গ্যালারিতে ৬০ হাজার দর্শকের সামনে অনুষ্ঠিত হয়েছিল সে ম্যাচ। আর বিশ্বজুড়ে টিভিতে দেখেছিলেন ১০০ কোটিরও বেশি দর্শক। সে সময় টিভিতে সরাসরি সম্প্রচারিত কোনো অনুষ্ঠান সর্বোচ্চসংখ্যক দর্শক দেখার রেকর্ড এটি। আয়োজকেরা তুলে নেন ১০০ মিলিয়ন ডলারের বেশি।

‘রাম্বল ইন দ্য জাঙ্গল’খ্যাত সেই হেভিওয়েট ম্যাচটি অনেকের চোখেই ‘তর্কযোগ্যভাবে বিংশ শতাব্দীর সেরা ক্রীড়া ইভেন্ট’। জয় তুলে নেওয়ার পর আলী যে চ্যাম্পিয়নশিপ বেল্ট পেয়েছিলেন, তার বর্তমান ঠিকানা এখন কোথায়?

সর্বকালের সেরা মুষ্টিযোদ্ধা হিসেবে অনেকের কাছেই স্বীকৃত মোহাম্মদ আলী ছয় বছর আগেই মারা গেছেন। ডালাসের নিলাম প্রতিষ্ঠান হেরিটেজ অকশন জানিয়েছে সেই বেল্টের সর্বশেষ খবর। বেল্টটি নিলামে তোলা হয়েছিল। কাল আলীর ‘রাম্বল ইন দ্য জাঙ্গল’ লড়াই জয়ের বেল্টটি ৬.১৮ মিলিয়ন ডলারে (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৫৮ কোটি ৩০ লাখ টাকা) কিনে নেন এনএফএলের দল ইন্ডিয়ানাপলিস কোল্টসের মালিক জিম ইয়ারসে।

তিনি নিজেও টুইট করে জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের রক মিউজিক, পপ কালচার এবং ইতিহাস নিয়ে নিজের সংগ্রহশালা সমৃদ্ধ করতে আলীর বেল্টটি কিনেছেন। এখন তাঁর সেই সংগ্রহশালা যুক্তরাষ্ট্র ঘুরে ঘুরে প্রদর্শন করা হচ্ছে। ২ আগস্ট শিকাগোর নেভি পিয়ের এবং ৯ সেপ্টেম্বর ইন্ডিয়ানাপলিসে বেল্টটি প্রদর্শিত হবে।

জিম ইয়ারসের সংগ্রহশালা বেশ সমৃদ্ধ। বিভিন্ন স্মারক সংগ্রহে রাখতে প্রচুর টাকা খরচ করেন আমেরিকান এই ব্যবসায়ী। এলভিস প্রিসলি, জন লেনন, পল ম্যাকার্টনি, জর্জ হ্যারিসনের ব্যবহার করা গিটার আছে তাঁর সংগ্রহে। রিঙ্গো স্টারের ড্রাম সেট এবং বব ডিলানের ইলেকট্রনিক গিটারও আছে তাঁর সংগ্রহে।

পিঙ্ক ফ্লয়েড ব্যান্ডের কিংবদন্তি ডেভিড গিলমোরের ব্যবহার করা একটি গিটার ২০১৯ সালে ৩.৯৭৫ মিলিয়ন ডলারে কিনে নেন জিম ইয়ারসে। এ বছর মে মাসে রেকর্ড ৪.৬ মিলিয়ন ডলারে কার্ট কোবেইনের একটি গিটার কেনেন তিনি। ১৯৬৯ ফেন্ডার মাসটাং মডেলের এই গিটার ‘স্মেলস লাইক টিন স্পিরিট’ গানে বাজিয়েছেন নির্ভানা ব্যান্ডের প্রয়াত এই সদস্য।

প্রথম আফ্রিকান-আমেরিকান হিসেবে যুক্তরাষ্ট্রের মেজর লিগ বাস্কেটবলে (এমএলবি) খেলা কিংবদন্তি জ্যাকি রবিনসনের ব্যাটও সংগ্রহে রেখেছেন ইয়ারসি। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কনকে জন উইলকিস বুথ নামের যে মঞ্চ অভিনেতা খুন করেছিলেন, তাঁর প্রথম গ্রেপ্তারি পরোয়ানাও সংগ্রহে রেখেছেন তিনি।

অন্য খেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন