রোনালদোর হ্যাটট্রিক দেখেই কি অবসর ভাঙলেন ৪৪ বছরের ব্র্যাডি

রোনালদোর সঙ্গে ব্র্যাডিছবি : টুইটার

বেশি নয়, মাত্র ৪০ দিন।


৪০ দিন আগেই নিজের দীর্ঘ ও বর্ণিল ক্যারিয়ারের ইতি টেনেছিলেন এনএফএল (ন্যাশনাল ফুটবল লিগ) কিংবদন্তি টম ব্র্যাডি। ২২ মৌসুমে ১০ বার মৌসুমের চ্যাম্পিয়নশিপ ফাইনাল ‘সুপারবোলে’ খেলেছেন, জিতেছেন রেকর্ড ৭ বার। সর্বশেষ ২০২১ সালে টাম্পা বে বাকানিয়ার্সের হয়ে জিতেছেন এ কোয়ার্টারব্যাক, এর আগে নিউ ইংল্যান্ড প্যাট্রিয়টসের হয়ে জিতেছেন ছয়বার। সুপারবোলে পাঁচবার ‘মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ার’ হওয়ার রেকর্ডও তাঁর।

৪৪ বছর বয়সী সেই কিংবদন্তিই ৪০ দিন আগে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে জানিয়ে দিয়েছিলেন, আর নয়। অনেক তো হলো।


অবসর নেওয়ার পর আর দশজন ক্রীড়াবিদ যা করেন, ব্র্যাডির ক্ষেত্রেও তার ব্যতিক্রম হলো না। সামাজিক যোগাযোগমাধ্যমে আরও বেশি নিয়মিত হওয়া শুরু করলেন, মাঠে গিয়ে দর্শকের সারিতে বসে দেখা শুরু করলেন বিভিন্ন ম্যাচ। সেদিনই যেমন ক্রিস্টিয়ানো রোনালদোর খেলা দেখতে পাড়ি জমিয়েছিলেন ওল্ড ট্রাফোর্ডে। যে টাম্পা বে বাকানিয়ার্সের হয়ে এক মৌসুম আগেই সুপারবোল জিতেছেন, সেই দলের মালিক গ্লেজার পরিবারের মালিকানারই আরেক দল ম্যানচেস্টার ইউনাইটেড। বলা যেতে পারে, কিছুদিন আগপর্যন্ত রোনালদো ও ব্র্যাডি—দুজনকেই বেতন দিত এই গ্লেজার পরিবার।

টম ব্র্যাডি
ছবি : টুইটার

বন্ধুকে গ্যালারিতে দেখেই কিনা উদ্দীপ্ত রোনালদো হ্যাটট্রিক করে বসলেন টটেনহামের বিপক্ষে। হয়ে গেলেন ফুটবল ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা। ম্যাচ শেষে দুজনের কথা বলার ভিডিও, ছবি ভাইরাল হলো সামাজিক যোগাযোগমাধ্যমে। দেখা গেল, রোনালদো ব্র্যাডিকে জিজ্ঞেস করছেন, ‘তোমার (ক্যারিয়ার) তো শেষ, তা–ই না?’


জবাবে কিছুক্ষণ ইতস্তত করে ব্র্যাডি বললেন, ‘হয়তো!’ তখনই কি ব্র্যাডির মনে অন্য কিছু চলছিল? রোনালদোর হ্যাটট্রিক ও জয়ের তাড়না দেখে তিনি কি আবারও সেই আগের প্রেরণা ফিরে পাচ্ছিলেন?

হয়তো! না হলে রোনালদোর হ্যাটট্রিক দেখার পরদিনই অবসর ভেঙে ফেরার ঘোষণা দেবেন কেন?


হ্যাঁ। অবসর ভেঙে ফিরে আসছেন টম ব্র্যাডি। কিংবদন্তি এই কোয়ার্টারব্যাক জানিয়েছেন, টাম্পা বে বাকানিয়ার্সের জার্সি গায়ে মাঠে এখনো কিছু হিসাব চোকানো বাকি। টুইটারে লিখেছেন, ‘গত দুই মাসে আমি বুঝেছি, আমার জায়গা মাঠেই, গ্যালারিতে নয়। হ্যাঁ, গ্যালারিতে যাওয়ার সময়ও আসবে কিন্তু এখনই নয় সেটা। আমি আমার সতীর্থদের ভালোবাসি, ভালোবাসি আমার পরিবারকে। তারাই সবকিছু সম্ভব করেছে। আমি আমার ২৩তম মৌসুম খেলার জন্য টাম্পার হয়ে ফিরছি আবার।’

এনএফসি ডিভিশনাল রাউন্ডে লস অ্যাঞ্জেলস র‍্যামসের হয়ে হেরে এবার বাদ পড়েছিল ব্র্যাডির বাকানিয়ার্স। সে হতাশা থেকেই হয়তো জার্সি তুলে রাখার সিদ্ধান্ত নিয়েছিলেন। সিদ্ধান্তটা টিকল না ৪০ দিনও। এ যেন কোপা আমেরিকায় ব্যর্থ হওয়ার পর জাতীয় দল থেকে অবসর নেওয়ার কিছুদিনের মধ্যে আবারও লিওনেল মেসির ফিরে আসা! মেসি যেমন ফিরে এসে দলকে অবশেষে কোপা জিতিয়েছেন, নিজের ২৩তম মৌসুমে ফিরে এসে বাকানিয়ার্সকে কি আবারও সুপারবোল জেতাতে পারবেন ব্র্যাডি? সময়ই বলে দেবে!