লা লিগায় অভিষেকের এক সপ্তাহ পরই হ্যামস্ট্রিংয়ের চোটে পড়েন দেম্বেলে। এই চোটে মাঠের বাইরে থাকেন চার মাস, খেলতে পারেননি বার্সেলোনার ২০টি ম্যাচ। সেই শুরু। এরপর কয়েক মাস পরপরই চোটে পড়ে বারবার মাঠের বাইরে চলে গেছেন। চলতি বছরের শুরুতে বার্সায় চোটের কারণে তাঁর ম্যাচ না খেলার সংখ্যা পূর্ণ হয়ে যায় ১০০।

default-image

ম্যাচের পর ম্যাচ এভাবে মাঠের বাইরে থাকলেও ক্লাব থেকে বোনাস কখনো কম পাননি দেম্বেলে। চুক্তি অনুযায়ী তিনি যত ম্যাচ খেলার জন্য প্রস্তুত থাকবেন, তার অর্ধেক খেললেই বোনাসসহ অন্যান্য সুবিধা পাচ্ছিলেন। অর্থাৎ পুরো মৌসুমে যদি মাত্র ৯ ম্যাচ খেলার মতো ফিট থাকেন, এর মধ্যে মাত্র ৫টি ম্যাচ খেললেই পুরো মৌসুমের সব আর্থিক সুবিধা পেয়ে যেতেন দেম্বেলে।

তবে নতুন চুক্তিতে আর সেই সুবিধা দেওয়া হবে না দেম্বেলেকে। মার্কার খবরে বলা হয়েছে, দেম্বেলের জন্য চুক্তিতে ‘অ্যান্টি-ইনজুরি’ ধারা যোগ করেছে বার্সেলোনা। এই ধারা অনুযায়ী এখন থেকে চোটের কারণে তাঁর মিস করা ম্যাচও সাধারণ ম্যাচের মতো বিবেচনায় নেওয়া হবে। পুরো মৌসুমের সব ম্যাচ সামনে রেখে ৫০ শতাংশ ম্যাচ খেলেছেন কি না, সে হিসাব করা হবে।

বার্সেলোনা বোর্ডের মতে, চোটের জন্য শুধু প্রতিপক্ষের খেলোয়াড়েরা নন, কিছু ক্ষেত্রে খেলোয়াড়েরাও দায়ী। অনেকে নিজের প্রতি যত্ন নেন না, চোটাক্রান্ত হওয়ার পর চিকিৎসা ব্যবস্থাপনা সঠিকভাবে করেন না। নতুন ধারা যুক্ত করায় দেম্বেলেসহ অন্য খেলোয়াড়েরা নিজের প্রতি যত্নবান হবেন বলে আশাবাদী বার্সা কর্তৃপক্ষ।

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন