২০২১ সালে ফুটবলের সেরা ছিলেন কারা?

মেসি, রোনালদো, এমবাপ্পে না লেভানডফস্কি?ছবি : রয়টার্স
কালের পরিক্রমায় শেষ হচ্ছে আরও একটি বছর। জীবনের আরও অন্যান্য ক্ষেত্রের মতো ক্রীড়াঙ্গনেও চলছে বছরান্তের হিসাবের খেরোখাতা মেলানো। সদ্য সাবেক হতে যাওয়া বছরে ফুটবল অনেক কিছুই উপহার দিয়েছে দর্শকদের

ফুটবলের দিক দিয়ে চিন্তা করলে বছরটাকে আক্ষেপ মেটানোর বছর বললেও ভুল বলা হবে না। ২৮ বছরের দীর্ঘ অপেক্ষা ঘুচিয়ে আর্জেন্টিনা পেয়েছে আন্তর্জাতিক শিরোপার স্বাদ। ওদিকে আর্জেন্টিনার মতো এত দীর্ঘ সময় না হলেও আন্তর্জাতিক শিরোপার জন্য ইতালির অপেক্ষাটাও নিছক কম সময়ের জন্য ছিল না—১৫ বছর। সবাইকে চমকে দিয়ে ক্লাব শ্রেষ্ঠত্বের পুরস্কার গেছে চেলসির ঘরে। ঘরোয়া শিরোপাগুলো ভাগাভাগি করে নিয়েছে আতলেতিকো মাদ্রিদ, ম্যানচেস্টার সিটি, বায়ার্ন মিউনিখ, ইন্টার মিলান, লিলের মতো ক্লাবগুলো।


ব্যক্তিগত অর্জনের দিক দিয়ে সবার চেয়ে ঢের ব্যবধানে এগিয়ে থেকে বছর শেষ করেছেন লিওনেল মেসি। রেকর্ড সপ্তমবারের মতো জিতেছেন ব্যালন ডি’অর। মেসির চমক শুধু এখানেই থামেনি। বার্সেলোনা ছেড়ে পিএসজিতে গিয়ে অভাবিত এক কাণ্ডই বাস্তবায়ন করেছেন এই কিংবদন্তি।

ওদিকে ঘরের ছেলে ক্রিস্টিয়ানো রোনালদো নিজের ঘর ম্যানচেস্টার ইউনাইটেডে ফিরে এসেছেন এ বছরেই। এমন হাজারো গুরুত্বপূর্ণ ঘটনায় বেশ ব্যস্ত সময় পার করেছেন ফুটবলভক্তরা।


২০২১ সালে ফুটবলের সেরা তারকা কে কে ছিলেন? জানিয়ে দিন ভোটের মাধ্যমে।