কাতারে ২১ নভেম্বর শুরু হবে বিশ্বকাপ। তার আগের মাসে কাঠগড়ায় দাঁড়ানোটা ব্রাজিল তারকার জন্য বড় ধাক্কাই হবে। সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, নেইমারের পাশাপাশি তাঁর বাবা ও মা, বার্সেলোনার সাবেক দুই সভাপতি জোসেপ মারিয়া বার্তোমেউ ও সান্দ্রো রোসেলকেও একই মামলায় আদালতের কাঠগড়ায় দাঁড়াতে হবে।

বার্সায় চার মৌসুম থেকে ২০১৭ সালে রেকর্ড ২২ কোটি ২০ মিলিয়ন ইউরোয় পিএসজিতে যোগ দেন নেইমার। অনিয়মের অভিযোগটা উঠেছে তাঁর সান্তোস থেকে বার্সায় আসার দলবদল নিয়ে। নেইমার সান্তোসে থাকতে তাঁর স্বত্বের মালিক ছিল ব্রাজিলের প্রতিষ্ঠান ডিআইএস। অনিয়মের অভিযোগটা তুলেছে এই প্রতিষ্ঠান। বার্সেলোনা তখন আনুষ্ঠানিকভাবে জানিয়েছিল, ৫ কোটি ৭১ লাখ ইউরোয় নেইমারকে কেনা হয়েছে। এর মধ্যে ৪ কোটি ইউরো পেয়েছে নেইমারের পরিবার এবং ১ কোটি ৭১ লাখ ইউরো যায় সান্তোসের ঝুলিতে।

default-image

কিন্তু স্প্যানিশ আইনজীবীরা জানিয়েছেন, নেইমারকে কিনতে বার্সার আসলে খরচ হয়েছিল ৮ কোটি ৩৩ লাখ ইউরো।

সান্তোস যে ১ কোটি ৭১ লাখ ইউরো পেয়েছে, সেখান থেকে ৬৮ লাখ ইউরো পেয়েছে ডিআইএস। প্রতিষ্ঠানটি অভিযোগ তুলেছে, বার্সা ও নেইমার অভিসন্ধি করে দলবদলের আসল ফি গোপন করেছে। প্রতিষ্ঠানটি জানিয়েছে, এত দিন আদালতে বিষয়টি ঝুলে থাকার পর বিচারের শুনানির জন্য দিন ধার্য হওয়ায় তারা ‘সন্তুষ্ট’। ২০১৬ সালে স্পেনের আদালতে অভিযোগটি করা হয়।

আইনজীবীরা নেইমারের দুই বছরের কারাবাসের শাস্তির আবেদন করেছেন। তবে নেইমার শুরু থেকেই দাবি করে আসছেন, তাঁর সব মনোযোগ ঘিরে শুধু ফুটবল এবং দলবদলের বিষয়গুলো নিয়ে তিনি নিজের বাবাকে অন্ধের মতো বিশ্বাস করে এসেছেন। তাঁর বাবাই তাঁর এজেন্ট। ২০১৪ সালে দুর্নীতির দায়ে বার্সা সভাপতির পদ ছাড়েন রোসেল। তাঁর কাছ থেকে সভাপতির দায়িত্ব পান জোসেপ মারিয়া বার্তোমেউ। তাঁর বিরুদ্ধেও দুর্নীতির অভিযোগ আছে।

২০২০ সালে প্রকাশিত এক নথিতে দেখা গেছে, স্পেনের কর কর্তৃপক্ষের ‘কালো তালিকা’য় যত অভিযুক্ত আছেন, তাঁদের মধ্যে নেইমারের বকেয়া করের অঙ্কই সর্বোচ্চ। তবে এই কালো তালিকায় পিএসজি ফরোয়ার্ডের নাম থাকাটা তাঁর সান্তোস থেকে বার্সায় দলবদলের সঙ্গে সম্পর্কযুক্ত কি না, সে বিষয়ে কিছু বলেনি কর কর্তৃপক্ষ।

default-image

নেইমারের বার্সায় যোগ দেওয়া নিয়ে কর ফাঁকির অভিযোগে কাঠগড়ায় দাঁড়ানো এড়াতে ২০১৬ সালে ৫৫ লাখ ইউরো জরিমানা দিয়েছে বার্সা। তখন বার্সা সভাপতির দায়িত্বে থাকা বার্তোমেউ বলেছিলেন ‘কর নিয়ে পরিকল্পনায় ভুল থাকা’য় এমন হয়েছে।

ব্রাজিলেও নেইমারের বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগ রয়েছে। কিছুদিন আগে পিএসজির সঙ্গে প্রাক্‌–মৌসুম সফরে জাপান থেকে ঘুরে এসেছেন ৩০ বছর বয়সী এ ফরোয়ার্ড। রোববার তেল আবিবে নঁতের বিপক্ষে আরেকটি প্রাক্‌–মৌসুম প্রস্তুতি ম্যাচ খেলবে পিএসজি।

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন