সালাহর বেতনের দাবি মানছে না লিভারপুল

লিভারপুলে থাকতে চান সালাহ, কিন্তু তাঁর বেতনের দাবি মানছে না ক্লাবছবি: রয়টার্স

গতকাল বড় একটা পরীক্ষা পার করেছে লিভারপুল। লিগের ১৪ নম্বর দল ব্রেন্টফোর্ডের বিপক্ষে ম্যাচ, তবু কাল কিছুটা হলেও অস্বস্তি নিয়ে মাঠে নেমেছিল লিভারপুল। লিগে অল রেডদের সর্বশেষ জয়ের স্মৃতি এক মাস পুরোনো। এর মধ্যে দলের আক্রমণে মূল দুই ভরসা মোহাম্মদ সালাহ ও সাদিও মানে আফ্রিকান নেশনস কাপ খেলতে চলে গেছেন। এমন অবস্থায় ব্রেন্টফোর্ডের মুখোমুখি লিভারপুল কাল নিজেদের মাঠে ফাবিনিও, চেম্বারলাইন ও মিনামিনোর গোলে জিতেছে ৩-০ ব্যবধানে। আপাতত পরীক্ষায় পাস করে লিগে দুই নম্বরে উঠে এসেছে ইয়ুর্গেন ক্লপের দল।

লিভারপুল সমর্থকদের মুখ তবু হাসিতে ভরে ওঠার সুযোগ নেই। ফরোয়ার্ড সালাহর চুক্তি নবায়নের চেষ্টা চলছে বহুদিন ধরে। কিন্তু দুই পক্ষ কোনোভাবেই একমত হতে পারছে না। মিসরীয় ফরোয়ার্ড নিজের দাবি জানিয়ে রেখেছেন বেশ আগেই। কিন্তু তাঁর সেই দাবি মানতে রাজি নয় বলে জানিয়ে দিয়েছে লিভারপুল।

সালাহ
ছবি: রয়টার্স

২০১৭ সালে রোমা থেকে লিভারপুলে যোগ দেওয়ার পর নিজেকে নতুন করে চিনিয়েছেন সালাহ। মাত্র সাড়ে চার বছরে লিভারপুলের জার্সিতে ১৪৮ গোল করে ফেলেছেন। লিভারপুলের হয়ে দ্রুততম গোলের সব রেকর্ড ভেঙে ফেলেছেন সালাহ। এই মৌসুমেও দুর্দান্ত ফর্মে আছেন। ইংলিশ প্রিমিয়ার লিগে এবার লিভারপুল ৫৫ গোল করেছে, এর মধ্যে ২৫ গোলেই অবদান সালাহর। চ্যাম্পিয়নস লিগের ১৭ গোলের ৭টিই করেছেন সালাহ। এ মৌসুমে গড়ে প্রতি ৯৮ মিনিটে একটি করে গোল সালাহর। প্রিমিয়ার লিগ ও চ্যাম্পিয়নস লিগে খেলা একজন ফুটবলারের ক্ষেত্রে এই পরিসংখ্যান ঈর্ষণীয়।

লিভারপুলের জন্য দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে সালাহর চুক্তির মেয়াদ। এই ফরোয়ার্ডের মেয়াদ শেষ হয়ে যাবে ২০২৩ সালের জুনে। চার বছর ধরেই ব্যালন ডি’অরের শীর্ষ তালিকায় যার নাম আনাগোনা করে, এমন এক ফুটবলারকে কে ছাড়তে চায়? তাঁর ক্লাব লিভারপুলও যে চায় না, ২৯ বছর বয়সী ফরোয়ার্ডও সেটা জানেন। সে কারণে নতুন চুক্তিতে নিজের পারফরম্যান্সের আনুপাতিক বেতন চাইছেন। ইংলিশ সংবাদমাধ্যমগুলো দাবি করছে, সপ্তাহে ৪ লাখ ইউরো বেতন চাইছেন। অর্থাৎ বছরে ২ কোটি ইউরো।

সালাহ
ছবি: রয়টার্স

শুনতে বেশি মনে হতে পারে। কিন্তু বার্সেলোনার কাছে নতুন চুক্তিতে এই বেতনই দাবি করেছেন উসমান দেম্বেলে। সালাহর মতোই ২০১৭ সালে দলবদল করেছেন দেম্বেলে। বার্সেলোনার জার্সিতে এই সময়ে মাত্র ৩১ গোল করা দেম্বেলের সমান বেতন দাবি করতেই পারেন সালাহ। কিন্তু সংবাদমাধ্যমে গুঞ্জন, লিভারপুল বার্সেলোনার পথেই হাঁটতে যাচ্ছে। বার্সেলোনা যেমন দেম্বেলের বাড়তি বেতনের দাবি পাত্তা দিচ্ছে না, লিভারপুলও তা-ই করতে যাচ্ছে সালাহর ক্ষেত্রে।

অবশ্য সালাহর বয়স এখন ২৯, পাঁচ বছরের চুক্তির শেষ হতে হতে সালাহ এমন ফর্মে থাকবেন কি না, সেটি নিয়ে ভাবছে লিভারপুল। ত্রিশের ডানে চলে যাওয়া খেলোয়াড়কে তখন বিক্রি করেও লাভ করতে পারবে না লিভারপুল। সে ক্ষেত্রে এমন বেশি বেতনের চুক্তি দীর্ঘ মেয়াদে লিভারপুলের জন্য অনেক বড় ঝুঁকির, এই দিকটিও বিবেচনায় আনছে লিভারপুলের মালিকপক্ষ।

পারফরম্যান্সে সালাহর ধারেকাছে খুব কম খেলোয়াড়ই আছেন ইংলিশ প্রিমিয়ার লিগে। কিন্তু লিগে সালাহর চেয়ে লিগে উচ্চ বেতনভোগীর সংখ্যা অনেক। এবারই ম্যানচেস্টার ইউনাইটেডে ফেরা ক্রিস্টিয়ানো রোনালদো সপ্তাহে ৫ লাখ ইউরো বেতন পান বলে শোনা যায়, ইউনাইটেডের গোলকিপার দাভিদ দে হেয়া পান সপ্তাহে সাড়ে ৪ লাখ ইউরো করে। প্রিমিয়ার লিগের সেরা খেলোয়াড়ের দৌড়ে সালাহর সঙ্গে যার লড়াই হয়, ম্যানচেস্টার সিটির সেই কেভিন ডি ব্রুইনার বেতন সপ্তাহে ৪ লাখ ইউরো।

লিভারপুলের সেরা খেলোয়াড় সালাহ
ছবি: রয়টার্স

সালাহর এজেন্ট রামি আব্বাস ইসা এ সংখ্যাগুলো ভালোমতোই জানেন এবং সালাহর বেতনের প্রত্যাশার কথা লিভারপুল বোর্ডকেও জানিয়ে দিয়েছেন। সালাহও মিসরের হয়ে আফকন খেলতে গিয়ে বলে দিয়েছেন, ক্লাবকে তাঁর দাবি জানিয়ে এসেছেন। এবার সিদ্ধান্ত নেওয়ার পালা বোর্ডের। কোচ ইয়ুর্গেন ক্লপ কদিন আগেই এ ব্যাপারে নিজের চিন্তার কথা বলেছেন, ‘সালাহ থাকতে চায়, কিন্তু এখানে এজেন্টও জড়িত।’

সালাহর দাবি অনুযায়ী, চার বছরের চুক্তিতে তাঁর পেছনে লিভারপুলকে ৮ কোটি ইউরো ব্যয় করতে হবে। পিএসজিতে মেসি ও নেইমার বছরে ৩ কোটি ইউরোর বেশি পান। কিলিয়ান এমবাপ্পেকে ধরে রাখতে এর চেয়েও বেশি প্রস্তাব দিয়ে রেখেছে প্যারিসের ক্লাবটি। কিন্তু লিভারপুলের মালিকপক্ষ ফ্যানওয়ে স্পোর্টস গ্রুপ (এফএসজি) আর্থিক দিক থেকে বেশ হিসাবি। ৩০-এর দোরগোড়ায় দাঁড়ানো একজন খেলোয়াড়ের জন্য ক্লাবের বেতন কাঠামোতে বড় রদবদল আনতে রাজি নয় তারা।