২০২২ সালের যুব কানকাকাফ চ্যাম্পিয়নশিপটা খুব বাজে কেটেছে মেক্সিকোর। কোয়ার্টার ফাইনালে গুয়াতেমালার কাছে টাইব্রেকারে হেরে ছিটকে গেছে তারা। এর ফলে ২০২৩ সালের যুব বিশ্বকাপ আর ২০২৪ সালের প্যারিস অলিম্পিকে আর খেলা হবে না মেক্সিকোর।

মেয়েদের ফুটবলেও সময়টা খুব খারাপ যাচ্ছে। মেয়েদের কনকাকাফ চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্ব থেকেই ছিটকে গেছে মেক্সিকো। টুর্নামেন্টের আয়োজক হয়েও গ্রুপ পর্বের তিনটি ম্যাচই হেরেছে তারা, প্রতিপক্ষের জালে একটিও গোল করতে পারেনি। ফল হিসেবে যুব দলের মতো মেক্সিকোর মেয়েদের দলও খেলতে পারবে না ২০২৩ বিশ্বকাপ আর ২০২৪ অলিম্পিকে। এরপরও অবশ্য মেয়েদের জাতীয় দলের কোচ মনিকা ভেরগারাকে ছাঁটাই করেনি এফএমএফ।

ছাঁটাই নিয়ে এফএমএফের প্রেসিডেন্ট ইয়ন ডি লুইসা এক সংবাদ সম্মেলনে বলেছেন, ‘সাম্প্রতিক সময়ে ছেলেদের অনূর্ধ্ব-২০ দল আর মেয়েদের জাতীয় দল যে ফল করেছে, সেটা মেক্সিকোর ফুটবলের জন্য বড় এক ধাক্কা। এ কারণেই আমাদের এমন উদ্যোগ নিতে হয়েছে।’

এই ছাঁটাইয়ের প্রভাব ছেলেদের জাতীয় দলের ওপর কোনো প্রভাব ফেলবে না বলেই মনে করেন ডি লুইসা। ২০২২ কাতার বিশ্বকাপের টিকিট পেলেও ছেলেদের জাতীয় দলের সময় খুব একটা ভালো কাটছে না। গত আগস্টে যুব দল ও মেয়েদের জাতীয় দলের মতো তারাও কনকাকাফ গোল্ড কাপে ব্যর্থ হয়েছে। ফাইনালে তারা হেরে গেছে যুক্তরাষ্ট্রের কাছে। এ ছাড়া নভেম্বরে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে টানা দুই ম্যাচে যুক্তরাষ্ট্র ও কানাডার কাছে হেরেছে মেক্সিকো।

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন