রিয়ালে ফিরছেন রোনালদো

আবারও রিয়ালে ফিরছেন রোনালদো?ছবি: রয়টার্স

ফুটবল মৌসুম শেষ হওয়ার দিকে এগোচ্ছে, আর আস্তে আস্তে জোরালো হচ্ছে দলবদল–সংক্রান্ত বিভিন্ন গুঞ্জন। আর সেই গুঞ্জনের বাজারে সবচেয়ে জোরালো আলোচনাটা হচ্ছে ক্রিস্টিয়ানো রোনালদোকে ঘিরেই। রোনালদো রিয়াল মাদ্রিদে ফিরবেন কি না, আবারও সেটা নিয়ে শুরু হয়েছে ফিসফাস।

ইউনাইটেডে রোনালদোর ফেরাটা সুখের হয়নি
ছবি: রয়টার্স

গত বছর ঠিক এ সময়টাতেই রোনালদোকে নিয়ে দলবদল–সংক্রান্ত এমনই এক গুঞ্জন উঠেছিল। রোনালদো তখন জুভেন্টাসে খেলতেন, তবে ইতালিয়ান ক্লাব ছাড়তে পারেন, এমনটা শোনা যাচ্ছিল। সেবার স্প্যানিশ সংবাদমাধ্যম ‘এল চিরিঙ্গিতো’র সাংবাদিক এদু আগুইয়ে ঘোষণা দিয়েছিলেন, জুভেন্টাস ছেড়ে রিয়ালে ফিরবেন রোনালদো। আগুইরে আরও জানিয়েছিলেন, রিয়াল কোচ কার্লো আনচেলত্তির সঙ্গে সুসম্পর্ক থাকায় ক্লাবটিতে ফেরার রাস্তা সুগম হচ্ছে রোনালদোর। কিন্তু সে গুঞ্জনের আগুনে পানি ঢালার কাজটা আনচেলত্তি নিজেই করেছিলেন। রোনালদো নিজেও চুপ থাকেননি। সামাজিক যোগাযগমাধ্যমে জানিয়ে দিয়েছিলেন রিয়ালে আর ফেরা হচ্ছে না তাঁর। খামাখাই তাঁর ভবিষ্যৎ নিয়ে গালগল্প ছড়ানো হচ্ছে। পরে রোনালদো জুভেন্টাস ছেড়ে নিজের আরেক সাবেক ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দেন।

২০১৮ সালে রিয়াল মাদ্রিদ ছেড়েছিলেন রোনালদো
ফাইল ছবি

এবার আবারও রোনালদো ক্লাব ছাড়তে পারেন, এমন কথাবার্তা শুরু হয়েছে। নতুন কোচ এরিক টেন হাগ হয়তো নিজের রাজত্বে রোনালদো নামের দ্বিতীয় রাজার উপস্থিতি চাইবেন না, এমনটাই অনুমান করছেন সবাই। ফলে সমাধান একটাই, ক্লাব-বদল। আর অবধারিতভাবে তার আগামী ক্লাব হিসেবে উঠে এসেছে রিয়াল মাদ্রিদের নাম। তবে এবার স্প্যানিশ কোনো সংবাদমাধ্যম নয়, এ খবর জানিয়েছে ব্রিটিশ পত্রিকা ডেইলি মিরর।

তবে সম্ভাব্য এই প্রত্যাবর্তনের পেছনেও একটা শর্ত আছে। কী সেই শর্ত? ডেইলি মেইল জানিয়েছে, শেষমেশ পিএসজি থেকে কিলিয়ান এমবাপ্পেকে দলে টানতে না পারলে রিয়াল হাত বাড়াবে তাদের ইতিহাসের সবচেয়ে সফল সন্তানের দিকে। ২০১৮ সালে রিয়াল ছাড়ার আগের আট বছরে সব মিলিয়ে ৪৩৮ ম্যাচ খেলেছেন রোনালদো, করেছেন ৪৫০ গোল। সঙ্গে ১৩২ গোলে সহায়তাও ছিল। রোনালদোর চার-চারটা ব্যালন ডি’অরও এসেছে রিয়ালে খেলার সময়েই।

ম্যানচেস্টার ইউনাইটেডে রোনালদোর প্রত্যাবর্তনটা ঠিক সুখকর হয়নি। গোল করার দিক থেকে রোনালদো সফল হলেও, দলগতভাবে রোনালদোকে নিয়েও সফল নয় ইউনাইটেড। যে কারণে রোনালদোর ক্লাব ছাড়ার গুঞ্জনটা দিন দিন জোরালো হচ্ছে।