জয়টা ভেরস্টাপেনের জন্য আরেকটু মহিমান্বিত হয়ে উঠেছে আরেকটি কারণে। এই গ্রাঁ প্রিঁ–তে অংশ নেওয়ার মাধ্যমে নিজের ৩০০তম গ্রাঁ প্রিঁ–তে রেস করতে নেমেছিলেন কিংবদন্তি ব্রিটিশ রেসার লুইস হ্যামিল্টন।

মাইলফলকটাকে জয়ের মাধ্যমে রাঙাতে পারেননি মার্সিডিজের এই রেসার। পারেননি চিরপ্রতিদ্বন্দ্বী ম্যাক্স ভেরস্টাপেনের কারণেই। এই গ্রাঁ প্রিঁ–তে মার্সিডিজের কেউ প্রথম না হলেও পরের দুই পজিশন ঠিকই নিজেদের করে নিয়েছে। হ্যামিল্টন দ্বিতীয় হওয়ার পাশাপাশি মার্সিডিজের জর্জ রাসেল হয়েছেন তৃতীয়। ব্রিটিশ গ্রাঁ প্রিঁ জেতা কার্লোস সাঞ্জ হয়েছেন পঞ্চম।

default-image

ওদিকে নিজের ভুলের কারণে ক্রাশের শিকার হয়েছেন শীর্ষস্থানের জন্য লড়াই করা আরেক রেসার দেরারির শার্ল লেক্লার্ক। অথচ সবার চেয়ে ভালোভাবে রেস তিনিই শুরু করেছিলেন। মনে হচ্ছিল, রেসটা তিনিই জিতবেন। পরে শুধু নিজের গাড়ি নিয়েই ক্রাশ করেননি, বরং ২০২২ সালের বিশ্ব চ্যাম্পিয়নশিপ জয়ের স্বপ্নটাও বলতে গেলে ‘ক্রাশ’ করে দিয়েছেন মোনাকোর এই রেসার।

লেক্লার্কের ক্রাশ করার পর সেই যে ভেরস্টাপেন তাঁকে টপকে এগিয়ে গেলেন, বাকি রেসে আর দ্বিতীয় হবেন বলে মনে হয়নি। শেষমেশ হেসেখেলেই রেস জেতেন ভেরস্টাপেন। মৌসুমে এ নিয়ে সপ্তম রেস জিতলেন ভেরস্টাপেন। বিশ্ব চ্যাম্পিয়নশিপের দৌড়েও ২৩৩ পয়েন্ট নিয়ে তিনিই এগিয়ে।

২০২২ ফরাসি গ্রাঁ প্রিঁ–এর শীর্ষ দশ

ফর্মুলা ওয়ান ২০২২ বিশ্ব চ্যাম্পিয়নশিপে সর্বশেষ অবস্থান

অন্য খেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন