চ্যাম্পিয়নস লিগের গ্রুপপর্ব টপকানো নিয়েই এখন দুশ্চিন্তায় আছেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান
চ্যাম্পিয়নস লিগের গ্রুপপর্ব টপকানো নিয়েই এখন দুশ্চিন্তায় আছেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদানছবি: এএফপি

স্পেনে গুঞ্জন, জিনেদিন জিদান হয়তো দু-এক দিনের মধ্যেই রিয়াল মাদ্রিদের কোচের পদ থেকে বরখাস্ত হবেন।

স্প্যানিশ ক্রীড়া দৈনিক এল মুন্দো বলছে, আগামী বুধবার চ্যাম্পিয়নস লিগে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে যখন বরুসিয়া মনশেনগ্লাডবাখের মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ, সে ম্যাচে রিয়ালের ডাগআউটে না-ও থাকতে পারেন জিদান।

কিন্তু ফরাসি কিংবদন্তি যদি বরখাস্ত না-ও হন, সে ক্ষেত্রে এই একটা ম্যাচের ওপরই হয়তো নির্ভর করছে জিনেদিন জিদানের বরখাস্ত হওয়া না হওয়া। কোন ম্যাচ?

মনশেনগ্লাডবাখের সঙ্গে ওই ম্যাচ। আগামী বুধবার বাংলাদেশ সময় রাত দুইটায় সেই ম্যাচের ওপর যে নির্ভর করছে রিয়ালের চ্যাম্পিয়নস লিগের পরের রাউন্ডে যাওয়া না যাওয়াও।

বিজ্ঞাপন

তা গতকাল গ্রুপে নিজেদের পঞ্চম ম্যাচে শাখতার দোনেৎস্কের মাঠে রিয়াল ২-০ গোলে হেরে যাওয়ার পর যে তারা পরের পর্বে যেতে পারবে না বলে একটা শঙ্কা ছড়িয়ে পড়েছে, সেই শঙ্কাটা আসলে কেমন?

নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বে বাদ না পড়তে চাইলে রিয়ালকে কী করতে হবে?

খুব সহজেই অবশ্য প্রশ্নটার উত্তর দিয়ে দেওয়া যায়—শেষ ষোলোতে যেতে হলে রিয়ালকে জিততে হবে! কিন্তু এটা বোঝার জন্য তো আর ‘আইনস্টাইন’ হতে হয় না! আর রিয়াল জিতবেই, এমনটা তো আর নিশ্চিত করে বলা যায় না। বলা গেলে আর ম্যাচটা খেলারই হয়তো দরকার থাকত না।

তা কী হলে কী হবে, সেই আপাতজটিল হিসেবে যাওয়ার আগে আপাতত গ্রুপের পয়েন্ট তালিকা আগে দেখে নেওয়া যাক।

default-image

৫ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে মনশেনগ্লাডবাখ। শাখতার ও রিয়াল দুই দলেরই পয়েন্ট ৭, কিন্তু মুখোমুখি লড়াইয়ে এগিয়ে থাকায় দুইয়ে শাখতার, তিনে রিয়াল। ৫ পয়েন্ট নিয়ে গ্রুপের সবার শেষে ইন্টার মিলান।

মজার ব্যাপারটা কি, রিয়ালের বাদ পড়া নিয়ে এত শঙ্কা হয়তো একটু বাড়াবাড়িই। কারণ, এখনো গ্রুপ থেকে রিয়ালের বাদ পড়ার আশঙ্কা যেমন আছে, তেমনি গ্রুপ শীর্ষে থেকে শেষ ষোলোতে যাওয়ার সম্ভাবনাও যে আছে! আবার গ্রুপে তৃতীয় হয়ে রিয়ালকে খেলতে হতে পারে ইউরোপা লিগে—সে সম্ভাবনাও আছে।

এত হিসাবে যাওয়ার আগে প্রথমত নিজেদের কাজটা ঠিকমতো করতে হবে রিয়ালকে। আগামী বুধবার নিজেদের মাঠে ম’গ্লাডবাখের বিপক্ষে জিততে হবে। জিতলেই শেষ ষোলো নিশ্চিত রিয়ালের।

কিন্তু সে ক্ষেত্রে শেষ ষোলোতে রিয়াল গ্রুপ শীর্ষে থেকে যাবে, নাকি গ্রুপে দ্বিতীয় হয়ে—সেটি নির্ভর করবে গ্রুপের অন্য ম্যাচ, অর্থাৎ ইন্টারের মাঠে ইন্টার-শাখতার ম্যাচের ওপর। প্রতিটি পরিস্থিতি আলাদা আলাদা করে বিশ্লেষণ করা যাক—

বিজ্ঞাপন

রিয়াল জিতলে কী হবে?

—এদিকে রিয়াল আর ওদিকে ইন্টার জিতলে, রিয়াল ১০ পয়েন্ট নিয়ে গ্রুপ শীর্ষে থেকে যাবে শেষ ষোলোতে। সে ক্ষেত্রে দ্বিতীয় দল হিসেবে শেষ ষোলোতে যাবে ইন্টার। কারণ, ম’গ্লাডবাখ ও ইন্টার—দুই দলেরই পয়েন্ট ৮ হলেও মুখোমুখি লড়াইয়ে এগিয়ে থাকায় ইন্টার যাবে শেষ ষোলোতে, ম’গ্লাডবাখ যাবে ইউরোপা লিগে। আর ৭ পয়েন্ট নিয়ে শাখতার বাদ পড়বে।

—এদিকে রিয়াল, ওদিকে শাখতার জিতলে রিয়াল-শাখতার দুদলেরই পয়েন্ট হবে ১০। মুখোমুখি লড়াইয়ে এগিয়ে থাকায় শাখতার গ্রুপ সেরা হয়ে শেষ ষোলোতে যাবে, রিয়াল হবে দ্বিতীয়। ৮ পয়েন্ট নিয়ে ম’গ্লাডবাখ যাবে ইউরোপা লিগে, ৫ পয়েন্ট নিয়ে ইন্টার বাদ পড়বে।

—রিয়াল জিতলে আর ইন্টার-শাখতার ড্র হলে, রিয়াল ১০ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে শেষ ষোলোতে যাবে। শাখতার-ম’গ্লাডবাখ দুই দলেরই পয়েন্ট ৮ হবে, তবে মুখোমুখি লড়াইয়ে এগিয়ে থাকায় ম’গ্লাডবাখ যাবে শেষ ষোলোতে। শাখতার যাবে ইউরোপা লিগে, ৬ পয়েন্ট নিয়ে ইন্টার বাদ পড়বে।

রিয়াল হারলে কী হবে?

—হারলে রিয়ালের শেষ ষোলোতে যাওয়ার কোনো সম্ভাবনাই নেই। তবে গ্রুপে তৃতীয় হয়ে ইউরোপা লিগে খেলার সম্ভাবনা থাকবে, যদি ইন্টারের মাঠে না হারে শাখতার। সে ক্ষেত্রে ম’গ্লাডবাখ ১১ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে শেষ ষোলোতে যাবে। শাখতার জিতুক (১০ পয়েন্ট) বা ড্র করুক (৮ পয়েন্ট), দ্বিতীয় হবে। রিয়াল ৭ পয়েন্ট নিয়ে হবে তৃতীয়, ইন্টার ৬ পয়েন্ট (ড্র করলে) বা ৫ পয়েন্ট (হারলে) নিয়ে ইন্টার বাদ পড়বে।

—রিয়াল হারলে আর ইন্টার শাখতারকে হারিয়ে দিলে সে ক্ষেত্রে রিয়াল ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ পর্ব থেকেই বাদ পড়বে। রিয়ালের সমান ৭ পয়েন্ট নিয়েও মুখোমুখি লড়াইয়ে এগিয়ে থাকা গ্রুপে তৃতীয় হয়ে শাখতার যাবে ইউরোপা লিগে। আর ইন্টার (৮ পয়েন্ট) ও ম’গ্লাডবাখ (১১ পয়েন্ট) যাবে শেষ ষোলোতে।

রিয়াল ড্র করলে?

—রিয়াল ড্র করলে, ওদিকে শাখতার জিতলে, রিয়াল ৮ পয়েন্ট নিয়ে তৃতীয় হয়ে যাবে ইউরোপা লিগে। ১০ পয়েন্ট নিয়ে শাখতার গ্রুপসেরা হয়ে আর ম’গ্লাডবাখ ৯ পয়েন্ট নিয়ে যাবে শেষ ষোলোতে। ইন্টার ৫ পয়েন্ট নিয়ে বাদ পড়বে।

—রিয়াল ড্র করলে, ওদিকে শাখতার-ইন্টার ড্র হলে, রিয়াল ৮ পয়েন্ট নিয়ে তৃতীয় হয়ে যাবে ইউরোপা লিগে। ৮ পয়েন্ট নিয়েও মুখোমুখি লড়াইয়ে এগিয়ে থাকায় শাখতার হবে দ্বিতীয়, ৯ পয়েন্ট নিয়ে গ্রুপ সেরা হবে ম’গ্লাডবাখ। ইন্টার ৬ পয়েন্ট নিয়ে বাদ পড়বে।

—রিয়াল ড্র করলে, ওদিকে ইন্টার জিতলে, গ্রুপে দ্বিতীয় হয়ে শেষ ষোলোতে যাবে রিয়াল। তখন ম’গ্লাডবাখ ৯ পয়েন্ট নিয়ে হবে গ্রুপসেরা। ইন্টার ও রিয়াল দুই দলেরই পয়েন্ট হবে ৮, কিন্তু মুখোমুখি লড়াইয়ে এগিয়ে থাকায় রিয়াল যাবে পরের রাউন্ডে, ইন্টার যাবে ইউরোপা লিগে। ৭ পয়েন্ট নিয়ে শাখতার বাদ পড়বে।

বিজ্ঞাপন
মন্তব্য করুন