default-image

জোসে মরিনিও

২০১৬ সালে লুইস ফন গালের স্থলাভিষিক্ত হন জোসে মরিনিও। আলোচিত এই কোচের শুরুটা মন্দ ছিল না। কমিউনিটি শিল্ড ফাইনালে ম্যানচেস্টার ইউনাইটেড জেতে লেস্টার সিটির বিপক্ষে। তাঁর অধীন লিগ কাপ ও ইউরোপা লিগ জিতেছিল ম্যানচেস্টার ইউনাইটেড।

default-image

ওলে গুনার সুলশার

২০১৮ সালের ডিসেম্বরে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে দায়িত্ব নেন সুলশার। তিনি মরিনিওর অধীন গোল–খরায় ভুগতে থাকা ইউনাইটেডকে কিছুটা আত্মবিশ্বাসী করে তোলার চেষ্টা চালিয়েছিলেন। প্রথম ম্যাচেই তাঁর অধীন আক্রমণাত্মক ফুটবল খেলে কার্ডিফকে ৫-১ গোলে উড়িয়ে দিয়েছিল ম্যানচেস্টার ইউনাইটেড।

default-image

মাইকেল ক্যারিক

ওলে গুনার সুলশারকে বরখাস্ত করা হয় ২০২১ সালের নভেম্বরে। এরপর অন্তর্বর্তীকালীন দায়িত্ব দেওয়া হয় সাবেক ইউনাইটেড তারকা মাইকেল ক্যারিককে। তাঁর প্রথম ম্যাচ ছিল চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বে ভিয়ারিয়ালের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচ। ম্যাচটিতে বলের দখল বেশির ভাগ সময় ভিয়ারিয়ালের পায়ে থাকলেও ক্রিস্টিয়ানো রোনালদো ও জেডন সানচোর গোলে ইউনাইটেড ভিয়ারিয়ালকে ২-০ গোলে হারিয়েছিল।

default-image

রালফ রাংনিক

ক্যারিক তিনটি ম্যাচে কোচের দায়িত্ব পালন করেছিলেন। এরপরই দৃশ্যপটে আবির্ভূত হন জার্মান কোচ রালফ রাংনিক। তাঁকেও অন্তর্বর্তীকালীন দায়িত্ব দেওয়া হয় ২০২১-২২ মৌসুমের শেষ পর্যন্ত।

ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে নিজের প্রথম ম্যাচের আগে রাংনিক শুধু একটি অনুশীলন সেশন পেয়েছিলেন। সে ম্যাচে ফ্রেডের গোলে ক্রিস্টাল প্যালেসকে ১-০ গোলে হারিয়েছিল ম্যানচেস্টার ইউনাইটেড।

default-image

এরিক টেন হাগ

গত এপ্রিলে এরিক টেন হাগের নিয়োগের কথা ঘোষণা করা হয়। এর পর থেকেই আশায় বুক বেঁধেছেন ম্যানচেস্টার ইউনাইটেড-ভক্তরা; এবার যদি কিছু একটা হয়। ৫২ বছর বয়সী এই ডাচ্‌ কোচের সাফল্যের রেকর্ড দুর্দান্ত। আয়াক্সের কোচ হিসেবে তিনি তিনটি শিরোপা জিতেছেন। তাঁর অধীন ব্যাংককে লিভারপুলকে ৪-০ গোলে উড়িয়ে ভক্তদের আশাবাদী করেছিলেন টেন হাগ; যদিও সেটি ছিল প্রদর্শনী ম্যাচ। কিন্তু প্রিমিয়ার লিগের প্রথম ম্যাচেই ব্রাইটনকে অনেক বড় বাধাই মনে হয়েছে ইউনাইটেডের সামনে। ম্যাচটি তারা হেরেছে ২-০ গোলে। টেন হাগের শুরুটাও হয়েছে তাঁর স্বদেশি লুইস ফন গালের মতোই।

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন