ম্যাচে জোড়া গোল করেছে মুর্শেদ আলী। ১টি করে গোল রুবেল শেখ, সিরাজুল ইসলাম ও মোহাম্মদ নাজিম উদ্দিনের। শ্রীলঙ্কার একমাত্র গোলটি ইয়াসির সরফরাজের।
গত মাসে ভারতে অনুষ্ঠিত সাফ অনূর্ধ্ব-২০ টুর্নামেন্টে শ্রীলঙ্কাকে ৫-০ গোলে হারায় বাংলাদেশ। ওই টুর্নামেন্টের ১০ জন ফুটবলার এবার খেলছে শ্রীলঙ্কায়। কোচ পল স্মলি সেই ১০ জনের ৬ জনকে নিয়েই আজকের একাদশ সাজান।

default-image

বৃষ্টির কারণে আজ মাঠ ছিল কাদাময়। স্বাভাবিক ফুটবল খেলতে পারেনি বাংলাদেশ। তারপরও শুরু থেকে আক্রমণে প্রতিপক্ষকে জেরবার করে ফেলে বাংলাদেশের ফুটবলাররা। ম্যাচের ১০ মিনিটে দুই গোল দিয়ে এগিয়ে যাওয়াটা মূলত সেই আক্রমণেরই ফল। বক্সের বাইরে থেকে মিরাজুল ইসলামের জোরালো শট প্রথম চেষ্টায় ধরতে পারেনি শ্রীলঙ্কার গোলরক্ষক মোহামেদ রিহাস। ফসকে যাওয়া বলটি সামনে দাঁড়ানো রুবেল আলতো টোকায় পাঠায় জালে (১–০)। এরপর ১০ মিনিটে মুর্শেদ আলীর প্লেসিংয়ে হয়েছে ২–০।

শুরুতেই দুই গোল খেয়ে অতিমাত্রায় রক্ষণাত্মক খেলা শুরু করে শ্রীলঙ্কা। যে কারণে তৃতীয় গোলটি পেতে বাংলাদেশকে অপেক্ষা করতে হয়েছে ম্যাচের ৭৫ মিনিট পর্যন্ত। তখন বাংলাদেশকে ৩–০ ব্যবধানে এগিয়ে নেয় মুর্শেদ আলী। এরপর ৭৭ মিনিটে আচমকাই গোলরক্ষক মোহাম্মদ আসিফের ভুলে গোল খেয়ে বসে বাংলাদেশ। ব্যাকপাস থেকে আসা বলটি নিয়ে অহেতুক কারিকুরি করতে গিয়েছিল আসিফ। কিন্তু শ্রীলঙ্কান ফরোয়ার্ড ইয়াসির বলটি কেড়ে নিয়ে সহজেই জালে ঢুকিয়ে দেয় (৩–১)।

default-image

এরপর ৭৯ মিনিটে স্কোরলাইন ৪–১ করেছে সিরাজুল। সেটপিসের সুবাদে পাওয়া গোলটি ছিল দেখার মতো। বক্সের ডান পাশ থেকে ফ্রি–কিক নেয় মুর্শেদ। উড়ে আসা সেই বলে দারুণ হেডে গোল করে সিরাজুল। এরপর যোগ হওয়া সময়ে শ্রীলঙ্কার কফিনে শেষ পেরেকটি ঠুকেছে বদলি হিসেবে নামা নাজিম উদ্দিন।
এর আগে দিনের প্রথম ম্যাচে ভুটানকে ৩–০ গোলে হারিয়েছে ভারত। টুর্নামেন্টে বাংলাদেশের পরের ম্যাচ ৭ সেপ্টেম্বর। প্রতিপক্ষ মালদ্বীপ।

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন