কান্তের চার মাস মাঠের বাইরে ছিটকে পড়ার খবরটি কাল জানায় তাঁর ক্লাব চেলসি, ‘হ্যামস্ট্রিংয়ে চোটের কারণে অস্ত্রোপচার করিয়েছেন এনগোলো কান্তে। ক্লাবের মেডিকেল বিভাগের সহায়তায় একজন বিশেষজ্ঞের কাছে গিয়েছিলেন এই মিডফিল্ডার। চোট পরবর্তী পুনর্বাসন নিয়ে কথা বলার জন্য। পারস্পরিক সমঝোতার ভিত্তিতেই চোট সারাতে এনগোলোরের অস্ত্রোপচারের ব্যাপারে সবাই সম্মত হয়। আর অস্ত্রোপচার সফল হয়েছে, প্রায় চার মাস মাঠের বাইরে থাকতে হবে তাকে।’

ইএসপিএন গত সপ্তাহে সূত্র মারফত জানিয়েছিল, কাতার বিশ্বকাপে নাও দেখা যেতে পারে ৩১ বছর বয়সী কান্তেকে। ফ্রান্সের হয়ে গত বিশ্বকাপজয়ী কান্তে এই মৌসুমে চোটের কারণে বেশির ভাগ সময় মাঠের বাইরেই ছিলেন। প্রিমিয়ার লিগে মাত্র ২ ম্যাচ খেলেছেন। কান্তের বিশ্বকাপ থেকে ছিটকে পড়ার খবর বেশ বড় ধাক্কাই ফ্রান্সের কোচ দিদিয়ের দেশমের জন্য।

এর আগে গত মাসে হাঁটুতে অস্ত্রোপচার করান ফ্রান্সের আরেক মিডফিল্ডার পল পগবা। তাঁর বিশ্বকাপে খেলা নিয়ে সন্দেহ আছে। এবার কান্তের ছিটকে পড়ায় কাতার বিশ্বকাপের জন্য ফ্রান্সের মিডফিল্ড সাজাতে হিমশিমই খাবেন দেশম। ৯ নভেম্বর বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করার কথা ফ্রান্সের।

তার আগে শুধু কান্তে ও পগবা নয়, আরেক মিডফিল্ডার টমাস লেমারকে পাওয়া নিয়েও সন্দেহ আছে। মঙ্গলবার রায়ো ভায়োকানোর বিপক্ষে মাংসপেশিতে চোট পেয়ে মাঠ ছাড়েন আতলেতিকো মাদ্রিদের এই মিডফিল্ডার। তাঁর চোট কতখানি গুরুতর, সে বিষয়ে এখনো কিছু জানায়নি আতলেতিকো।

কান্তের ছিটকে পড়ার খবর চেলসির জন্যও বড় আঘাত। এ মৌসুমে ভালো শুরু পাওয়া ক্লাবটি ইংলিশ প্রিমিয়ার লিগে ৯ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে পাঁচে। শীর্ষে উঠতে মাঝ মাঠে কান্তেকে দরকার ছিল চেলসির। কিন্তু ধারাবাহিক চোটের কারণে তাঁকে গত বছর থেকেই নিয়মিতভাবে পাচ্ছে না স্টামফোর্ড ব্রিজের ক্লাবটি।