকে নাড়িয়ে দিয়েছে।’ আরেকজন পাল্টা খোঁচা মারেন, ‘লোকগুলোর জন্য করুণা হয়। দল সর্বোচ্চ পুরস্কার জিতেছে, অথচ সেটা উপভোগ না করে সবাই কান্নাকাটিতে ব্যস্ত।’

প্যারিসে চ্যাম্পিয়নস লিগ ফাইনালের সপ্তাহখানেক আগে রিয়ালকে না করে দেন এমবাপ্পে। বর্তমান ক্লাব পিএসজির সঙ্গে তিন বছরের জন্য চুক্তি নবায়ন করেন ফরাসি তারকা। এমবাপ্পে মোনাকোয় খেলাকালীন থেকেই তাঁকে কেনার চেষ্টা করছিল রিয়াল।

এমবাপ্পের প্রতি ক্ষোভ ঝেড়েছেন রিয়ালের অনেক সমর্থক
ছবি: টুইটার

ফ্রান্সকে বিশ্বকাপ জেতানো তারকা নিজেও রিয়ালে আসার ইচ্ছার কথা বলেছেন বেশ কয়েকবার। কিন্তু শেষ পর্যন্ত ফুটবল ইতিহাসে সর্বোচ্চ পারিশ্রমিকপ্রাপ্ত খেলোয়াড়ের নতুন চুক্তিটা পিএসজির সঙ্গেই করেছেন এমবাপ্পে।

চ্যাম্পিয়নস লিগ ফাইনালে লিভারপুলকে হারানোর পর মুভিস্টারকে দেওয়া সাক্ষাৎকারে রিয়াল সভাপতি পেরেজ বলেছিলেন, ‘এই সাফল্যের পর এমবাপ্পেকে সবাই ভুলে গেছে। কিছুই হয়নি, রিয়াল মাদ্রিদ দুর্দান্ত একটি মৌসুম কাটিয়েছে, আর এমবাপ্পের ব্যাপারটা এখন অতীত।’