লা লিগা জমিয়ে রাখছে রিয়াল মাদ্রিদ

ঘরের মাঠে জয় পায়নি রিয়ালছবি: রয়টার্স

রিয়াল মাদ্রিদ যেন লা লিগার শিরোপা দৌড় নাটকীয় করে তোলার সব দায়িত্ব বুঝে নিয়েছে। সপ্তাহের শুরুতেই বার্সেলোনার মাঠে জয় পাওয়া দলটির কাছে কাল সুবর্ণ সুযোগ ছিল এককভাবে শীর্ষস্থান বুঝে নেওয়ার। গায়ের সঙ্গে সেঁটে থাকা কাল ড্র করেছে। রিয়াল সোসিয়েদাদও আগের ম্যাচে ড্র করায় ২১ পয়েন্ট পেয়ে বসে আছে।

ঘরের মাঠে ওসাসুনার বিপক্ষে কাল জয় পেলেই ১০ ম্যাচে ২৩ পয়েন্ট হয়ে যেত রিয়ালের। কিন্তু ঘরের মাঠে দর্শক সমর্থন নিয়েও কোনো গোল করতে পারেনি রিয়াল। ঘরের মাঠে গোলশূন্য ড্রয়ের পরও অবশ্য লিগে শীর্ষেই আছে রিয়াল মাদ্রিদ।

কালও গোল পাননি বেনজেমা
ছবি: রয়টার্স

এল ক্লাসিকোর একাদশে তিনটি পরিবর্তন এনে দল সাজিয়েছিলেন রিয়াল কোচ কার্লো আনচেলত্তি। আক্রমণে রদ্রিগোর বদলে নেমেছিলেন মার্কো আসেনসিও। মধ্যমাঠে লুকা মদরিচকে বিশ্রাম দেওয়ায় সুযোগ মিলেছিল এদুয়ার্দো কামাভিঙ্গার। আর রক্ষণে রাইটব্যাক পজিশনে বহুদিন পর একাদশে দেখা গেছে দানি কারভাহালকে।

কিন্তু খেলা দেখে মনে হচ্ছিল, এল ক্লাসিকোর ঘোর কাটেনি এখনো। আগের দুই ম্যাচে ৭ গোল করা দলটি কোনো গোল পায়নি কাল। প্রথমার্ধে ভিনিসিয়ুস জুনিয়রকে একটা ফাউল করা হয়েছিল ডি-বক্সে। রিয়ালের পেনাল্টি আবেদনে সারা দেননি রেফারি। ভিএআরও এ সিদ্ধান্তে আপত্তি জানায়নি।

ভিনিসিয়ুস জুনিয়রই আক্রমণের মূল ভরসা রিয়ালের
ছবি: রয়টার্স

তবে ভিডিও রিপ্লে দেখে সবারই মনে পড়েছে গত ২৪ অক্টোবর ভিয়ারিয়ালের বিপক্ষে অ্যাথলেটিক বিলবাওকে এমন ঘটনাতেই পেনাল্টি দেওয়া হয়েছিল। এ নিয়ে ম্যাচের শেষে রেফারির সঙ্গে কথা বলে অসন্তুষ্টি প্রকাশ করেছেন আনচেলত্তি।

দ্বিতীয়ার্ধেও গোলের ভালো সুযোগ খুব একটা সৃষ্টি করতে পারেনি রিয়াল। একবার করিম বেনজেমার শট পোস্টে লেগেছে। আর দুটি ভালো সেভ করেছেন ওসাসুনা গোলকিপার। তবু ঘরের মাঠ বার্নাব্যুতে রিয়ালের কাছ থেকে যেমনটা আশা করা হয়, তেমন খেলা দেখা যায়নি। দ্বিতীয়ার্ধে রদ্রিগো, হ্যাজার্ড ও লুকাস ভাসকেজরা নামলেও আর গোল পায়নি রিয়াল।

শেষ দিকে বহু চেষ্টাতেও গোল পায়নি রিয়াল
ছবি: রয়টার্স

এই ড্রতে ১০ ম্যাচ ২১ পয়েন্ট নিয়ে আরও তিন দলের সঙ্গে শীর্ষে আছে রিয়াল। তবে আজ আতলেতিকো মাদ্রিদ নিজেদের ম্যাচে জয় পেলে তাদেরও পয়েন্ট ২১ হবে। ওদিকে ১০ ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে চারে থাকা রিয়াল সোসিয়েদাদ আজ সেল্তা ভিগোর সঙ্গে না হারলেই শীর্ষে চলে যাবে। ওদিকে ১০ ম্যাচে তৃতীয় হারে ১৫ পয়েন্ট নিয়ে নয়ে আছে বার্সেলোনা।