বিজ্ঞাপন

তখন জানা গিয়েছিল, ৩৪ বছর বয়সী উরুগুইয়ান স্ট্রাইকারকে বিনা মূল্যে ছেড়ে দিয়েছে বার্সা। যদিও পরে আতলেতিকোর কাছে পারফরম্যান্সের ভিত্তিতে সর্বোচ্চ ৬ মিলিয়ন বা ৬০ লাখ ইউরো পাওয়ার একটা পথও করে রেখেছিল কাতালান ক্লাবটা। কিন্তু এখন জানা যাচ্ছে, সুয়ারেজের জন্য আতলেতিকোর কাছ থেকে আরও বেশি টাকা পাবে বার্সেলোনা। অর্থাৎ প্রথমে সুয়ারেজের দলবদল ফি নেই বলে মনে হলেও আসলে তা নয়। সুয়ারেজের দলবদলের মূল্য আর প্রক্রিয়া নিয়েও বার্সা বিতর্কের জন্ম দিয়েছে বলে জানাচ্ছে স্প্যানিশ সংবাদমাধ্যম। অনেক তথ্যই গোপন করেছে কাতালান ক্লাবটি।

default-image

স্প্যানিশ সংবাদমাধ্যম স্পোর্ত জানিয়েছে, ফ্রি নয়, সুয়ারেজকে পেতে আতলেতিকো বার্সাকে ৫০ লাখ ইউরো দিয়েছে। পারফরম্যান্স–সংক্রান্ত বিভিন্ন বোনাস বাবদ বিভিন্ন সময়ে সব মিলিয়ে আরও ৬০ লাখ ইউরোও পকেটে ঢোকানোর সুযোগ করে রেখেছে বার্সা। অর্থাৎ চুক্তির সব শর্ত পূরণ সাপেক্ষে সুয়ারেজ বাবদ ১ কোটি ১০ লাখ ইউরো অর্থপ্রাপ্তির একটা সুযোগ করে রেখেছে বার্সা।

কার সিদ্ধান্তে সুয়ারেজ ক্লাব ছেড়েছেন, সেটা নিয়েও জল ঘোলা কম হয়নি। একবার জানা গিয়েছিল, গত মৌসুমের শেষেই সুয়ারেজকে দলে না রাখার সিদ্ধান্ত নিয়ে রেখেছিলেন বার্সার কর্তাব্যক্তিরা। পরে জানা গেল, নতুন কোচ রোনাল্ড কোমানই নিজের নতুন যাত্রায় সুয়ারেজকে দলে চাননি। তবে যা-ই হোক না কেন, কোনো দলবদল ফির বিনিময়ে সুয়ারেজ ক্লাব ছেড়ে যেতে চাননি। তিনি চেয়েছিলেন, তাঁর চুক্তির বাকি থাকা এক বছরের হিসাব থেকে তাঁকে মুক্ত করে দেওয়া হোক, যাতে তিনি নিজের ইচ্ছায় যেকোনো ক্লাবে যেতে পারেন। বার্সেলোনাও তাই সুয়ারেজের ক্লাব ছাড়ার আনুষ্ঠানিক ঘোষণায় দলবদলের ফি, বোনাস—এগুলো পরিষ্কার করে বলেনি। জানিয়ে দিয়েছিল, ফ্রিতেই আতলেতিকোয় গেছেন এই উরুগুইয়ান স্ট্রাইকার।

স্পোর্তের কল্যাণে এখন জানা যাচ্ছে, মুখে সরাসরি না বললেও সুয়ারেজের অগোচরেই ৫০ লাখ ইউরো দলবদল ফির একটা চুক্তি আতলেতিকোর সঙ্গে করে রেখেছিল বার্সেলোনা। আবার স্পোর্ত এটাও জানিয়েছে, এই ৫০ লাখ যে সরাসরি আতলেতিকো এখন পকেট থেকে বের করে বার্সাকে দিয়েছে, তা-ও কিন্তু নয়। তাহলে কীভাবে? এখানেও ‘টুইস্ট’!

default-image

ফরাসি ফরোয়ার্ড আতোয়ান গ্রিজমানকে আতলেতিকো থেকে দলে নেওয়ার জন্য আতলেতিকোতে গ্রিজমানের বাইআউট ক্লজের পুরো ১২ কোটি ইউরো দিয়েছিল বার্সা। যদিও দলবদল শেষে আতলেতিকোর প্রধান নির্বাহী গিল মারিন তখন দাবি করেছিলেন, ১২ কোটি নয়, গ্রিজমানের বাইআউট ক্লজ ২০ কোটি। এ নিয়ে দুই ক্লাবের মধ্যে কাদা ছোড়াছুড়ি হয়েছে বেশ। শেষমেশ আদালত পর্যন্ত যেন ঘটনাটা না গড়ায়, তাই দুই ক্লাবের মধ্যে রফা হয়, ৫০ লাখ ইউরোর তিনটা কিস্তিতে আতলেতিকোকে আরও দেড় কোটি ইউরো দেবে বার্সেলোনা। সঙ্গে উরুগুইয়ান সেন্টারব্যাক হোসে মারিয়া হিমেনেজ ও স্প্যানিশ মিডফিল্ডার সল নিগেজ যদি ক্লাব ছাড়েন, তাহলে বার্সা যেন বিড করার প্রথম সুযোগ পায়, সে সুযোগও কাতালানদের দিয়ে রেখেছে আতলেতিকো। এখন সুয়ারেজ বাবদ এই ৫০ লাখ দলবদল ফি ওই দেড় কোটি ইউরো থেকেই কেটে রাখবে আতলেতিকো!

ফি যতই হোক না কেন, সুয়ারেজ আতলেতিকোয় এসে নিজেকে প্রমাণ করার তাগিদে যেভাবে খেলছেন, সেটা কমই লাগার কথা আতলেতিকোর কাছে এখন!

মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন