লিগে ১২ ক্লাবের ৫টিরই নেতৃত্বে বিদেশিরা, ব্রাজিলিয়ান দুজন

বিদেশি অধিনায়কের সংখ্যা বাড়ছেছবি: বাফুফে

ফুটবল লিগ শুরু হতে যাচ্ছে। ৩ ফেব্রুয়ারিই মাঠে গড়াবে বাংলাদেশ প্রিমিয়ার লিগ। এবারের লিগে ব্যতিক্রমী এক ব্যাপারই ঘটতে যাচ্ছে। ১২ ক্লাবের ৫টির অধিনায়ক বিদেশি। এঁদের দুজন ব্রাজিলীয়। বসুন্ধরা, আবাহনী, শেখ জামাল ধানমন্ডি, মুক্তিযোদ্ধা ও বাংলাদেশ পুলিশের মতো দলগুলোকে নেতৃত্ব দেবেন বিদেশিরা।

আজ একটি পাঁচ তারকা হোটেলে লিগের পৃষ্ঠপোষক ও টিভি সম্প্রচারকারী প্রতিষ্ঠানের আয়োজনে একসঙ্গে হয়েছিলেন লিগের ১২ অধিনায়ক। এ অনুষ্ঠানে আনন্দঘন পরিবেশের মধ্যেই অধিনায়কেরা জানিয়েছেন নিজেদের লক্ষ্যের কথা।

আজ নিজেদের লক্ষ্য জানিয়েছেন অধিনায়কেরা
ছবি: বাফুফে

অস্ত্রোপচার হওয়ায় নিয়মিত অধিনায়ক তপু বর্মণকে পাওয়া যাচ্ছে না লিগে। তাঁর অনুপস্থিতিতে লিগের বর্তমান চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসের নেতৃত্ব দেবেন ব্রাজিলিয়ান রবসন দা সিলভা। অন্য চারটি দল মোহামেডান স্পোর্টিং লিমিটেড, শেখ জামাল ধানমন্ডি, মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র ও বাংলাদেশ পুলিশ ফুটবল ক্লাবের নেতৃত্বে থাকবেন যথাক্রমে মালির স্ট্রাইকার সুলেমান দিয়াবাতে, গাম্বিয়ার ফরোয়ার্ড সলোমন কিং, জাপানি মিডফিল্ডার কেতসুয়া ও ব্রাজিলীয় ডিফেন্ডার দানিলো কুইপাপা।

গত মৌসুমে বসুন্ধরা কিংসে নাম লিখিয়ে সব আলো নিজের দিকে কেড়ে নিয়েছেন রবসন। বাংলাদেশের ফুটবলে সর্বোচ্চ পারিশ্রমিকধারীর মুকুট এখন এই ফরোয়ার্ডের মাথায়। স্বাধীনতা কাপের শিরোপা খুইয়ে মৌসুম শুরু হয়েছে বসুন্ধরার। কমলাপুরের বীরশ্রেষ্ঠ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামের ঝুঁকিপূর্ণ টার্ফে ফেডারেশন কাপ না খেলায় সেই ট্রফিও চলে গিয়েছে আবাহনী লিমিটেডের শোকেসে। এখন লিগ শিরোপা দখলে নিতে রীতিমতো মরিয়া রবসন, ‘আমরা একটা ট্রফি মিস করেছি, এটা কোনো ব্যাপার নয়। এটাই ফুটবল। কখনো জিতব, কখনো হারব। আমরা এখন চেষ্টা করব লিগ জয়ের।’

আজ একটি পাঁচ তারকা হোটেলে একসঙ্গে হয়েছিলেন লিগের ১২ অধিনায়ক
ছবি: বাফুফে

প্রথমবার স্বাধীনতা কাপে খেলতে এসেই সেমিফাইনালে পৌঁছে গিয়েছিল পুলিশ। সেমিফাইনালে বসুন্ধরা কিংসের বিপক্ষে দুর্দান্ত গোল করে দলকে এগিয়ে নিয়ে ছিলেন সেন্টারব্যাক দানিলো। শেষ পর্যন্ত ২-১ গোলে হারলেও বসুন্ধরাকে ফাইনালের টিকিট পেতে লড়াই করতে হয়েছে অতিরিক্ত যোগ করা সময়ের শেষ মিনিট পর্যন্ত।

লিগেও একই রকম লড়াইয়ের প্রতিশ্রুতি দিলেন অধিনায়ক দানিলো, ‘বাংলাদেশ পুলিশের হয়ে খেলতে পেরে আমি খুশি। বাফুফেকে ধন্যবাদ লিগ আয়োজনের জন্য। আমরা চেষ্টা করব ভালো করব লড়াই করার।’ বাংলাদেশে এসে বিরিয়ানি খেতে ভালো লাগে বলেও জানিয়েছেন দীর্ঘদেহী এই ডিফেন্ডার।

মোহামেডানের নামের পাশে ‘বড় দল’ তকমা সব সময়ই থাকে। কিন্তু অনেক দিন ধরেই লিগে আর শিরোপা জেতার কথা বলার আত্মবিশ্বাস নেই দলটির। সেটি অধিনায়ক দিয়াবাদের কথাতেই স্পষ্ট, ‘আশা করি লিগে মোহামেডান ভালো করবে। সেরা চারে থেকে লিগ শেষ করতে চাই আমরা।’

কথা বলছেন বাফুফে সভাপতি
ছবি: বাফুফে

শেখ জামালের অধিনায়ক সলোমনের লক্ষ্য বেশি করে গোল করা, ‘ব্যক্তিগতভাবে আমি গোল করতে চাই। কিন্তু দলীয়ভাবে আমরা যত বেশি গোল করব, দলের জন্য সেটি আরও ভালো। আশা করি, আমরা ব্যক্তিগতর চেয়ে দলীয়ভাবে আরও বেশি গোল করব লিগে।’ গত লিগে ১০ গোল করেছিলেন গাম্বিয়ান এই ফরোয়ার্ড। মুক্তিযোদ্ধা অধিনায়ক কেতসুয়া দলের লক্ষ্য সম্পর্কে কিছু না বললেও কাচ্চি বিরিয়ানি খেতে পছন্দ করেন বলে জানিয়েছেন তিনিও।

বাকি সাতটি দলের অধিনায়কত্বের দায়িত্বে আছেন স্বাধীনতা ক্রীড়া সংঘের সজল ইসলাম, উত্তর বারিধারার ইয়াসির আহমেদ, চট্টগ্রাম আবাহনীর কৌশিক বড়ুয়া, রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটির মাহমুদুল হাসান, সাইফ স্পোর্টিং ক্লাবের জামাল ভূঁইয়া, শেখ রাসেল ক্রীড়া চক্রের আশরাফুল ইসলাম ও আবাহনী লিমিটেডের নাবিব নেওয়াজ।