১১ দিনের মধ্যে দেম্বেলেকে বেরিয়ে যেতে বলছে বার্সেলোনা

দেম্বেলে ক্লাব ছাড়তে বলেছে বার্সেলোনাছবি: টুইটার

পরশু জাভি একপ্রকার বিদায়ই বলে দিয়েছিলেন উসমান দেম্বেলেকে। গতকাল কোপা দেল রের শেষ ষোলোর ম্যাচের স্কোয়াডে ফ্রেঞ্চ ফরোয়ার্ডকে বাদ দিয়ে আরেকটি পরিষ্কার ভাষায় ইঙ্গিত দিয়েছেন এ ব্যাপারে। এতেও যদি কারও সন্দেহ থেকে থাকে এ ব্যাপারে, সেটা বার্সেলোনার ফুটবল পরিচালক কাল দূর করে দিয়েছেন।

চুক্তি নবায়নে বার্সেলোনার প্রস্তাব মেনে না নিয়ে নিজেদের উচ্চাশা জানিয়েছিলেন দেম্বেলে ও তাঁর এজেন্ট মুসা সিসোকো। সে প্রস্তাব বার্সেলোনার এতটাই অপছন্দ হয়েছে যে তাঁকে সরাসরি ক্লাব থেকে বের হয়ে যেতে বলা হয়েছে কাল।

বার্সেলোনার জার্সিতে আর দেখা যাবে না দেম্বেলেকে?
ছবি: ইনস্টাগ্রাম

আগামী ৩০ জুন বার্সেলোনার সঙ্গে চুক্তি শেষ হয়ে যাবে দেম্বেলের। এ কারণে এই মৌসুমের শুরু থেকেই তাঁর চুক্তি নবায়নের চেষ্টা চলছে। কিন্তু সে চেষ্টা কোনোভাবেই সফল হয়নি। ক্লাবের সভাপতি হোয়ান লাপোর্তা তাঁকে ক্লাবের ভবিষ্যৎ মানছিলেন, নতুন কোচ জাভি তাঁকে ঘিরে আক্রমণ গড়ার পরিকল্পনা করছিলেন। কিন্তু এমন প্রশস্তিও দেম্বেলেকে বেতন কমানোর চিন্তা মাথায় আনতে দেয়নি।

বার্সেলোনা চাইছিল, দেম্বেলে বেতন কমিয়ে নতুন চুক্তি করুন। ওদিকে দেম্বেলে নিজের বেতন চাইছিলেন বছরে করসহ চার কোটি! বার্সেলোনা সে প্রস্তাবে রাজি হয়নি। ওদিকে দেম্বেলের এজেন্ট জানিয়েছেন, তাঁদের প্রস্তাব না মানলে চুক্তি নবায়ন হবে না। খেপে বার্সেলোনা হুমকি দিল, চুক্তি নবায়ন না করলে তাঁকে ছয় মাস ক্লাব বসিয়ে রাখবে। দেম্বেলের পক্ষ থেকে পাল্টা এল, এমন হুমকিতে কাজ হবে না।

এভাবে পাল্টাপাল্টি লড়াইয়ে কাল যতি টানতে চেয়েছেন বার্সেলোনার ফুটবল পরিচালক ও খেলোয়াড়দের চুক্তির বিষয়গুলো দেখা মাতেও আলেমানি। গতকাল মার্কা জানিয়েছে, আলেমানি ক্লাবের দরজা দেখিয়ে দিয়েছেন ফুটবলারকে, ‘দেম্বেলের এজেন্টের সঙ্গে জুলাইয়ে কথা বলা শুরু করেছি আমরা। ছয় বা সাত মাস পার হয়ে গেছে, এর মধ্যে আমরা অনেকবার কথা বলেছি। বেশ কয়েকবার বার্সেলোনা প্রস্তাব দিয়েছে। আমরা এই খেলোয়াড়কে ধরে রাখার একটা উপায় বের করার চেষ্টা করেছি।’

নিজেদের ক্লাব ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ দামি খেলোয়াড়কে ধরে রাখার আশা তাই ছেড়ে দিয়েছেন আলেমানি, ‘অনেক প্রস্তাব দেওয়া হয়েছে, কিন্তু তার এজেন্ট নানা উপায়ে সেগুলো উড়িয়ে দিয়েছে। এখন আজ ২০ জানুয়ারি, তার চুক্তির শেষ দলবদলের বাজারে আর ১১ দিন বাকি। এখন তো নিশ্চিতভাবেই বোঝা যাচ্ছে, খেলোয়াড় থাকতে চায় না এবং আমাদের ভবিষ্যতের প্রতি তার কোনো নিবেদন নেই।’

এখন শুধু অনুশীলন করতেই দেখা যাবে দেম্বেলেকে
ছবি: ইনস্টাগ্রাম

দলের প্রতি নিবেদন নেই, এমন একজন খেলোয়াড়কে ক্লাবে ধরে রাখতে আগ্রহী নয় বার্সেলোনা। ক্লাবে আছেন, অনুশীলন করছেন কিন্তু তাঁকে খেলাতে আগ্রহী নন ক্লাবের কর্মকর্তারা; এমন খেলোয়াড় দলের পরিবেশে নেতিবাচক প্রভাব ফেলেন। জাভি যে এভাবে খেলোয়াড় ধরে রাখতে রাজি নন, সেটা পরশুই জানিয়েছেন।

আলেমানি তাই জানুয়ারিতেই দেম্বেলেকে ক্লাব ছাড়তে বলে দিয়েছেন, ‘দেম্বেলে ও তার এজেন্টকে ক্লাব ছেড়ে দিতে বলা হয়েছে এবং ৩১ জানুয়ারির আগে দলবদল করতে বলা হয়েছে। আমাদের কোচরা পরিস্থিতি বিশ্লেষণ করে বলেছেন, ক্লাবের প্রতি নিবেদন নেই এবং এ কারণে দলে ডাকা হবে না; এমন কাউকে দরকার নেই। এটা ক্লাব ঠিক করে না, কোচ করেন। কোচ আমাদের পূর্ণ সমর্থন পাচ্ছেন। কারণ, আমাদের কাছে এটাই সঠিক আচরণ।’

ব্রিটিশ পত্রিকা দ্য সান বলছে, এরই মধ্যে বার্সেলোনার ইচ্ছা পূরণ হওয়ার সম্ভাবনা জেগেছে। দেম্বেলেকে নিউক্যাসল তো বহু আগ থেকেই চাইছিল। এখন চেলসিও নাকি যুক্ত হয়েছে তাঁকে পাওয়ার দৌড়ে। দেম্বেলেকে আপাতত ধারেই নিতে চায় তারা। এ জন্য নাকি বার্সেলোনাকে ৪০ লাখ ইউরো দিতে চাইছে চেলসি।