ইন্দোনেশিয়ায় ছেলেরা জিতলেন রুপা, মেয়েরা ব্রোঞ্জ

রুপার পদকজয়ী শোভন চৌধুরী, রাব্বি হাসান ও ইউসুফ আলী (বাঁ থেকে)ছবি: সংগৃহীত

ইন্দোনেশিয়ার জাকার্তায় চলমান আন্তর্জাতিক শুটিং স্পোর্ট ফেডারেশন (আইএসএসএফ) গ্রাঁ প্রি টুর্নামেন্টের রাইফেল ইভেন্টে একের পর এক সাফল্য পাচ্ছে বাংলাদেশ।

প্রথম দিনে ১০ মিটার এয়ার রাইফেলে মেয়েদের এককে ব্রোঞ্জ জিতেছিলেন বাংলাদেশের নাফিসা তাবাসসুম। এরপর ইউসুফ আলীর সঙ্গে জুটি গড়ে মিশ্র দলগত ইভেন্টেও ব্রোঞ্জ জেতেন নাফিসা।

আজ ১০ মিটার এয়ার রাইফেলের ছেলেদের দলগত ইভেন্টে আশা জাগিয়েও অবশ্য সোনা জিততে পারেনি বাংলাদেশ, জিতেছে রুপার পদক। এই ইভেন্টে অংশ নিয়েছেন শোভন চৌধুরী, রাব্বি হাসান ও ইউসুফ আলী।

ফাইনালে সিঙ্গাপুরের কাছে হেরে রুপার পদক জিতেছে বাংলাদেশ। উত্তেজনাপূর্ণ ফাইনালে সিঙ্গাপুরের গাই তিয়ানুরি, লিওনেল জেং জই ওং এবং লিয়েতন মারাত ভেলোসো মিলে স্কোর করেন ১৬। বাংলাদেশের শুটাররা করেছেন ১৪ পয়েন্ট।

ফাইনাল চলাকালীন সময়ের একটি মুহূর্ত
ছবি: সংগৃহীত

এ ছাড়া নাফিসা তাবাসসুম, সৈয়দা আতকিয়া হাসান ও সাজিদা হকের বাংলাদেশ দল মেয়েদের ১০ মিটার এয়ার রাইফেলের দলগত ইভেন্টে ব্রোঞ্জ জিতেছেন। ব্রোঞ্জজয়ী বাংলাদেশ দলের স্কোর ৬১৮.২। এর আগে বাংলাদেশের মেয়েরা বাছাইপর্বে ৯২৪.১ স্কোর করেন। এই ইভেন্টে ফাইনালে উঠেছে ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুর। ফাইনালে ওঠার পথে ইন্দোনেশিয়া করেছে ৬২৭.৫ পয়েন্ট। আর সিঙ্গাপুরের স্কোর ৬২২.৫।

এদিকে এয়ার পিস্তলের মিশ্র ইভেন্টের সেমিফাইনাল থেকে বাদ পড়েছে বাংলাদেশ-১ দল। এই দলে অংশ নেন শাকিল আহমেদ ও আনজিলা আমজাদ।

আন্তর্জাতিক প্রতিযোগিতায় রাইফেল ইভেন্টে বাংলাদেশের সাফল্য–খরা দীর্ঘদিনের। ফেডারেশনের কর্মকর্তাদের সঙ্গে অভিমানে রাইফেলের সুইডিশ কোচ ক্লাভস ক্রিস্টিয়েনসেন ২০১৮ সালে চাকরি ছেড়ে চলে যাওয়ার পর থেকে সেভাবে কোনো সাফল্য আসছিল না রাইফেলে।

এই ইভেন্টের জন্য এত দিন স্থানীয় কোচদের ওপরই ভরসা করেছিল বাংলাদেশ শুটিং স্পোর্ট ফেডারেশন। তবে গত মাসে কোচ হিসেবে ইরান থেকে আনা হয়েছে মোহাম্মদ জায়ের রেজাইকে। আন্তর্জাতিক অঙ্গনে সাফল্য পাওয়া এই কোচের অধীন এক মাসের অনুশীলনেই সুফল পেতে শুরু করেছেন বাংলাদেশের শুটাররা।