রোনালদোর গোলে কাগজকলমে বেঁচে রইল ইউনাইটেডের আশা

ইউনাইটেডকে সমতায় ফেরানো গোলের পর রোনালদোর উচ্ছ্বাসছবি: রয়টার্স

ঘরের মাঠে লিগের আগের দুই ম্যাচেই হ্যাটট্রিক করেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। গোল তিনি আজ চেলসির বিপক্ষেও পেয়েছেন। তবে রোনালদোর আজকের গোল আর ম্যাচ জেতাতে পারেনি ম্যানচেস্টার ইউনাইটেডকে। পর্তুগিজ তারকার গোলে ড্র নিয়ে মাঠ ছাড়তে পেরেছে ওল্ড ট্রাফোর্ডের দলটি।

এ ম্যাচের আগে দুই দলের একটিরও সাম্প্রতিক পারফরম্যান্স খুব একটা ভালো নয়। প্রিমিয়ার লিগের সর্বশেষ দুই ম্যাচে হেরেছে ইউনাইটেড। আর চেলসি লিগে তাদের সর্বশেষ তিন ম্যাচের দুটিতে হেরেছে।

ইউনাইটেডের লক্ষ্য ছিল শেষ চারে থেকে লিগ শেষ করে নিজেদের আগামী মৌসুমের চ্যাম্পিয়নস লিগে জায়গা করে নেওয়ার দৌড়ে রাখা। আর চেলিসর লক্ষ্য ছিল শেষ চারে থেকে লিগ শেষ করার লড়াইয়ে নিজেদের অবস্থানটা আরেকটু দৃঢ় করা।

এই সমীকরণ নিয়ে নামা চেলসি শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবলের পসরা মেলে ধরে। আলোনসোর গোলে এগিয়েও যায় তারা। তবে রোনালদোর গোলে সমতায় ফেরে ইউনাইটেড। পর্তুগিজ তারকার কারণে পাওয়া ১-১ গোলের ড্রয়ে শেষ চারে থেকে লিগ শেষ করার আশা শুধু কাগজকলমেই বেঁচে আছে ইউনাইটেডের।

চেলসিকে এগিয়ে দিয়েছিলেন আলোনসো
ছবি: রয়টার্স

এই ড্রয়ের পর ৩৫ ম্যাচে ৫৫ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে আছে ইউনাইটেড। ৩৩ ম্যাচে ৬৬ পয়েন্ট নিয়ে চেলসি আছে তৃতীয় স্থানে। এই দুই দলের মাঝে আছে আর্সেনাল ও টটেনহাম। চতুর্থ স্থানে থাকা আর্সেনালের পয়েন্ট ৩৩ ম্যাচে ৬০। সমান ম্যাচে ৫৮ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আছে টটেনহাম।

ইউনাইটেডের শেষ চারে থেকে লিগ শেষ করার আশা বাঁচিয়ে রাখার লড়াইয়ে রোনালদো নেমেছিলেন নিজেদের মাঠে সর্বশেষ দুই ম্যাচে হ্যাটট্রিকের রঙিন স্মৃতি নিয়ে। কিন্তু আজ নিজেদের মাঠে প্রথমার্ধে তাঁর দল এবং তিনি ছিলেন খুবই ম্লান। প্রথমার্ধে ইউনাইটেডের রক্ষণে একের পর এক আক্রমণ করে গেছে চেলসি। আর সেই আক্রমণ ঠেকাতে ম্যাটাডোর হয়ে ইউনাইটেডের গোলপোস্টের নিচে দাঁড়িয়ে গিয়েছিলেন স্পেনের গোলকিপার দাভিদ দি হেয়া।

প্রথমার্ধে ইউনাইটেডের গোল লক্ষ্য করে ১০টি শট নেয় চেলসি। যার মধ্যে ৬টিই লক্ষ্যে ছিল। কিন্তু একটি শটেও গোল পায়নি তারা। এর কৃতিত্ব দিতে হবে দি হেয়াকেই। কাই হাভার্টজ তো হ্যাটট্রিকও পেতে পারতেন। কিন্তু তাঁকে রুখে দেন দি হেয়া।

চেলসির সঙ্গে ড্র করেও খুশি হতে পারেননি রোনালদোরা
ছবি: রয়টার্স

প্রথমার্ধের আক্রমণের ধারাবাহিকতা দ্বিতীয়ার্ধেও ধরে রাখে চেলসি। এর ফলও তারা পেয়ে যায় ৫৯ মিনিটে। রিস জিমসের ক্রসে অসাধারণ এক ফ্লিকে আলোনসোকে বল দেন হাভার্টজ। সেই বলে দুর্দান্ত এক ভলিতে দি হেয়াকে পরাস্ত করেন আলোনসো। কিন্তু এগিয়ে যাওয়ার আনন্দ বেশিক্ষণ থাকেনি চেলসির। ২ মিনিট পর গোল শোধ করে ইউনাইটেড।

দলের প্রয়োজনে আরও একবার নিজের আসল রূপে আবির্ভূত হন রোনালদো। মাতিচের ভালো একটি ক্রস চেলসির ডিফেন্ডারদের ওপর দিয়ে ভেসে এসে রোনালদোর দিকে। অসাধারণ প্রথম স্পর্শে বল নিজের নিয়ন্ত্রণে নেন রোনালদো। এরপর নিখুঁত ফিনিশিংয়ে সমতায় ফেরান ইউনাইটেডকে।

এরপর দুই দলই অনেক চেষ্টা করেও আর কোনো গোল করতে পারেনি।