৭ গোলে প্রিমিয়ার লিগে নতুন রেকর্ড গড়ল চেলসি

হ্যাটট্রিক করেছেন চেলসির ম্যাসন মাউন্টছবি: রয়টার্স

আজকের আগে এবারের প্রিমিয়ার লিগের ৮ ম্যাচে ১৬ গোল করেছিল চেলসি। প্রতি ম্যাচে গড়ে দুটি করে গোল। কিন্তু আজ নরউইচ সিটিকে সামনে পেয়ে গড়টড়ের এসব হিসাবকে একেবারে উড়িয়েই দিয়েছে টমাস টুখেলের দল! আজ এক ম্যাচেই ৭ গোল করেছে চেলসি। স্টামফোর্ড ব্রিজে নরউইচ সিটির বিপক্ষে চেলসির ৭-০ গোলের জয়ে দারুণ হ্যাটট্রিক করেছেন ইংলিশ মিডফিল্ডার ম্যাসন মাউন্ট। একটি করে গোল করেছেন ক্যালাম হাডসন-ওডোয়, রিস জেমস ও বেন চিলওয়েল। অন্য গোলটি আত্মঘাতী।

এই ৭ গোলেই দারুণ এক রেকর্ড হয়ে গেছে চেলসির। প্রিমিয়ার লিগে এ নিয়ে ১৮ বার ম্যাচে ৬ বা তার বেশি গোল করল চেলসি, ১৯৯২ সালে প্রিমিয়ার লিগ নামে নতুন ঢঙে যাত্রা শুরুর পর লিগটির ইতিহাসে এতবার প্রতিপক্ষকে ৬ বা তার বেশি গোলে ভাসাতে পারেনি আর কোনো দল।

প্রথমার্ধেই ৩ গোল করে ম্যাচের পূর্ণ ৩ পয়েন্ট পাওয়া একপ্রকার নিশ্চিত করে ফেলে টুখেলের দল। দ্বিতীয়ার্ধের ৬৫ মিনিটে বেন গিবসন দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়লে একেবারে অসহায় হয়ে পড়ে নরউইচ। অবশ্য এর আগেই ৫-০ হয়ে গিয়েছিল। বড় এ জয়ে ৯ ম্যাচে ৭ জয় নিয়ে ২২ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে চেলসি। ৮ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে তালিকার ২ নম্বরে থাকা লিভারপুল আগামীকাল মহারণে নামবে চিরপ্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে। পয়েন্ট টেবিলের তলানিতে থাকা নরউইচের পয়েন্ট ৯ ম্যাচে মাত্র ২। এখন পর্যন্ত লিগে মোট ২৩ গোল খেয়েছে তারা।

প্রিমিয়ার লিগ সবচেয়ে বেশি বার ৬ বার ততোধিক গোলে জেতার রেকর্ড গড়েছে চেলসি
ছবি: রয়টার্স

চোটের কারণে আজ চেলসির একাদশে ছিলেন না মূল দুই স্ট্রাইকার রোমেলু লুকাকু ও টিমো ভের্নার। তাঁদের চোটে যেখানে চেলসির গোল করা নিয়ে সংশয় ছিল, সেদিনেই চেলসি দিল ৭ গোল! প্রথাগত স্ট্রাইকার না থাকায় ‘ফলস নাইন’ হিসেবে কাই হাভার্টজকে খেলিয়েছেন চেলসি কোচ টুখেল। তাঁর দুই পাশে মাউন্ট ও হার্ডসন ওডোয়। এই ত্রয়ীর সামনে খড়কুটোর মতো উড়ে গেল নরউইচ। ম্যাচের ৮ মিনিটে মাউন্ট যে গোলের মালা গাঁথা শুরু করলেন, যোগ করা সময়ে সেটি শেষ করলেন তিনিই।

বক্সের বাইরে থেকে ডান পায়ের শটে গোলের খাতা খুলেছিলেন মাউন্ট। ১৮ মিনিটে ২-০ করেছেন হাডসন-ওডোয়। দ্রুতগতিতে বক্সের মধ্যে ঢুকে প্লেসিংয়ে গোলটি করেছেন এই ফরোয়ার্ড। ৪২ মিনিটে ৩-০ করেছেন জেমস। বক্সে ঢুকে এগিয়ে আসা গোলরক্ষকের মাথার ওপর দিয়ে আলতো চিপে বল জালে জড়িয়েছেন তিনি।

দ্বিতীয়ার্ধে আরও বেপরোয়া চেলসি। ৫৭ মিনিটে বাঁ পায়ের কোনাকুনি শটে ৪-০ করেছেন চিলওয়েল। প্রতিপক্ষকে এত এত গোল করতে দেখে বিরক্ত হয়েই কিনা নরউইচ রাইটব্যাক ম্যাক্স অ্যারন্স এরপর গোল করার ‘দায়িত্ব’টা নিজ কাঁধে তুলে নিলেন। তবে গোলটা করেছেন নিজেদেরই জালে! ৬২ মিনিটে বাঁ প্রান্ত থেকে আসা ক্রস বিপন্মুক্ত করতে গিয়ে জালে জড়িয়ে দেন অ্যারন্স।

বারবারই এমন গোল উৎসব করেছে চেলসি
ছবি: রয়টার্স

দলের এমন অসহায়ত্বে মাথা গরম করেন গিবসন। জেমসকে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন তিনি। এক খেলোয়াড় কম নিয়ে বাকি সময়ে আরও কোণঠাসা হয়ে পড়ে নরউইচ। ৮৫ মিনিটে পেনাল্টি থেকে নিজের দ্বিতীয় ও দলের ষষ্ঠ গোলটি করেন মাউন্ট। যোগ করা সময়ে এসেছে তাঁর হ্যাটট্রিক!

চেলসির মতো এক ম্যাচে ৭ গোল না দিলেও জার্মানিতে গোলবন্যায় ভাসছে বায়ার্ন মিউনিখও! হফেনহাইমকে আজ ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে বায়ার্ন। গোল চারটি চার ভিন্ন খেলোয়াড়ের। সার্জ নাব্রি ১৬ মিনিটে দলকে এগিয়ে দেওয়ার পর ৩০ মিনিটে বক্সের বাইরে থেকে দারুণ শটে গোল করেন রবার্ট লেভানডফস্কি। দ্বিতীয়ার্ধে বায়ার্নের বাকি দুই গোল করেছেন চুপো-মোতিং ও কিংসলে কোমান।

গোলের পর বায়ার্নের রবার্ট লেভানডফস্কি
ছবি: রয়টার্স

এই মৌসুমেই বায়ার্নে যোগ দেওয়া কোচ ইউলিয়ান নাগলসমানের জন্য তৃপ্তিদায়ক হবে এই সংখ্যাটা—নাগলসমানের অধীনে মৌসুমে ১৪ ম্যাচে এ নিয়ে ৬১ গোল করেছে বায়ার্ন! ম্যাচপ্রতি ৪টির বেশি!