সুমনের জোড়া গোলের পরও হারল বাংলাদেশ

শেষ ম্যাচেও হারল বাংলাদেশ দলছবি: বাফুফে

কিরগিজস্তান সফরে আগের দুই ম্যাচের একটিতেও একাদশে সুযোগ পাননি সুমন রেজা। আজ প্রস্তুতি ম্যাচে কিরগিজস্তান অলিম্পিক দলের বিপক্ষে একাদশে সুযোগ পেয়েই দুর্দান্ত দুটি গোল করেছেন এই স্ট্রাইকার। তবু জয় নিয়ে মাঠ ছাড়া যায়নি। বিশকেকের দোলন ওমরজাকোভ স্টেডিয়ামে শেষ পর্যন্ত ৩-২ গোলে হেরেছে বাংলাদেশ।

তিন জাতি টুর্নামেন্টের দুটি ম্যাচেই হেরেছিল বাংলাদেশ। প্রথম ম্যাচে ফিলিস্তিনের বিপক্ষে ২-০ গোলে হারের পর দ্বিতীয় ম্যাচে স্বাগতিক কিরগিজস্তানের বিপক্ষে ৪-১ গোলের বড় হার। টুর্নামেন্টের বাইরে আজ কিরগিজ অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচ খেলেছে বাংলাদেশ।

ম্যাচে নতুন দল নিয়ে নেমেছিল বাংলাদেশ
ছবি: বাফুফে

প্রথমার্ধে ম্যাচের ফলাফল ছিল বাংলাদেশ ১-২ কিরগিজস্তান। ৫৮ মিনিটে ১-৩ হওয়ার পর আজও বড় হারের শঙ্কা জেগে উঠেছিল। ৬২ মিনিটে ২-৩ করে স্কোর বোর্ডটা ভদ্রস্থ চেহারায় নিয়েছেন সুমন। অথচ প্রথমে কিরগিজস্তান সফরের দলেই ছিলেন না প্রিমিয়ার লিগে ৮ গোল করা উত্তর বারিধারার এই স্ট্রাইকার। মাসুক মিয়া জনি চোট পেলে তাঁর জায়গায় নেওয়া হয় সুমনকে।

সুমন রেজা
ফাইল ছবি

১১ মিনিটে সুমন রেজার দুর্দান্ত গোলে বাংলাদেশ এগিয়ে যায়। অ্যাটাকিং থার্ডে প্রতিপক্ষের পাস কেড়ে নিয়ে প্রায় ৩০ গজ দূর থেকে বাম পায়ের বুলেট গতির শটে গোলের খাতা খুলেছেন সুমন। বাংলাদেশের স্ট্রাইকারদের পায়ে সাধারণত এমন গোল দেখা যায় না। ৬২ মিনিটে তাঁর দ্বিতীয় গোলটাও দুর্দান্ত। বক্সের ওপর থেকে ডান পায়ের ভলি। স্বাগতিক অলিম্পিক দলের পক্ষে ২৪, ২৮ ও ৫৮ মিনিটে যথাক্রমে গোল করেছেন জানিবেক, বোরুবায়েভ ও আলিগুলোভ।

জাতীয় দলে অভিষেক হলো মিতুল মারমার (বাঁয়ে)
ছবি: বাফুফে

আজ নিয়মিত একাদশের খেলোয়াড়দের বিশ্রামে রেখেছিলেন জেমি ডে। আগের ম্যাচের একাদশ থেকে ৯ জনকে বাদ দিয়ে একাদশ সাজিয়েছিলেন তিনি। আগের ম্যাচ থেকে একাদশে ছিলেন শুধু কানাডাপ্রবাসী রাহবার ওয়াহেদ খান ও ফরোয়ার্ড রাকিব হোসেন। গোলরক্ষক হিসেবে জাতীয় দলে অভিষেক হয়েছে উত্তর বারিধারার মিতুল মারমার। বাংলাদেশ দলকে নেতৃত্ব দিয়েছেন ডিফেন্ডার রেজাউল করিম।