জয়ের নেশায় ট্র্যাকে ঝাঁপ হার্ডলারের

ঝাঁপ দিয়েছেন জোয়াও ভিতর অলিভেইরাছবি: টুইটার

এভাবে রেস জেতাটাই বিস্ময়কর! সেটা বেড়ে দ্বিগুণ-তিন গুণ হয়ে যাচ্ছে, যখন জানা গেল, জোয়াও ভিতর অলিভেইরা এ কাজ আগেও করেছেন। কী করেছেন অলিভেইরা? গতকাল পর্তুগিজ অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে ১১০ মিটার হার্ডলসে ফিনিশিং লাইনে প্রতিদ্বন্দ্বী এগিয়ে যাচ্ছেন দেখে ঝাঁপ দিয়েছেন। এমন ঝুঁকি কাজেও লেগেছে, প্রথম হয়েছেন অলিভেইরাই।

বেনফিকার হয়ে রেসে নেমেছিলেন ব্রাজিলে জন্ম নেওয়া অলিভেইরা। রেসের বড় একটা সময় স্পোর্তিং লিসবনের আবদেল লারিঙ্গার সঙ্গে পাল্লা দিচ্ছিলেন অলিভেইরা। কিন্তু শেষ মুহূর্তে এক চুল ব্যবধানে এগিয়ে গিয়েছিলেন লারিঙ্গা। উপায় না দেখে শক্ত ট্র্যাকের ওপরই ঝাঁপ দিয়েছেন এবং বিজয়ী হয়েছেন বর্তমানে পর্তুগালের নাগরিকত্ব নেওয়া হার্ডলার। এমন চমকে দেওয়া ফিনিশিংয়ে ১৩.৮৩ সেকেন্ডে দৌড় শেষ করেছেন বিজয়ী, দুইয়ে থাকা লারিঙ্গার সময় ১৩.৮৬ সেকেন্ড।

মজার ব্যাপার, এই প্রথম অলিভেইরা এমন কিছু করেননি; ২০১৬ রিও অলিম্পিকেও এটা করে দেখিয়েছেন তিনি। সেমিফাইনালে ওঠার জন্য হিটে ফিনিশিং লাইনে গিয়ে ঝাঁপ দিয়েছিলেন এবং এই কাণ্ডে সেমিফাইনালে চলে গেছেন।

জোয়াও ভিতর অলিভেইরা
ছবি: টুইটার

২০১৯ সালে পর্তুগিজ চ্যাম্পিয়নশিপেও এটা করেছেন। অনেকের ধারণা, ঝাঁপ নেওয়ার জন্য নিজেকে প্রস্তুত করতে গিয়ে উল্টো সময় নষ্ট করছেন অলিভেইরা। কিন্তু ভিডিও রেকর্ডিং বিশ্লেষণ করে দেখা গেছে, যখনই দৌড়ের গতির কারণে ছন্দ হারানোর মুহূর্ত আসে এবং অলিভেইরা বুঝতে পারেন, ভারসাম্য হারাতে যাচ্ছেন, তখনই এভাবে ঝাঁপ দিয়ে ক্ষতিপূরণের ব্যবস্থা করেন এই হার্ডলার।

২০২০ সালে পর্তুগালের নাগরিকত্ব নিয়েছেন অলিভেইরা। ২০১৬ রিও অলিম্পিক পর্যন্ত অবশ্য জন্মভূমির হয়েই দৌড়েছেন তিনি।