বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জানুয়ারি

বছরের শুরুটাই হয়েছে বাংলাদেশ-নিউজিল্যান্ড টেস্ট সিরিজ দিয়ে। এই সপ্তাহেই আছে অ্যাশেজ। তবে চলমান অ্যাশেজের প্রথম তিন ম্যাচ জিতে এরই মধ্যে সিরিজ মীমাংসা হয়ে যাওয়ায় দর্শকের হয়তো এ নিয়ে খুব একটা আগ্রহ নাও থাকতে পারে। সেটা পুষিয়ে দিয়ে আগামী ৯ জানুয়ারি শুরু হচ্ছে আফ্রিকার মহাদেশীয় প্রতিযোগিতা কাপ অব নেশনস। ক্যামেরুনে আয়োজিত এই টুর্নামেন্ট চলবে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত। এর মাঝেই ১৪ জানুয়ারি অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপ শুরু হবে।

বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশের শিরোপা ধরে রাখার মিশন শুরু হবে ১৬ জানুয়ারি। তার পরদিনই ১৭ জানুয়ারি এ বছরের প্রথম গ্র্যান্ড স্লাম শুরু হবে। ১৭ থেকে ৩০ জানুয়ারি হবে এবারের অস্ট্রেলিয়ান ওপেন। আর ক্রিকেটে ২১ জানুয়ারি শুরু হবে বাংলাদেশ প্রিমিয়ার লিগ। ২৭ তারিখ পাকিস্তানও তাদের ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগ শুরু করে দেবে।

ফেব্রুয়ারি

কাপ অব নেশন, বিপিএল এবং পিএসএল চলতে থাকবে। আর ৪ ফেব্রুয়ারি শুরু হবে শীতকালীন অলিম্পিক। যদিও চীনের এক টেনিস তারকার যৌন হয়রানির অভিযোগ এবং সে অভিযোগের পর বেশ কিছুদিনের জন্য টেনিস তারকার লাপাত্তা হয়ে যাওয়ায় শীতকালীন অলিম্পিক নিয়ে শঙ্কা জেগেছিল। কিন্তু আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সহায়তায় সব বাধা এড়িয়ে বেইজিংয়ে নির্দিষ্ট সময়ে আয়োজিত হবে শীতকালীন অলিম্পিক। ফেব্রুয়ারির শেষে বাংলাদেশে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে আসবে আফগানিস্তান।

default-image

মার্চ

এই প্রথমবারের মতো মেয়েদের ওয়ানডে বিশ্বকাপে জায়গা করে নিয়েছে বাংলাদেশ দল। বিশ্বমঞ্চে বাংলাদেশের মেয়েদের এই যাত্রা শুরু হবে ৪ মার্চ। নিউজিল্যান্ডে আয়োজিত বিশ্বকাপ চলবে ৩ এপ্রিল পর্যন্ত। মার্চের শেষে ছেলেদের দল যাবে দক্ষিণ আফ্রিকায়।

এপ্রিল

এবার আইপিএলের ফরম্যাটে একটু পরিবর্তন আসছে। নতুন করে দুটি দল যোগ হচ্ছে। সবগুলো দলই প্রায় নতুন করে গড়া হবে নিলামের মাধ্যমে। বাড়তি আকর্ষণ নিয়ে হাজির হওয়া ২০২২ আইপিএল শুরু হবে এপ্রিলেই।

মে

মে মাসের শুরুতেই বাংলাদেশ ক্রিকেট দল আতিথ্য দেবে শ্রীলঙ্কাকে। আর মাসের শেষ দিকে বাংলাদেশ দল যাবে আয়ারল্যান্ডে। এর মাঝেই টেনিসের আরেকটি বড় টুর্নামেন্টের দেখা মিলবে। ২২ মে প্যারিসে শুরু হবে ফ্রেঞ্চ ওপেন। ২৮ মে হবে ২০২২ সালের চ্যাম্পিয়নস লিগের ফাইনাল।
জুন
১০ বছর আগে দেখা ২০২২ বিশ্বকাপ খেলার স্বপ্নটা পূরণ হয়নি বাংলাদেশের। ফুটবল বিশ্বকাপে এবারও বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ড থেকে বাদ পড়েছে বাংলাদেশ। এবারও কোনো জয় ছাড়া বাছাইপর্ব শেষ করেছে বাংলাদেশ। জাতীয় দল সে হতাশা ঝেড়ে এশিয়ান কাপের বাছাইপর্ব খেলতে নামবে জুনে। জুনেই বছরের তৃতীয় গ্র্যান্ড স্লাম শুরু হবে। ২৭ জুন শুরু হয়ে ১০ জুলাই পর্যন্ত চলবে উইম্বলডন।

জুলাই

এ মাসে দম ফেলার সুযোগ পাবেন না দর্শকেরা। ১ জুলাই শুরু হবে ট্যুর ডি ফ্রান্স। এশিয়া কাপ টি-টোয়েন্টিও হবে এই মাসে। ১৫ জুলাই যুক্তরাষ্ট্রে শুরু হবে বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপ। আর ২৮ জুলাই শুরু হবে কমনওয়েলথ গেমস। মাসের শেষ দিকে বাংলাদেশ ক্রিকেট দল ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবে।

আগস্ট

ওয়েস্ট ইন্ডিজের পর জিম্বাবুয়ে সফরে যাবে বাংলাদেশ ক্রিকেট দল। ওদিকে ২৯ আগস্ট নিউইয়র্কে শুরু হবে বছরের শেষ গ্র্যান্ড স্লাম, ইউএস ওপেন।

সেপ্টেম্বর

১০ সেপ্টেম্বর চীনে শুরু হবে এশিয়ান গেমস। মহাদেশীয় এই প্রতিযোগিতা শেষ হবে ২৫ সেপ্টেম্বর।

অক্টোবর

দুই বছরে দ্বিতীয় টি-টোয়েন্টি বিশ্বকাপের দেখা মিলবে। আগামী ১৬ অক্টোবর শুরু হবে এবারের বিশ্বকাপ। নিজেদের মাটিতে বিশ্বকাপ ধরে রাখার আশায় নামবে অস্ট্রেলিয়া।

নভেম্বর

১৩ নভেম্বর শেষ হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আর ২১ নভেম্বর শুরু হবে কাতার বিশ্বকাপ। ফুটবল বিশ্বকাপের ডামাডোলে নভেম্বরে ভারতের বাংলাদেশ সফর আড়ালে পড়ে যেতে পারে।

ডিসেম্বর

১৮ ডিসেম্বর পর্যন্ত চলবে ফুটবল বিশ্বকাপ। ওদিকে বাংলাদেশের ক্রিকেট ব্যস্ত থাকবে ভারতের বিপক্ষে টেস্ট ও ওয়ানডে সিরিজ নিয়ে।

অন্য খেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন