রিয়ালের প্রথম গোলে ক্ষোভ পিএসজির, রেফারির কক্ষে ছুটে গেছেন আল-খেলাইফি

উদ্‌যাপনে হাতের কাছে চেয়ার পেলেন, তা-ই সই ডেভিড আলাবারছবি: টুইটার

৩০ মিনিট বাকি থাকার সময়েও ২-০ গোলে এগিয়ে ছিল পিএসজি। কিন্তু সেখান থেকে ফিরে আসার দারুণ গল্প লিখেছে রিয়াল মাদ্রিদ। নিজেদের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে ১৮ মিনিটের মধ্যে করিম বেনজেমার তিন গোলে পিএসজিকে হারিয়ে চ্যাম্পিয়নস লিগের শেষ আটে উঠে গেছে রিয়াল, লজ্জায় বিদায় নিতে হলো মেসি-নেইমার-এমবাপ্পেদের।

এমন বিদায় মেনে নিতে পিএসজির যে কারওই কষ্ট হওয়ার কথা। হারের বিশ্লেষণে এদিক-সেদিকে আঙুলও তুলবেন কেউ, সেটিও হয়তো অনুমিতই ছিল। পিএসজি কোচ মরিসিও পচেত্তিনো ও ক্রীড়া পরিচালক লিওনার্দো যেমন অভিযোগ করলেন রিয়ালের প্রথম গোলটি নিয়ে।

তবে পিএসজির চেয়ারম্যান নাসের আল-খেলাইফির রাগ যেন বাধই মানছিল না! শেষ বাঁশি বাজতেই রেফারিদের ড্রেসিংরুমে ছুটে গেছেন পিএসজি চেয়ারম্যান।

নিজেদের গৌরবের ইতিহাসে আরেকটি নতুন অধ্যায় যোগ করল রিয়াল
ছবি: টুইটার

সম্প্রচারক সংস্থা মুভিস্টারের সাংবাদিক মনিকা মারশান্তেকে সূত্র হিসেবে দেখিয়ে স্প্যানিশ ক্রীড়াদৈনিক মার্কা লিখেছে, শেষ বাঁশির পর ভিআইপি বক্স থেকে সিঁড়ি বেয়ে দ্রুত নেমে যান আল-খেলাইফি। রেফারিদের ড্রেসিংরুম কোন দিকে, সেটি জিজ্ঞেস করতে দেখা যায় তাঁকে। এ সময় আল-খেলাইফির চোখমুখ লাল হয়ে ছিল বলে লিখেছে মার্কা।

এতটাই রেগে ছিলেন আল-খেলাইফি যে, রেফারিদের কক্ষের বদলে ভুল করে রিয়াল মাদ্রিদেরই প্রতিনিধি মেহিয়া দাভিলার কক্ষে ঢুকে পড়েন তিনি। সেখান থেকে তাঁকে বের করে আনতে বেশ বেগ পেতে হয়েছে বলেও লিখেছে মার্কা।

ধারণা করা হচ্ছে, রিয়ালের প্রথম গোল নিয়েই আপত্তি আল-খেলাইফির। পিএসজি গোলকিপার দোন্নারুম্মার কাছ থেকে বল কেড়ে নেওয়ার চেষ্টায় তাঁকে ফাউল করেছেন রিয়াল স্ট্রাইকার বেনজেমা, এমনটাই ভাবছে পিএসজি। তাদের দাবি, সেখানে গোল না দিয়ে পিএসজির পক্ষে ফ্রি-কিক দেওয়া উচিত ছিল।

মরিসিও পচেত্তিনো
ফাইল ছবি

ম্যাচ শেষে পিএসজি কোচ মরিসিও পচেত্তিনোও রিয়ালের প্রথম গোল নিয়েই হতাশা জানিয়েছেন। ‘এমন মনে হচ্ছে যে, অনেক অবিচার করা হয়েছে। ওই গোলটার কারণেই এমন মনে হচ্ছে। দোন্নারুম্মার ওপর বেনজেমার ফাউলটা ওখানে পরিষ্কার। ওই গোলের পর ম্যাচ নিয়ে দুই দলের খেলোয়াড়দের আবেগে বদল এসেছে, সেটার জন্য আমাদের ভুগতে হয়েছে।‘

রিয়ালের ওই গোলই যে ম্যাচে পার্থক্য গড়ে দিয়েছে, সেটি তো স্পষ্টই ছিল। গোলের পর রিয়ালের খেলোয়াড়েরাও দারুণ আত্মবিশ্বাস নিয়ে ঝাঁপিয়েছেন, বার্নাব্যুর দর্শকও দারুণ সমর্থন দিয়েছেন দলকে। পচেত্তিনো বলছেন, ‘অনেক বড় ধাক্কা ছিল গোলটা, কারণ আমরাই দুই লেগ মিলিয়ে ভালো খেলেছি। ১৮০ মিনিটের হিসাবে আমরাই ভালো খেলেছি, কিন্তু ১-১ হয়ে যাওয়ার পর রিয়াল মাদ্রিদের আর হারানোর কিছু ছিল না। ’

ওই গোলের জন্য পিএসজি গোলকিপার দোন্নারুম্মার সমালোচনা হলেও পচেত্তিনো তা মানতে রাজি নন, ‘ওটা তো ভুল নয়, কারণ ওটা পরিষ্কার ফাউল। আমি ৩০-৪০ বার দেখেছি, প্রত্যেক কোণ থেকে।’