গতকাল রাতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচের ১৩ মিনিটেই চোটে মাঠ ছাড়তে হয় এরনান্দেজকে। অধিনায়ক হুগো লরিস চোটের তীব্রতা তখনই বুঝতে পেরেছিলেন। একের পর এক চোটে দলের প্রথম একাদশের অনেকেরই ছিটকে যাওয়া চিন্তায় ফেলেছে লরিসকে।

টটেনহামের এই গোলকিপার বলেছেন, ‘সত্যিই এটা মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। আমরা তখনই বুঝতে পেরেছিলাম, এরনান্দেজের চোট গুরুতর। আরও একটি চোটের হানা, তবে আমাদের সামনে এগিয়ে যেতে হবে। এই বাধা দল হিসেবে আমাদের আরও শক্তিশালী করবে।’

চোট যে কতটা গুরুতর, সেটা ম্যাচ শেষে দিদিয়ের দেশমের কথায়ই স্পষ্ট ছিল। দেশম বলেছেন, ‘তাঁকে কিছু পরীক্ষার মধ্য দিয়ে যেতে হবে। আমার কাছে চোট গুরুতরই মনে হচ্ছে। তবে সামনে নিশ্চিত হওয়া যাবে।’

ইতালি ও ব্রাজিল ছাড়া টানা দুইবার শিরোপা জিততে পারেনি কোনো দল। ইতালি এই রেকর্ড গড়েছিল ১৯৩৪ ও ১৯৩৮ বিশ্বকাপে আর ব্রাজিল ১৯৫৮ ও ১৯৬২ বিশ্বকাপে।

ফ্রান্স এই রেকর্ডে ভাগ বসানোর মিশনে এরই মধ্যে শুরুটা দারুণ করেছে। অলিভিয়ের জিরুর জোড়া গোল, আদ্রেঁয়া রাবিও ও কিলিয়ান এমবাপ্পের গোলে অস্ট্রেলিয়াকে হারিয়েছে ৪-১ গোলের ব্যবধানে। তবে এমন জয়ের রাতেও দেশমের চিন্তার কারণ নতুন আরও এক খেলোয়াড়ের চোট।