বিশাল অঙ্কের ঋণের বোঝা এখনো পুরোপুরি লাঘব করতে পারেনি বার্সা। মৌসুম শুরুর আগে নিজেদের সম্পদ বিক্রি করে খেলোয়াড় কিনে স্কোয়াড শক্তিশালী করেছে লা লিগার ক্লাবটি। ৬ ম্যাচে ৫ জয় এবং ১ ড্র নিয়ে লিগ টেবিলের দুইয়ে বার্সা।

অর্থাৎ, লা লিগায় শুরুটা বেশ করেছে জাভি হার্নান্দেজের দল। মাঠ ও মাঠের বাইরের পরিস্থিতি ধীরে ধীরে ভালো হয়ে ওঠায় এই মৌসুমে আরও বেশি রাজস্ব আয়ের আশা করছে বার্সা। সেটি হতে পারে প্রায় ১.২৫৫ বিলিয়ন ইউরো।

নিজেদের ঘরোয়া টিভিস্বত্বের ১০ শতাংশ বৈশ্বিক বিনিয়োগকারী প্রতিষ্ঠান সিক্সথ স্ট্রিটের কাছে বিক্রি করার পর গত মৌসুমে বার্সার আর্থিক হিসাব বেশ পরিপুষ্ট হয়। ২০ কোটি ইউরোর এই চুক্তি হয় গত ৩০ জুন, যা ছিল আর্থিক বছরের হিসাব গুছিয়ে নেওয়ার শেষ দিন। গত জুলাইয়ে সিক্সথ স্ট্রিটের কাছে ৩০ কোটি ইউরোয় নিজেদের ঘরোয়া টিভিস্বত্বের আরও ১৫ শতাংশ বিক্রি করে বার্সা।

এ ছাড়া বার্সার স্টুডিওর ২৪.৫ শতাংশ করে দুটি অংশ ২০ কোটি ইউরোয় বিক্রি করা হয়। ২০২২-২৩ মৌসুমের আর্থিক হিসাবে এসব বিক্রি থেকে প্রাপ্ত অর্থ ভূমিকা রাখবে।

বার্সার আর্থিক লাভ দুর্দান্ত ঘুরে দাঁড়ানোর প্রমাণও। ২০২০-২১ মৌসুম স্মরণ করে দেখুন, সেবার ৪০ কোটি ইউরো লোকসান করেছিল বার্সা।

লা লিগার বেঁধে দেওয়া খরচসীমা নিয়ম ছাড়িয়ে যাওয়ায় সেবার লিওনেল মেসিকেও ধরে রাখতে পারেনি ক্লাবটি। বার্সা ছেড়ে পিএসজিতে যোগ দেন আর্জেন্টাইন তারকা। গত জানুয়ারির মধ্যে বার্সার পরিস্থিতি আরও খারাপ হতে শুরু করেছিল। বার্সার জন্য লা লিগার বেঁধে দেওয়া খরচের সীমা ১৪ কোটি ৪০ লাখ ইউরোয়—লিগে খরচের একমাত্র ‘নেগেটিভ ক্যাপ’ ছিল বার্সার।

default-image

লা লিগার খরচসীমা নিয়ম হলো প্রতি মৌসুমে ক্লাবগুলো খেলোয়াড়দের বেতন, ভাতা এবং অন্যান্য খাতে যে পরিমাণ অর্থ খরচ করে তার আর্থিক অঙ্ক।

সম্পদ বিক্রি করে খরচসীমা বাড়িয়ে নেওয়ায় চলতি মৌসুম শুরুর আগে ১৫ কোটি ইউরো খরচ করে রবার্ট লেভানডফস্কি, রাফিনিয়া, জুলস কুন্দে, ফ্রাঙ্ক কেসি ও আন্দ্রেস ক্রিস্টেনসেনকে কিনতে পারে বার্সা। লা লিগায় এখনো অপরাজিত থেকে তার ফল পাচ্ছে স্পেনের অন্যতম সেরা ক্লাবটি।

তবে খেলোয়াড়দের পারিশ্রমিক কমানো নিয়ে এখনো খাটতে হবে বার্সাকে। সম্পদ বিক্রি করে স্কোয়াডের শক্তি বাড়ানোর বিষয়টি তো শুধু এই মৌসুমের জন্য। লা লিগার পক্ষ থেকে বার্সাকে সতর্ক করে বলা হয়েছে, খেলোয়াড়দের পারিশ্রমিক এবং অন্যান্য খরচ না কমালে আগামী মৌসুমে খরচের সীমা আবারও পড়ে যেতে পারে কাতালান ক্লাবটির জন্য।

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন