৪ মাসের মাথায় বিদায় নিলেন সাইফের বেলজিয়ান কোচ পল পুট।
৪ মাসের মাথায় বিদায় নিলেন সাইফের বেলজিয়ান কোচ পল পুট।ছবি: প্রথম আলো

নতুন মৌসুমে দায়িত্ব নিয়েই সাইফ স্পোর্টিং ক্লাবকে তুলেছিলেন প্রথমবারের মতো ফেডারেশন কাপের ফাইনালে। অথচ সেই দলটিই কিনা প্রিমিয়ার লিগে নিজেদের হারিয়ে খুঁজছে! লিগের ১০ ম্যাচে মাত্র ৫টিতে জয়। ১টি ম্যাচে ড্র। বাকি ৪টিতে হার। সাইফ স্পোর্টিংয়ের জালে গোল ঢুকেছে ১৫টি। ১৬ পয়েন্ট নিয়ে আছে লিগ টেবিলের পাঁচে। এই যখন দলের অবস্থা, তখন বরখাস্ত হলেন সাইফ স্পোর্টিং ক্লাবের বেলজিয়ান কোচ পল পুট।

ক্লাবের ব্যবস্থাপনা পরিচালক নাসির উদ্দিন চৌধুরী অবশ্য বিষয়টিকে দুই পক্ষের সমঝোতা বলেই উল্লেখ করলেন, ‘দলের অবস্থা ভালো নয়। সাইফ স্পোর্টিংয়ের ইতিহাসে সবচেয়ে বেশি এই মৌসুমে ১৫টি গোল হজম করেছি আমরা। জয় মাত্র ৫টি ম্যাচে। এই অবস্থায় কোচও পারিবারিক কিছু সমস্যার কথা বলে চলে যেতে চাইছেন। তাই আমরা সমঝোতার মাধ্যমে তাঁকে বিদায় করে দিয়েছি। আমাদের দুই পক্ষেই ব্যাটে-বলে মিলে গেছে, তাই কোচকে ছেড়েই দিলাম।’ আগামীকাল ঢাকা ছাড়ার কথা রয়েছে এই কোচের।

default-image
বিজ্ঞাপন

যদিও পুরো মৌসুমের জন্যই ক্লাবটির সঙ্গে চুক্তি হয়েছিল পল পুটের। কিন্তু চার মাস না পেরোতেই বাংলাদেশ থেকে বিদায় নিতে হলো ৬৪ বছর বয়সী এই অভিজ্ঞ কোচকে। আপাতত সহকারী কোচ জুলফিকার মাহমুদকে লিগের প্রথম লেগের বাকি ম্যাচগুলো পরিচালনার দায়িত্ব দেওয়া হয়েছে বলে জানালেন নাসির উদ্দিন, ‘আমরা এই মুহূর্তে নতুন কোনো কোচ নেওয়ার পরিকল্পনা করছি না। তা ছাড়া দ্বিতীয় পর্ব শুরু হতে এখনো অনেক দেরি। আপাতত মিন্টুই (জুলফিকার মাহমুদ) কোচের দায়িত্বে থাকবে।’

২০১৫ সালে রাশিয়া বিশ্বকাপ বাছাইপর্বে জর্ডানের বিপক্ষে হোম ম্যাচে ৪-০ গোলে হেরেছিল বাংলাদেশ। জর্ডানের ওই দলের কোচ ছিলেন পল পুট। পাঁচটি জাতীয় দলের কোচের দায়িত্ব পালন করেছেন এই বেলজিয়ান। ছিলেন আফ্রিকার গিনি, গাম্বিয়া, বুরকিনা ফাসো ও কেনিয়া জাতীয় দলের কোচ। সর্বশেষ কোচ হিসেবে ছিলেন মরক্কোর উইদাদ কাসাবাঙ্কা ক্লাবের দায়িত্বে।

কোচের বিদায়ের খবর অবশ্য ফুটবলাররা আজও জানতেন না। যদিও আজ দলের নিয়মিত অনুশীলনে কোচকে দেখা যায়নি মাঠে। পল পুটের বদলে অনুশীলন করিয়েছেন সহকারী কোচ জুলফিকার মাহমুদ। সাইফের মিডফিল্ডার সাজ্জাদ হোসাইন বলছিলেন, ‘কোচের বিদায়ের ব্যাপারে আমরা কিছু শুনিনি। তবে আজ মাঠে ওনাকে দেখিনি। আজ আমাদের অনুশীলন করিয়েছেন মিন্টু ভাই।’

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন