১১ বছর পর লিগ জিতল এসি মিলান

লিগ জিতেছে এসি মিলানছবি : রয়টার্স

অবশেষে অপেক্ষার প্রহর ফুরোলো এসি মিলানের। ১১ বছর পর লিগ শিরোপা জিতল ইতালির অন্যতম ঐতিহ্যবাহী এই ক্লাব। সাসসুয়োলোকে ৩-০ গোলে হারিয়ে লিগ শিরোপা নিশ্চিত করেছে দলটি। জোড়া গোল করেছেন ফরাসি স্ট্রাইকার অলিভিয়ের জিরু, বাকি গোলটা আইভরিয়ান মিডফিল্ডার ফ্র্যাঙ্ক কেসির।

শেষ ম্যাচের আগে দ্বিতীয় স্থানে থাকা নগরপ্রতিদ্বন্দ্বী ইন্টার মিলানের চেয়ে দুই পয়েন্টে এগিয়ে ছিল এসি মিলান। সাসসুয়োলোকে হারাতে পারলেই শিরোপা, সহজ-সরল এই সমীকরণ মাথায় নিয়েই খেলতে নেমেছিল রোজোনেরিরা।

জোড়া গোল করেছেন অলিভিয়ের জিরু
ছবি : রয়টার্স

ড্র করলে বা ম্যাচ হারলেই বরং ইন্টার মিলানের পয়েন্ট হারানোর জন্য অপেক্ষা করতে হতো। এসি মিলান অতশত ঝামেলার মধ্য দিয়ে যায়নি আজ।

আরও ভালো করে বললে যেতে চাননি ফরাসি স্ট্রাইকার অলিভিয়ের জিরু। আজকালকার যুগে দলবদলের বাজারে ২০ লাখ ইউরো তেমন কোনো অর্থ না। এই অল্প দামেই চেলসি থেকে মৌসুমের শুরুতে জিরুকে দলে টেনেছিল মিলান। সেই জিরুর হাত ধরেই লিগ শিরোপা আসবে, সবচেয়ে বড় মিলানভক্তও হয়তো মৌসুমের শুরুতে এমন কল্পনা করেননি।

জিতেও হতাশ ইন্টারের লাওতারো মার্তিনেজ
ছবি : রয়টার্স

অথচ সেটাই হয়েছে। ৩২ মিনিটেই জিরুর দুই গোলে ২-০ গোলের লিড দেয় এসি মিলান। প্রথমার্ধ শেষ হওয়ার ঠিক আগে ব্যবধান আরেকটু বাড়ান ফ্র্যাঙ্ক কেসি। গোল না পেলেও দুই গোলে সহায়তা করেছেন পর্তুগিজ উইঙ্গার রাফায়েল লিয়াও। ম্যানচেস্টার সিটির মতো দলগুলো কেন তাঁর পেছনে পেছনে ঘুরছে, আজ আবারও বুঝিয়ে দিয়েছেন সেটা।

দ্বিতীয়ার্ধে আর গোল করতে হয়নি এসি মিলানকে। গোল পায়নি সাসসুয়োলোও। ৩-০ গোলের জয়েই নিশ্চিত হয়েছে, লিগ শিরোপাটা শহরের নীল অংশ থেকে লাল অংশে যাচ্ছে এবার। গতবার যে ইন্টার মিলানই জিতেছিল লিগ শিরোপা!

আজ সাম্পদোরিয়াকে একই ব্যবধানে হারিয়েছে ইন্টারও। তাতে লাভ হয়নি। ওই যে, এসি মিলান জিতলেই শিরোপার মীমাংসা হয়ে যেত, ইন্টার জিতুক বা না জিতুক। ইন্টারের হয়ে প্রথম গোলটা করেছেন ক্রোয়েশিয়ান উইংব্যাক ইভান পেরিসিচ। জোড়া গোল করেছেন আর্জেন্টাইন ফরোয়ার্ড হোয়াকিন কোরেয়া। তাতে পয়েন্ট টেবিলের উপরের দুই অংশে কোনো হেলদোল হয়নি।

১১ বছর পর গতবার নিজেদের লিগখরা কাটিয়েছিল ইন্টার। এবার ১১ বছর পর প্রতিবেশীদের অনুসরণ করল এসি মিলান।

মিলান এখন লাল!
ছবি : রয়টার্স

দুই প্রতিবেশীর এই কীর্তি মনে করিয়ে দিল দুই দশক আগের ঘটনাকে। ১৯৯৯-০০ মৌসুমে ২৬ বছরের দীর্ঘ লিগখরা কাটিয়ে শিরোপা জিতেছিল লাৎসিও। প্রতিবেশীদের কীর্তি দেখে অনুপ্রাণিত হয়ে এর ঠিক পরের বছরেই নিজেদের ১৭ বছরের লিগখরা ঘুচিয়ে শিরোপা জিতেছিল একই শহরের আরেক ক্লাব এএস রোমা।

এসি মিলানের স্ট্রাইকার জ্লাতান ইব্রাহিমোভিচ বলেছিলেন, এসি মিলানকে কোনো শিরোপা না জিতিয়ে অবসর নিতে চান না তিনি। এখন হয়তো স্বস্তিতে অবসরে যেতে পারবেন এই কিংবদন্তি সুইডিশ স্ট্রাইকার!