১০ মাস পর এই প্রথম বাংলাদেশ দলের অনুশীলনে জেমি ডে।
১০ মাস পর এই প্রথম বাংলাদেশ দলের অনুশীলনে জেমি ডে।ছবি: শামসুল হক

জাতীয় দলের সঙ্গে শেষবার মাঠে নেমেছিলেন সেই জানুয়ারি মাসে। বঙ্গবন্ধু গোল্ডকাপের জন্য দলকে প্রস্তুতি করতে। তখন করোনার প্রকোপ শুরু হয়নি। সবকিছুই ছিল স্বাভাবিক। জানুয়ারি মাসের পর এই প্রথম, নির্দিষ্ট করে বললে ১০ মাস পর জেমি ডে জাতীয় দলের অনুশীলনে উপস্থিত। তবে এই সময়ে বদলে গেছে অনেক কিছুই। করোনায় পর্যুদস্ত হয়েছে গোটা পৃথিবী। বাংলাদেশও। বদলে গেছে স্বাভাবিক জীবনধারা। বদলে গেছেন বাংলাদেশ দলের কোচ নিজেও।

মার্চ মাসে করোনার কারণে স্থগিত হয়ে যায় বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইপর্বে আফগানিস্তান ও কাতারের বিপক্ষে বাংলাদেশের দুটি ম্যাচ। দেশ ছাড়েন জেমি। আগস্টে আবার ক্যাম্প শুরু হলেও সেটি বেশি দিন গড়ায়নি। বাংলাদেশ ফুটবল দলের ইংলিশ কোচও আর ফেরেননি।

default-image

৭ মাস পর বৃহস্পতিবার বাংলাদেশে ফিরেছেন জেমি। আজই প্রথম তিনি অনুশীলনে যোগ দিলেন। ১০ মাস আগে যে জেমিকে দেখা গিয়েছিল, ১০ মাস পরের জেমি তার চেয়ে একটু আলাদা। মুটিয়ে গেছেন কিছুটা। মাথার চুল নেমে এসেছে কাঁধ অবধি। তবে আজ এত দিন পরে শিষ্যদের সঙ্গে দেখা হয়ে নিজের আনন্দ আর তৃপ্তিটা লুকাতে পারেননি তিনি, ‘অপেক্ষায় ছিলাম কবে মাঠে ফিরতে পারব। আজ অনেক দিন পরে মাঠে ফিরতে পেরে ভালো লাগছে। খেলোয়াড়দেরও আনন্দিত দেখলাম।’

বিজ্ঞাপন

নেপালের বিপক্ষে এ মাসেই দুটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচ। সে লক্ষ্যেই চলছে বাংলাদেশ দলের অনুশীলন। ১৩ ও ১৭ নভেম্বর ম্যাচ দুটি হবে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। গত ২৪ অক্টোবর থেকে শুরু হয়েছে প্রস্তুতি। এত দিন স্থানীয় কোচদের অধীনে প্রস্তুতি নিয়েছেন ফুটবলাররা। তবে সেটি হয়েছে প্রধান কোচ জেমির পাঠানো অনুশীলনসূচি অনুযায়ীই।

default-image

এই সময়টা খেলোয়াড়দের ফিটনেস নিয়েই কাজ হয়েছে বেশি। আজ প্রথম অনুশীলনে নেমে কিছু খেলোয়াড়ের ফিটনেস দেখে সন্তুষ্ট জেমি। তবে আবার কিছু খেলোয়াড় হতাশও করেছেন এই ইংলিশ কোচকে, ‘গেল কয়েক দিন খেলোয়াড়েরা কঠোর পরিশ্রম করেছে। অনুশীলনে খেলোয়াড়দের উন্নতি চোখে পড়েছে। কিছু খেলোয়াড়ের ফিটনেস ভালো অবস্থানে আছে। আবার অনেকের ফিটনেসে ঘাটতি আছে। হাতে আরও কয়েক দিন সময় আছে। পুরো দলকে ভালো একটি অবস্থানে নিয়ে যেতে হবে।’

আজ জাতীয় দলের অনুশীলনে প্রথম যোগ দিয়েছেন নতুন ইংলিশ গোলরক্ষক কোচ লেস ক্লিভলি। প্রায় দেড় ঘণ্টা গোলরক্ষক আশরাফুল রানা, আনিসুর রহমান, পাপ্পু হোসেন ও শহিদুল ইসলামকে অনুশীলন করিয়েছেন তিনি। প্রথম দিনে গোলরক্ষকদের পজিশনিং নিয়েই বেশি কাজ করতে দেখা গেছে তাঁকে।

মন্তব্য পড়ুন 0