default-image

গত মৌসুমেই আভাস মিলেছিল, পরবর্তী ফিফায় রেটিং পয়েন্টে বড় পরিবর্তন আসতে পারে। ৯৩ রেটিং পয়েন্ট নিয়ে মেসিই শীর্ষে ছিলেন। কিন্তু ৯২ পয়েন্ট নিয়ে দুইয়ে থাকা খেলোয়াড়টি রোনালদো ছিলেন না। বায়ার্ন মিউনিখে দুর্দান্ত এক মৌসুম কাটানো লেভানডফস্কি ছিলেন দুইয়ে। তিনে ছিলেন ৯১ রেটিংধারী এমবাপ্পে। রোনালদোও ৯১ রেটিং পেয়েছিলেন গতবার।

শেষ ষোলো থেকে ছিটকে পড়ায় আরাধ্য চ্যাম্পিয়নস লিগ গত মৌসুমেও জেতা হয়নি এমবাপ্পের। কিন্তু ৩৯ গোল ও ২৬টি গোলে সহায়তা করে নিজের সেরা মৌসুমই কাটিয়েছেন। আর ফুটবলের সবচেয়ে প্রার্থিত খেলোয়াড় এখন ২৩ বছর বয়সী ফ্রেঞ্চ ফরোয়ার্ডই।

default-image

তাই ফিফার এ বছরের সংস্করণে এমবাপ্পেকেই সবচেয়ে বেশি রেটিং দেওয়া হয়েছে। ফুট জোন ফিফা বলছে, এবার ৯২ রেটিং পাচ্ছেন এমবাপ্পে। সবচেয়ে বেশি রেটিং পাওয়া এমবাপ্পে ফিফা স্টুডিও ঘুরতে গিয়ে নিজের ফিফা কার্ড নিয়ে ছবিও তুলে এসেছেন।

এখন পর্যন্ত শুধু এমবাপ্পের রেটিংই ফাঁস হয়েছে। তবে ধারণা করা হচ্ছে, প্রায় ১১ বছর পর এই প্রথম ৯০–এর নিচে রেটিং পাবেন মেসি-রোনালদো। গত মৌসুমে পিএসজির জার্সিতে লিগে মাত্র ৬ গোল করেন মেসি। ওদিকে রোনালদো ১৮ গোল করলেও দলকে চ্যাম্পিয়নস লিগে নিতে ব্যর্থ হন।

২০০৮ সাল থেকে অর্থাৎ ফিফা-০৯ থেকে ফিফা-২২ পর্যন্ত রোনালদো তিনবার ফিফার সর্বোচ্চ রেটিংধারী ছিলেন, ওদিকে মেসি শীর্ষে ছিলেন ১১ বার। ফিফা-০৮ তে রোনালদিনিওর সমান ৯১ রেটিং পেলেও রোনালদোকে সব মিলিয়ে দ্বিতীয় ধরা হয়েছিল।

default-image

ফিফা-০৯ থেকে ফিফা-২২-এর শীর্ষ খেলোয়াড় ও তাদের রেটিং:

ফিফা সংস্করণ শীর্ষ খেলোয়াড় রেটিং

ফিফা-০৯ ক্রিস্টিয়ানো রোনালদো ৯১

ফিফা-১০ লিওনেল মেসি ৯০

ফিফা-১১ লিওনেল মেসি ৯০

ফিফা-১২ লিওনেল মেসি ৯৪

ফিফা-১৩ লিওনেল মেসি ৯৪

ফিফা-১৪ লিওনেল মেসি ৯৪

ফিফা-১৫ লিওনেল মেসি ৯৩

ফিফা-১৬ লিওনেল মেসি ৯৪

ফিফা-১৭ ক্রিস্টিয়ানো রোনালদো ৯৪

ফিফা-১৮ ক্রিস্টিয়ানো রোনালদো ৯৪

ফিফা-১৯ লিওনেল মেসি ৯৪

ফিফা-২০ লিওনেল মেসি ৯৪

ফিফা-২১ লিওনেল মেসি ৯৩

ফিফা-২২ লিওনেল মেসি ৯৩

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন