বিশ্বকাপে আর্জেন্টিনার প্রথম খেলোয়াড় হিসেবে দুটি পেনাল্টি মিস করলেন মেসি। টাইব্রেকার শুটআউট এই হিসাবে বিবেচনা করা হয়নি। বিশ্বকাপে এখন পর্যন্ত ৩টি পেনাল্টি শট নিয়ে ১টি গোল পেয়েছেন আর্জেন্টাইন তারকা। সেটি এবার কাতার বিশ্বকাপেই সৌদি আরবের বিপক্ষে।

সেই ম্যাচ ২-১ গোলে হেরে বিশ্বকাপে বাজেভাবে শুরু করেছিল আর্জেন্টিনা। মজার ব্যাপার, গ্রুপ পর্বে আর্জেন্টিনার খেলা ৩ ম্যাচের মধ্যে কাল রাতে শেষ ম্যাচেই সবচেয়ে ভালো ফুটবল খেলেছে লিওনেল স্কালোনির দল, অথচ মেসি কিনা এই ম্যাচেই পেনাল্টি মিস করলেন!

মেসি বিশ্বকাপে আর্জেন্টিনার হয়ে যে ২টি পেনাল্টি মিস করেছেন, তার একটি তো কাল রাতে পোল্যান্ডের বিপক্ষেই দেখা হয়ে গেছে। পোলিশ গোলকিপার ভয়চেক সেজনির বাঁ দিকে শট নিয়েছিলেন মেসি। সম্ভবত আগে থেকে বুঝতে পেরেই বাঁ দিকে ঝাঁপিয়ে শটটি রুখে দেন সেজনি। প্রশ্ন হচ্ছে, বিশ্বকাপে মেসির অপর পেনাল্টি মিসটি কোন ম্যাচে? ঠিক ধরেছেন। ২০১৮ বিশ্বকাপে আইসল্যান্ডের বিপক্ষে। সেবার অবশ্য আইসল্যান্ড গোলকিপারের ডান দিকে বল মেরেও গোল করতে পারেননি তিনি।

বিশ্বকাপের ইতিহাসে দ্বিতীয় খেলোয়াড় হিসেবে দুটি পেনাল্টি মিস করলেন মেসি। এর আগে একই পথ দিয়ে যেতে হয়েছে ঘানার স্ট্রাইকার আসামোয়া জিয়ানকে। ২০০৬ বিশ্বকাপে চেক প্রজাতন্ত্র এবং ২০১০ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উরুগুয়ের বিপক্ষে পেনাল্টি মিস করেছিলেন জিয়ান।