হারতে ভুলে যাওয়া ইতালির কাছেই গেল বিশ্ব রেকর্ড

মানচিনির অধীনে ইতালি ফিরে পেয়েছে নিজেদেরছবি: রয়টার্স

ইউরোর তৃপ্তির ঢেকুর শেষ হচ্ছে না ইতালির। প্রায় দুই মাস আগে ইউরো জেতা দলটি বিশ্বকাপ বাছাইপর্বে এখনো নিজেদের ফিরে পায়নি। এই সপ্তাহে ঘরের মাঠে বুলগেরিয়ার সঙ্গে ড্র করেছে ইতালি। গতকাল রাতেও জয়ের সুবর্ণ সুযোগ হাতছাড়া করেছে আজ্জুরিরা। সুইজারল্যান্ডের মাঠে কাল পেনাল্টি থেকে গোল করতে পারেননি জর্জিনিও। আর তাতে গোলবিহীন এক ম্যাচ দেখা গেছে সেন্ট ইয়াকব পার্কে।

ম্যাচ ড্র হলেও খুব একটা হতাশার কিছু নেই ইতালির। বাছাইপর্বে নিজেদের গ্রুপে তারা শীর্ষেই আছে। নিকটতম প্রতিদ্বন্দ্বী সুইজারল্যান্ডের তাদের টপকে যাওয়ার সুযোগ থাকলেও আপাতত এ নিয়ে দুশ্চিন্তা না করলেও চলছে। হাজার হলেও কাল যে দুর্দান্ত এক রেকর্ড গড়েছে তারা। ছেলেদের আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বেশি ম্যাচ অপরাজিত থাকার কীর্তিটা এখন ইতালির।

আন্তর্জাতিক ফুটবলে টানা ৩৫ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড ছিল ব্রাজিল ও স্পেনের। ১৯৯৩ থেকে ১৯৯৬ সাল—এ সময়ের ৩৫ ম্যাচে ব্রাজিলকে কেউ হারাতে পারেনি। স্পেনেরও এমন সোনালি সময় গেছে ২০০৭ থেকে ২০০৯ সাল পর্যন্ত। তবে ব্রাজিলের রেকর্ডটি ৩৬ ম্যাচের বলে দাবি করা হতো একসময়। কারণ, ব্রাজিল দাবি করত, তারা ৩৬ ম্যাচ অপরাজিত ছিল। কিন্তু ১৯৯৫ সালের সেপ্টেম্বরে রোমানিয়ার সঙ্গে ২-২ গোলের ড্র ম্যাচটি এই হিসাবে রাখতে রাজি নন কেউ। যেহেতু সে ম্যাচ রোমানিয়ার ‘বি’ দল খেলেছিল, সেটা ফিফার কাছ থেকে আনুষ্ঠানিক ম্যাচের স্বীকৃতি পায়নি কখনো।

ইতালির রেকর্ড নিয়ে এ ধরনের কোনো প্রশ্ন তোলার সুযোগ নেই। ইতালি সবশেষ হেরেছিল ২০১৮ সালের ১০ সেপ্টেম্বর। ন্যাশনস লিগের গ্রুপ পর্বে সেবারের চ্যাম্পিয়ন পর্তুগালের কাছে ১-০ গোলের হার। এরপর ইউক্রেনের সঙ্গে ১-১ গোলে ড্র, সে ম্যাচ থেকেই চলছে ইতালির অপরাজেয় যাত্রা। এই সময়ে ইতালি ২৯টি ম্যাচ জিতেছে, ড্র করেছে ৭টি। এর মধ্যে ইউরোর সেমিফাইনাল, ফাইনালও আছে। দুই ম্যাচে পেনাল্টি শুটআউটে জয় পেয়েছে ইতালি।

কাল ইয়ান সমার জিততে দেননি ইতালিকে
ছবি: রয়োটার্স

২০১৮ বিশ্বকাপে জায়গা পায়নি ইতালি। তিন বছরের মধ্যে সেই দলের এমন রেকর্ড গড়া নিশ্চিতভাবেই বিস্ময়কর কিছু। জিয়ান পিয়েরো ভেনতুরার অধীনের হতশ্রী ইতালি রবার্তো মানচিনির ছোঁয়ায় জেগে উঠেছে। তবু ইউরোর আগে ইতালির খুব একটা সম্ভাবনা দেখছিলেন না কেউ। কারণ, ইউরোর বাছাইপর্বে দাপট দেখালেও ওই সময় পর্যন্ত তথাকথিত বড় দলের সঙ্গে শুধু একটি ম্যাচই খেলেছে তারা।

কিন্তু ইউরোতে বেলজিয়ামকে দাপটের সঙ্গে হারানোর পর স্পেন ও ইংল্যান্ডকে টপকেই তারা শিরোপা জিতেছে। ৫৩ বছর পর ইউরো জেতা ইতালি এবার তো বিশ্ব রেকর্ডই করল!

যদিও আন্তর্জাতিক ফুটবলে অপরাজেয় থাকার মূল রেকর্ডটি দখলে নিতে বহু কাঠখড় পোড়াতে হবে ইতালিকে। ২০০৪ থেকে ২০০৭ সাল পর্যন্ত ৫১ ম্যাচে অপরাজিত ছিল যুক্তরাষ্ট্র নারী দল।