default-image

এবার আর্সেনাল প্রতিপক্ষের রক্ষণকে অস্থির করে তুলতে পারার খেলোয়াড় পেয়ে গেছে। আর্সেনালের কোচ মিকেল আরতেতা ম্যানচেস্টার সিটি থেকে এ মৌসুমেই নিয়ে আসা গ্যাব্রিয়েল জেসুসের মধ্যেই খুঁজে পাচ্ছেন প্রতিপক্ষের রক্ষণকে অস্থির করে তুলতে পারা খেলোয়াড়ের বৈশিষ্ট্য।

প্রাক্‌–মৌসুম প্রস্তুতির প্রীতি ম্যাচগুলোতে অসাধারণ খেলছেন জেসুস। ৮ জুলাই নুরেমবার্গের বিপক্ষে জোড়া গোল করা জেসুস কাল প্রীতি ম্যাচে এভারটনের বিপক্ষে দলের ২-০ ব্যবধানের জয়ে করেছেন একটি গোল। বুকায়ো সাকার করা অন্য গোলটিও হয়েছে জেসুসের সহায়তায়।

default-image

এভারটনের বিপক্ষে প্রীতি ম্যাচে এমন পারফরম্যান্সের পর জেসুসের প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন আর্সেনালের কোচ আরতেতা। ৪ কোটি ৫০ লাখ ইউরোতে কেনা ব্রাজিলিয়ান ফরোয়ার্ডকে নিয়ে তিনি বলেছেন, ‘সে (প্রতিপক্ষের রক্ষণে) অস্থিরতা তৈরি করে। সে সব সময় রক্ষণের খেলোয়াড়দের ঘাড়ে নিঃশ্বাস ফেলে। সে সব সময় রক্ষণভাগের খেলোয়াড়দের কাছ থেকে বল কেড়ে নেওয়ার অপেক্ষায় থাকে। আসলে সব সময় সে প্রতিপক্ষের রক্ষণভাগেই থাকে।’

জেসুসকে পাওয়ায় আর্সেনালের কী সুবিধা হবে, সেটা স্পষ্ট হয় আরতেতার কথাতেই, ‘সে প্রতিপক্ষের জন্য মূর্তিমান এক হুমকি। আর এমন একজন খেলোয়াড়ই আমাদের প্রয়োজন ছিল। আমরা এমন একজন খেলোয়াড়ের অভাব বোধ করছিলাম। তার মধ্য নেতৃত্বগুণ আছে।’

পালমেইরাস থেকে জেসুস ম্যানচেস্টার সিটিতে নাম লিখিয়েছিলেন ২০১৭ সালে। ইতিহাদের ক্লাবটিতে ২৫ বছর বয়সী জেসুস সব প্রতিযোগিতা মিলিয়ে ২৩৬ ম্যাচ খেলে করেছেন ৯৬ গোল। সিটির হয়ে চারটি প্রিমিয়ার লিগসহ ছোট-বড় ৯টি শিরোপা জিতেছেন ব্রাজিলের হয়ে অলিম্পিক সোনাজয়ী ফরোয়ার্ড।

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন