মেয়েদের কোপা আমেরিকায় ব্রাজিলের অতীত ইতিহাস যত সমৃদ্ধই হোক, আজকের ফাইনালে খানিকটা দুশ্চিন্তাও ছিল দলটির সমর্থকদের মনে। গত ২০ বছরের মধ্যে এই প্রথম বড় কোনো টুর্নামেন্টে দুই কিংবদন্তি মার্তা ও ফরমিগাকে ছাড়াই মাঠে নামতে হয়েছে ব্রাজিলের নারী জাতীয় দলকে।

আর কলম্বিয়ার মেয়েরাও ব্রাজিলের মতোই গ্রুপ পর্বে কোনো ম্যাচ না হেরে উঠে এসেছেন ফাইনালে। গ্যালারিতে কলম্বিয়ান সমর্থকদের গগনবিদারী চিৎকার পিয়া সানধাগের খেলোয়াড়দের ওপর মানসিক চাপ বিস্তার করবে—এটাই ছিল স্বাভাবিক।

default-image

সে ধারা মেনেই গ্যালারিতে কলম্বিয়ান সমর্থকদের বর্ণিল উৎসব দেখা গেলেও শেষ বাঁশি বাজার পর তাঁদের মুখে হাসি ছিল সামান্যই। কলম্বিয়ার মেয়েরা আসল কাজটাই যে করতে পারেননি। ফাইনালে ১-০ গোলের জয়ে কলম্বিয়ানদের হৃদয় ভেঙে ব্রাজিলের মেয়েরা যে টানা চতুর্থবারের মতো মহাদেশীয় চ্যাম্পিয়ন! ম্যাচের ৩৯ মিনিটে পেনাল্টি থেকে ব্রাজিলের হয়ে গোল করেন ফরোয়ার্ড ডেবিনহা।

সব মিলিয়ে এবার কোপা আমেরিকায় ৬ ম্যাচে অপরাজিত থেকে ২০ গোল করলেন ব্রাজিলের মেয়েরা। গত বছর জুলাইয়ে ঘরের মাঠে কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্টিনার কাছে হেরে নেইমার-ভিনিসিয়ুসরা যা করতে পারেননি, আদ্রিয়ানা সিলভা-ডেবোরা অলিভিয়েরারা সেটাই করে দেখালেন।

মহাদেশীয় শ্রেষ্ঠত্বের এ প্রতিযোগিতায় আরেকটি শিরোপা এনে দিলেন ব্রাজিলকে। কলম্বিয়ার মেয়েরা এ নিয়ে তৃতীয়বারের মতো ফাইনালে উঠেও শিরোপার দেখা পেলেন না।

default-image

৩১ বছর আগে ১৯৯১ সালে ব্রাজিলে বসেছিল মেয়েদের কোপা আমেরিকার প্রথম টুর্নামেন্ট। এ পর্যন্ত নয়টি টুর্নামেন্টের মধ্যে আটটিতেই চ্যাম্পিয়ন ব্রাজিলের মেয়েরা। ব্যতিক্রম শুধু ২০০৬—যেবার ফাইনালে ব্রাজিলকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল আর্জেন্টিনার মেয়েরা। এবার অবশ্য তৃতীয় হয়েই সন্তুষ্ট থাকতে হয় আর্জেন্টিনাকে।

ব্রাজিলকে এবার চ্যাম্পিয়ন করিয়ে অনন্য এক কীর্তিও গড়েছেন দলটির কোচ পিয়া সানধাগে। তাঁর এই রেকর্ড কেউ কখনো ভাঙতে পারবেন না। মেয়েদের কোপা আমেরিকার ইতিহাসে প্রথম নারী কোচ হিসেবে শিরোপা জিতলেন সানধাগে।

ফুটবলপাগল ব্রাজিলে মেয়েদের ফুটবল খেলা একসময় নিষিদ্ধ ছিল। সেটি ৪০ বছরেরও বেশি সময় ধরে। ১৯৮৩ সালে নিষেধাজ্ঞা উঠিয়ে নেওয়ার পর ধীরে ধীরে সমৃদ্ধ হতে থাকে দেশটির নারী ফুটবল। ১৯৮৬ সালে যুক্তরাষ্ট্রের বিপক্ষে খেলে প্রথম অফিশিয়াল ম্যাচ। সেই ব্রাজিলের মেয়েরাই কোপা আমেরিকার ইতিহাসে সবচেয়ে সফল।

default-image

মেয়েদের এই টুর্নামেন্টে প্রথম সংস্করণ থেকে এ পর্যন্ত মোট ১৪০ ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে ব্রাজিল ৫০ ম্যাচ খেলে জিতেছে ৪৭টি। হার দুটি—২০০৬ ও ২০১৪ সালে আর্জেন্টিনার বিপক্ষে। অন্য ম্যাচটি ড্র—২০১৪ সংস্করণেই প্রতিপক্ষ ছিল কলম্বিয়া।

ফুটবল থেকে আরও পড়ুন
মন্তব্য করুন